ফিফা ক্লাব বিশ্বকাপের নতুন ফরম্যাটের পক্ষে ওয়েঙ্গার

২০২৫ ফিফা বিশ্বকাপের নতুন ফরম্যাটের পক্ষে কথা বলেছেন বিশ্বফুটবলের নিয়ন্ত্রণ সংস্থার ডেভেলপমেন্ট প্রধান আর্সেন ওয়েঙ্গার। সম্প্রতি নতুন ফরম্যাটের ঘোষণার পর থেকেই বিশ্বজুড়ে এর সমালোচনা শুরু হয়েছে।

গত রোববার ফিফা ঘোষণা দিয়েছে ২০২৫ সালে ক্লাব বিশ্বকাপ বর্ধিত কলেবরে অনুষ্ঠিত হবে। ৬টি কনফেডারেশনের ৩২টি দল জুন-জুলাইয়ের টুর্নামেন্টে মাঠের লড়াইয়ে নামবে।

ইতোমধ্যেই বিশ্বব্যাপী খেলোয়াড়দের ইউনিয়ন ফিফপ্রোর এক বিবৃতিতে নতুন ফরম্যাটের সমালোচনা করা হয়েছে। ব্যস্ত সূচিতে খেলোয়াড়দের উপর এমনিতেই অনেক চাপ থাকে। তার উপর নতুন এই টুর্নামেন্টের কারণে খেলোয়াড়দের উপর বাড়তি চাপ আসবে। এতে খেলোয়াড়দের মানসিক ও শারিরীক স্বাস্থ্যের পাশাপাশি ব্যক্তিগত ও পারিবারিক জীবনের প্রভাব পড়বে বলে ইউনিয়ন দাবী করেছে।

ফিফার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়েঙ্গরা এ সম্পর্কে বলেছেন, ‘আমি বুঝতে পারছি বর্তমান ফুটবল ক্যালেন্ডারে খেলোয়াড়দের অনেক ব্যস্ত সময় কাটাতে হয়। কিন্তু এই প্রতিযোগিতায় প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হবে। অবশ্যই বাকি সময়টাতেও খেলোয়াড়দের অন্য টুর্নামেন্ট খেলতে হবে। কিন্তু এতে করে কার্যত খেলোয়াড়রাই উপকৃত হবে। গত ২০ বছরে খেলোয়াড়দের উন্নয়নের বিষয়টি দারুণভাবে বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে ইনজুরি থেকে সেরে ওঠার, রিকভারির সময়, পুষ্টি ও উন্নত মেডিকেল চিকিৎসাও জড়িত। বিশ্বের সাথে তাল মিলিয়ে যতটা সম্ভব ফিফা কাজ করে যাচ্ছে।’

আর্সেনালের সাবেক এই ম্যানেজার ফিফার সিদ্ধান্তকে যৌক্তিক দাবী করে বলেছেন ক্লাবের কথা মাথায় রেখে ফিফা এই ধরনের একটি টুর্নামেন্ট আয়োজন করছে যার ফলে ক্লাবগুলোর পাশাপাশি ব্যক্তিগত ভাবে খেলোয়াড়রাও বিশ্বআসরে খেলার সুযোগ পাচ্ছে। তার মতে এটা গুরুত্বপূর্ণ যে ফুটবলকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেবার প্রয়াস ফিফার সবসময়ই ছিল। এর মাধ্যমে অনেক ক্লাবই বিশ্বকাপের আবহে খেলার সুযোগ পাবে। এটাই এই টুর্নামেন্টের মূল লক্ষ্য। সর্বোচ্চ পর্যায়ে আরো বেশি সংখ্যক খেলোয়াড় খেলার সুযোগ পাবে, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।বাসস।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent