সাবিনাদের মিয়ানমার-দুঃখ, রুমাদের মিশন সিঙ্গাপুর

জাতীয় দলের নারী ফুটবলাররা হতভম্ব। ৬ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ টাকার অভাবে ভেস্তে গেছে তাদের। ৬ মাস আগে যে মেয়েদের নিয়ে মেতেছিল পুরো দেশ, সেই মেয়েরাই এখন অবহেলিত।

দেশের নারী ফুটবলের আলোর ঝলকানি থেকে হঠাৎ অন্ধকার। এমনিতেই জাতীয় দলের আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ কম। অলিম্পিক বাছাই খেলতে সাবিনাদের মিয়ানমার না পাঠানোর সিদ্ধান্ত নেওয়ায় হাতের মুঠোয় থাকা সুযোগটা ফসকে গেলো সাবিনাদের। এ নিয়ে মেয়েরা হতাশ হলেও তাদের মুখ বন্ধ। বাফুফের নির্দেশ, গণমাধ্যমে কোনো প্রতিক্রিয়া দেওয়া যাবে না।

মিয়ানমার, ইরান ও মালদ্বীপ-এই তিন দেশের বিপক্ষে তিনটি ম্যাচ খেলার সুযোগ শেষ হয়ে যাওয়ার পর এখন সাবিনাদের তাকিয়ে থাকতে হবে ফিফা উইন্ডোতে ফ্রেন্ডলি ম্যাচ খেলার দিকে। যদিও ফিফা ফ্রেন্ডলি ম্যাচের জন্য দল পাওয়া কঠিন বাংলাদেশের জন্য। এই তো এই মাসেই সিঙ্গাপুর আতিথেয়তা দিতে চেয়েও মুখ ফিরিয়ে নিয়েছে। বাংলাদেশে আসতে চেয়েও আসেনি কম্বোডিয়া।

‘আমরা এখন পরের ফিফা উইন্ডোতে জাতীয় দলকে ম্যাচ খেলার আপ্রাণ চেষ্টা করবো। ২৯ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পরবর্তী ফিফা উইন্ডো। ওই উইন্ডোতে আমরা সিনিয়র দলের জন্য ম্যাচের ব্যবস্থা করবো’-বৃহস্পতিবার জাগো নিউজকে বলেছেন বাফুফের নারী কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ।

জাতীয় দলের মিয়ানমার সফর বাতিল হলেও তাদের অনুশীলন চলছে। বৃহস্পতিবারও সাবিনাদের অনুশীলন করিয়েছেন কোচ গোলাম রব্বানী ছোটন। কোচ বলেন, ‘আমাদের ফুটবলাররা সারা বছর ক্যাম্পে থেকে অনুশীলন করে। সেই ধারাবাহিকতায় তাদের ক্যাম্প চলছে। বাফুফের সে নির্দেশনাই আছে।’

সাবিনাদের মিয়ানমার সফর বাতিল হলেও এপ্রিলেই সিঙ্গাপুর যাচ্ছে অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল দল। সেখানে ২৬ থেকে ৩০ এপ্রিল হবে এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপের বাছাই পর্ব। বাংলাদেশ খেলবে ‘ডি’ গ্রুপে সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত ও তুর্কমেনিস্তানের বিপক্ষে।

এই তো দুই দিন আগে কমলাপুর স্টেডিয়ামে রুমা-জয়নবরা খেললো সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপ। ৫ দলের এই টুর্নামেন্টে বাংলাদেশ রানার্সআপ হয়েছে ভারতকে টপকে।

চ্যাম্পিয়ন হয়েছে প্রথমবারের মতো টুর্নামেন্টে অংশ নেওয়া ইউরোপের দেশ রাশিয়া। ঘরের মাঠে সাফে রানার্সআপ হওয়া দলটির সামনে এখন এশিয়ান কাপের চ্যালেঞ্জ।

মাহফুজা আক্তার কিরণ বলেছেন, ‘অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল দলের সিঙ্গাপুর যাওয়া নিয়ে কোনো সংশয় নেই। কারণ, এটা এএফসির টুর্নামেন্ট। এখানে অংশ নেওয়ার সব খরচ তাদের। তাই সিঙ্গাপুর যাওয়ার জন্যই এখন প্রস্তুতি শুরু করবে মেয়েরা।’

কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘মঙ্গলবার সাফ চ্যাম্পিয়নশিপ শেষ হওয়ার পর মেয়েদের ৩ দিন বিশ্রাম দেওয়া হয়েছে। শনিবার থেকে আবার শুরু হবে তাদের প্রস্তুতি। আমাদের ক্যাম্পে অনূর্ধ্ব-১৭ দলের ২৫ জন ফুটবলার আছে। তাদের নিয়েই শুরু করবো সিঙ্গাপুরের প্রস্তুতি।’

সূত্র : জাগোনিউজ২৪.কম

Rent for add

সর্বশেষ নিউজ

for rent