পিএসজির সামনে বার্সা, কে এগিয়ে কে পিছিয়ে?

রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার আগেই বার্সেলোনার মুখোমুখি হতে হচ্ছে কিলিয়ান এমবাপেকে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে আজ নিজেদের মাঠেই বার্সাকে আতিথেয়তা দেবে পিএসজি।

গত তিন মৌসুম খুব বাজেভাবে চ্যাম্পিয়ন্স লিগ কাটিয়েছিলো বার্সেলোনা। এবার তিন মৌসুম পর তারা খেলছে কোয়ার্টার ফাইনাল। যেখানে মুখোমুখি চেনাশত্রু পিএসজির। পার্ক দ্য প্রিন্সেসে আজ রাত ১টায় শুরু হবে পিএসজি-বার্সা এই ফুটবল রোমাঞ্চ।

অনেক আগে থেকেই উত্তাপ ছড়াচ্ছে ম্যাচটি। কে এগিয়ে, কে পিছিয়ে সে হিসেব করা হচ্ছে। তবে, একটি ক্ষেত্রে পিএসজিই এগিয়ে থাকবে। একে তো ঘরের মাঠে ম্যাচ। তারওপর, পিএসজি কোচ লুইস এনরিকে। বার্সেলোনার সাবেক এই কোচ কাতালানদের ঘরের খবর জানেন। বার্সা কোচ জাভি হার্নান্দেজও তার অধীনে খেলেছেন।

সুতরাং, বার্সেলোনা কি স্টাইলে খেলে, তাদের কৌশল কী হতে পারে, সে সম্পর্কে ভালোই জানা আছে পিএসজি কোচের। সেটা তিনি নিজেও মুখ ফুটে বলেছেন, ‘আমি জাভির (বার্সা কোচ) চেয়ে বার্সা স্টাইলকে অনেক বেশি ধারণ করি।’

লুইস এনরিকে ৮ বছর খেলোয়াড় হিসেবে এবং তিন বছর কোচ হিসেবে কাটিয়েছেন বার্সেলোনায়। ২০১৫ সালে তার অধীনেই ট্রেবল জিতেছিলো বার্সা। মেসি, জাভি, ইনিয়েস্তাদের কোচ ছিলেন তিনি। তারই শিষ্য জাভি আজ তার প্রতিপক্ষের ডাগআউটে কোচ হিসেবে দাঁড়াবেন।

চ্যাম্পিয়নস লিগে পিএসজি-বার্সেলোনার লড়াই এখন নিয়মিত দৃশ্য। নক আউটে রাউন্ডে এর আগে পাঁচবার মুখোমুখি হয়েছিল দুই দল। এই পাঁচবারে শেষ আট থেকে দুইবারসহ পিএসজিকে তিনবার বিদায় করেছে বার্সা। ২০২০-২১ মৌসুমেও মুখোমুখি হয়েছিল এই দুই দল। শেষ ষোলোর ওই লড়াইয়ে ৫-২ গোলের জয়ে শেষ আটে নাম লেখায় পিএসজি। ন্যু ক্যাম্পে হ্যাটট্রিকসহ দুই লেগ মিলিয়ে চার গোল করেছিলেন কিলিয়ান এমবাপে।

এবারও যে মাঠে নেমে পালিয়ে বেড়াবেন না সেই হুংকার জাভির দলকে দিয়ে রেখেছেন ফরাসি ফরোয়ার্ড, ‘আমি সব সময়ই তৈরি থাকি। আমি লুকিয়ে থাকব না। আমি নিশ্চিত, আমরা সব কিছু উজাড় করে দিয়ে খেলব। বাকিটা ঈশ্বরের হাতে।’

লা লিগার শিরোপা লড়াই থেকে ছিটকে পড়লেও তুখোড় ছন্দে আছে বার্সেলোনাও। জাভি হার্নান্দেজ কোচের চাকরি ছাড়ার ঘোষণা দেওয়ার পর টানা ১১ ম্যাচে অপরাজিত আছে কাতালানরা।

অন্যদিকে সর্বশেষ ২৭ ম্যাচে হারেনি লুই এনরিকের পিএসজি। বার্সেলোনা সর্বশেষ চ্যাম্পিয়নস লিগ জিতেছিল এই লুই এনরিকের অধীনেই। পিএসজির দীর্ঘদিনের চ্যাম্পিয়নস লিগের আক্ষেপ ঘোচানোর স্বপ্নে সাবেক এই ক্লাবকে শেষ আট থেকে বিদায় করার ছক কষছেন এখন এনরিকে।

নিষেধাজ্ঞার জন্য রক্ষণভাগের খেলোয়াড় আশরাফ হাকিমিকে না পাওয়াটা লুই এনরিকের জন্য বড় দুশ্চিন্তার জায়গা। দুশ্চিন্তা আছে জাভিরও। এই ম্যাচে কার্ড দেখে ফিরতি লেগে না খেলার নিষেধাজ্ঞার ঝুঁকিতে আছেন বার্সার অন্তত সাতজন খেলোয়াড়। চোটের জন্য মাঝমাঠের খেলোয়াড় গাবিকে পাচ্ছে না বার্সা। অবশ্য পেদ্রি, ফ্রাংকি ডি ইয়ংয়ের অনুশীলনে ফেরার সুখবরও আছে কাতালানদের।

 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent