বৃষ্টিবিঘ্নিত লড়াইয়ে আর্জেন্টিনাকে রুখে দিল ভেনেজুয়েলা

টানা প্রবল বৃষ্টিতে মাঠের অবস্থা হয়ে পড়ল বেহাল। অনেক চেষ্টার পর আধা ঘণ্টা দেরিতে খেলা শুরু করা গেলেও সবখানে জমে থাকা পানির কারণে স্বাভাবিক পারফরম্যান্স দেখাতে হিমশিম খেলেন ফুটবলাররা। এমন প্রতিকূল পরিবেশে শুরুতে গোল করলেও আর্জেন্টিনা পারল না লিড ধরে রাখতে। চোট কাটিয়ে লিওনেল মেসি ফিরলেও বিরতির পর লক্ষ্যভেদ করে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল ভেনেজুয়েলা।সূত্র: দ্য ডেইলি স্টার বাংলা

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ১-১ গোলে ড্র করেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। মাতুরিন স্টেডিয়ামে নিকোলাস ওতামেন্দি সফরকারীদের এগিয়ে দেওয়ার পর সলোমন রনদনের কল্যাণে সমতা টানে স্বাগতিকরা।

বাছাইয়ে এই নিয়ে টানা দুই ম্যাচে জয়হীন থাকল আর্জেন্টিনা। গত মাসে আগের রাউন্ডে কলম্বিয়ার মাঠে ২-১ গোলে হেরেছিল তারা। তবে পয়েন্ট তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। নয় ম্যাচে ছয় জয়, এক ড্র ও দুই হারে তাদের পয়েন্ট ১৯।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে ম্যাচ শুরুর আগে কয়েক ঘণ্টার বৃষ্টিতে মাঠে পানি জমে যায়। রীতিমতো বন্যার মতো পরিস্থিতি তৈরি হয় সেখানে। মাঠকর্মীদের প্রচেষ্টায় নির্ধারিত সময়ের ৩০ মিনিট পর খেলা শুরু হলেও মাঠ প্রকৃতপক্ষে ফুটবলের উপযোগী ছিল না। বারবার বল থেমে যাওয়ায় খেলায় ঘটে ছন্দপতন। এমনকি শট নিলে ছিটকে উঠছিল মাঠে জমে থাকা পানি। এমন বিপর্যস্ত অবস্থার সঙ্গে ছিল ফাউলের ছড়াছড়ি। মোট ৩৩টি ফাউল হয় ম্যাচে। ভেনেজুয়েলাই করে ২০টি।

বল দখলে আর্জেন্টিনা আধিপত্য করলেও তাদের আক্রমণে ছিল না চেনা ধার। গোলমুখে নেওয়া আটটি শটের মধ্যে তারা লক্ষ্যে রাখতে পারে চারটি। অন্যদিকে, ভেনেজুয়েলার নেওয়া ১৬টি শটের মধ্যে লক্ষ্যে ছিল ছয়টি।

প্রথমার্ধের ১৪তম মিনিটে লিড আদায় করে নেয় আর্জেন্টিনা। মেসির দূর থেকে নেওয়া ফ্রি-কিক প্রতিপক্ষের গোলরক্ষক রাফায়েল রোমো ফিরিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। ভেনেজুয়েলারই এক খেলোয়াড়ের গায়ে লেগে ডি-বক্সের মধ্যে বল পেয়ে যান ডিফেন্ডার ওতামেন্দি। হঠাৎ পাওয়া সুযোগ হাতছাড়া করেননি তিনি। বেশ কাছ থেকে জাল খুঁজে নেন তিনি।
পিছিয়ে পড়ার পর ভেনেজুয়েলা গোল পেতে বারবার হানা দিতে থাকে আর্জেন্টিনার গোলপোস্টে। ৪০তম মিনিটে অল্পের জন্য লড়াইয়ে সমতা ফেরেনি। রনদনের কাছ থেকে নেওয়া শট আটকান নিষেধাজ্ঞা পাওয়া এমিলিয়ানো মার্তিনেজের জায়গায় নাম গোলরক্ষক জেরোনিমো রুলি। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে তার কল্যাণেই জাল অক্ষত থাকে আর্জেন্টিনার। সতীর্থের কর্নারের পর ইয়াঙ্গেল হেরেরার হেড রুখে দেন রুলি।

অবশেষে ৬৫তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা মেলে ভেনেজুয়েলার। বামদিক থেকে ইয়েফারসন সেতেলদোর ক্রসে দারুণ হেডে স্কোরলাইন ১-১ করেন স্ট্রাইকার রনদন। এরপর দুই দল চেষ্টা করলেও আর কোনো গোল হয়নি ম্যাচে। একমাত্র উল্লেখযোগ্য আক্রমণটি ছিল ৭৩তম মিনিটে। কিন্তু আর্জেন্টিনার অধিনায়ক মেসি পরাস্ত করতে ব্যর্থ হন রোমোকে।

বিশ্বকাপ বাছাইপর্বে দুইয়ে আছে কলম্বিয়া। নয় ম্যাচে তাদের অর্জন ১৬ পয়েন্ট। চলতি রাউন্ডের আরেক ম্যাচে তারা বলিভিয়ার মাঠে হেরে গেছে ১-০ গোলে। বলিভিয়া ১২ পয়েন্ট নিয়ে ছয়ে ও ভেনেজুয়েলা ১১ পয়েন্ট নিয়ে সাতে অবস্থান করছে।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent