ঢাকায় হবে চার দলের নারী ফ্র্যাঞ্চাইজি লিগ

প্রথমে ঘোষণা ছিল দেশের প্রথম নারী ফ্র্যাঞ্চাইজি ফুটবল লিগ হবে সিলেট ও ঢাকায়। দল হবে ৫ বা ৬টি। দুটি পরিকল্পনা থেকেই সরে এসেছে বাফুফে এবং কে-স্পোর্টস।

শনিবার লিগ আয়োজন উপলক্ষ্যে গঠিত সাংগঠনিক কমিটির প্রথম সভায় সিদ্ধান্ত হয়েছে প্রথম আয়োজন হবে ৪ দল নিয়ে। আর খেলা হবে শুধু ঢাকায়।

তবে ঢাকার কোন ভেন্যুতে হবে তা এখনো চূড়ান্ত হয়নি। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়াম অথবা বসুন্ধরা কিংস এরেনায় হতে পারে নারী ফুটবলের ফ্র্যাঞ্চাইজি লিগ।

সাংগঠনিক কমিটির সভায় উপস্থিত ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ, বাফুফের নারী ফুটবল কমিটির ও লিগ উপলক্ষ্যে গঠিত সাংগঠনিক কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এবং কে-স্পোর্টসের ফাহাদ করিম।

সভা শেষে মাহফুজা আক্তার কিরণ বলেছেন, ‘প্রথমে ঠিক করা হয়েছিল এই ফ্র্যাঞ্চাইজি ফুটবল লিগে ৫-৬টি দল খেলবে; কিন্তু আমরা এখন সিদ্ধান্ত নিয়েছি, লিগটা ভালোভাবে আয়োজনের জন্য ৪টা দল খেলবে। আমরা কোয়ালিটির সঙ্গে কোন কমপ্রোমাইজ করতে চাই না। দলগুলোর নাম কি হবে তা পরে ঠিক করা হবে। জেলা, বিভাগ বা ফ্রাঞ্চাইজি যে কোনো একটার নামে গঠিত হবে দল।’

মধ্য মে’তে লিগ শুরুর কথা বলা হয়েছিল। সেটা ঠিক আছে। ১৫ মে থেকে ৪ জুন পর্যন্ত খেলা হবে। ডাবল লিগ পদ্ধতিতে খেলার পর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ফাইনাল খেলবে। সব মিলিয়ে ১৩টি ম্যাচ হবে।

লিগে প্রতিটি দলে পাঁচজন করে বিদেশী খেলোয়াড় এবং বিদেশী কোচিং স্টাফ থাকবে। দলগুলোকে উন্নতমানের হোটেলে রাখা হবে। প্রথমবার চার দলের লিগ হচ্ছে। পরের বছরগুলোতে দল ও ম্যাচের সংখ্যা বাড়বে।

মাহফুজা আক্তার কিরণ বলেছেন, ‘পরবর্তীতে সভা করে দলগুলোর নাম, খেলোয়াড়রা কে কোন ক্যাটাগরিতে সর্বনিন্ম ও সর্বোচ্চ কত টাকা পারিশ্রমিক পাবেন এবং ভেন্যুর নামসহ বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।’

বর্তমানে নারী ফুটবলে যে ক্লাবগুলো খেলে তাদের মধ্যে কারা এই ফ্রাঞ্চাইজি লিগের ব্যাপারে আগ্রহী? কিরণ বললেন, ‘ক্লাবের নাম এখন বলা যাবে না। পরের সপ্তাহে সভা করে বলবো। তবে কিছু ক্লাব আগ্রহ প্রকাশ করেছে। এই ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজন করে রাইটস হোল্ডারের কাছ থেকে বাফুফে যে অর্থ পাবে, সেটা ফুটবলের উন্নয়নে ব্যয় করা হবে।’  সূত্র : জাগোনিউজ২৪.কম

Rent for add

সর্বশেষ নিউজ

for rent