কিন্তু ঘুরে দাঁড়ানো অসম্ভব নয়: ব্রাজিল কোচ

কঠিন এক সময়ের মধ্য দিয়ে যাচ্ছে পাঁচবারের বিশ্বজয়ী ব্রাজিল। খেলার মাঠে তো নেই তেমন ছন্দে, তার উপর দেশটির ফুটবল ফেডারেশন সিবিএফের অস্থিতিশীল অবস্থা ব্রাজিলের ফুটবলকে ফেলেছে নিষেধাজ্ঞার হুমকিতেও। তবে শেষ সময়ে নিষেধাজ্ঞা থেকে পার পেলেও মাঠের খেলায় এখনও ছন্দে ফিরতে পারেনি ব্রাজিল।

ব্রাজিলের ফুটবলের উন্নতির লক্ষ্যে এর মধ্যে গত বৃহ্স্পতিবার অন্তবর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজকে সরিয়ে দরিভাল জুনিয়রকে নতুন কোচ নিয়োগ দিয়েছে সিবিএফ।

সাও পাওলোর সাবেক কোচ দরিভালের সঙ্গে আগামী ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত চুক্তি করেছে ব্রাজিল। কোচ হিসেবে তার নাম ঘোষণার পরই ব্রাজিলের বর্তমান করুণ অবস্থা থেকে উত্তরণের অঙ্গীকার ব্যক্ত করেছেন দরিভাল।

দরিভাল বলেন, ‘আজ আমি বিশ্বের সবচেয়ে বেশিবার শিরোপাজয়ীদের প্রতিনিধিত্ব করছি। যারা বিশ্বের অন্যান্য দেশকে অনুপ্রেরণা দিয়ে চলেছে। আরও একবার (শিরোপা) জেতা আমাদের বাধ্যতামূলক হয়ে গেছে।’

দরিভাল আরও বলেন, ‘আমাদের কঠিন সময় কাটছে। কিন্তু সেখান থেকে ফিরে আসাটা অসম্ভব নয়। আমাদের একটি নির্ভরযোগ্য জাতীয় দল নির্বাচন করতে হবে। যা আমাদের সকলকে বিশ্বাসযোগ্যতা দেয়। ব্রাজিলিয়ান ফুটবল খুব শক্তিশালী। এটি নিজেকে নতুন করে জানছে। এটি যে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, মূলত তারা সেই সময়ের মধ্য দিয়ে যাওয়ার দল নয়। এটি একটি শিক্ষা হিসেবে নিন। যাতে আমরা সামনে এগিয়ে যাওয়ার নতুন একটি পথ খুঁজে পেতে পারি।’

২০২২ সালের কাতার বিশ্বকাপের কোয়াটার ফাইনালে ক্রোশিয়ার কাছে টাইব্রেকারে হারের পর ব্রাজিল কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন তিতে। এরপর দিনিজকে অন্তবর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেয় সিবিএফ।

ব্রাজিলের চোখ ছিল রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তির দিকে। বলা হচ্ছিল, তিনি ব্রাজিল দলের কোচ হওয়ার আগ পর্যন্ত অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব পালন করবেন দিনিজ। তবে ব্রাজিলকে ফাঁকি দিয়ে রিয়ালের সঙ্গেই নতুনভাবে চুক্তিবদ্ধ হন আনচেলত্তি। যে কারণে দরিভালকে কোচ হিসেবে নিয়োগ দেয় ব্রাজিল।

 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent