জ্যামাইকাকে হারিয়ে শেষ আটে কলম্বিয়া

ক্যাটালিনা উসমের একমাত্র গোলে জ্যামাইকাকে ১-০ ব্যবধানে হারিয়ে নারী বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। প্রথমবারের মতো কোয়ার্টারে টিকিট পাওয়া দলটি শেষ চারের আসন নিশ্চিতে মুখোমুখি হবে ইউরোপীয় চ্যাম্পিয়ন ইংল্যান্ডের।

২০১৯ টুর্নামেন্টে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হওয়া দক্ষিণ আমেরিকান দলটি এবার শুরু থেকেই দারুণভাবে উজ্জীবিত ছিল। এরই ধারাবাহিকতায় স্বাগতিক অস্ট্রেলিয়া এবং বিশ্ব র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে থাকা জার্মানিকে হারিয়ে গ্রুপ সেরা হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করে কলম্বিয়া।

মেলবোর্নের র‌্যাকটাঙ্গুলার স্টেডিয়ামে মঙ্গলবার নিজেদের সেই ফর্ম ধরে রেখে খেলেছে ২৫ তম র‌্যাংকধারীরা। শারিরিকভাবে সামর্থ্যবান জ্যামাইকাকে এক মুহূর্তের জন্যও ছাড় দেয়নি তারা। টুর্নামেন্টে এখনো পর্যন্ত কোন গোল হজম না করেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া।

কোচ নেলসন আবেদিয়ার অধীনস্থ কলম্বিয় নারীরা শুরু থেকেই ছিল আগ্রাসী। তবে গোল পেতে অপেক্ষা করতে হয়েছে দ্বিতীয়ার্ধ পর্যন্ত। বিরতি থেকে ফেরার মাত্র ছয় মিনিট পর দলকে ব্রেক থ্রু এনে দেন বিপজ্জনক হয়ে উঠা উসমে।
প্রতিপক্ষের রক্ষণকে বারবার তছনছ করে দেয়া ওই তারকা ৫১ মিনিটে বক্সের ভেতর বল পেয়ে দারুণ ফিনিশিংয়ে এগিয়ে যায় কলম্বিয়া (১-০)।

এই জয়ে আগামী শনিবার সিডনিতে সেমিফাইনালে উঠার লড়াইয়ে ইংল্যান্ডের মুখোমুখি হবে দক্ষিণ আমেরিকান দল কলম্বিয়া। এর আগে গতকাল টাইব্রেকারে নাইজেরিয়াকে হারিয়েই শেষ আটে জায়াগা করে নিয়েছিল ইংল্যান্ড।

অবশ্য বড় কোন প্রত্যাশা নিয়ে এবারের টুর্নামেন্টে আসেনি জ্যামাইকা। ২০১৯ সালে অনুষ্ঠিত টুর্নামেন্টের গ্রুপ পর্বের তিন ম্যাচেই বড় ব্যবধানে হেরে গিয়েছিল র‌্যাংকিংয়ের ৪৩তম আসনে থাকা দলটি। তাই হেরে গেলেও মাথা উঁচু করেই দেশে ফিরতে পারবে দলটি। গ্রুপ পর্বে ফ্রান্স, পানামা ও ব্রাজিলকে হটিয়েই শেষ ষোলোতে নাম লিখিয়েছিল জ্যামাইকা। অবশ্য কলম্বিয়াও এবার অস্ট্রেলিয়া সফরে এসেছে প্রত্যাশা ছাড়াই। -বাসস

Rent for add

সর্বশেষ নিউজ

for rent