যে ২৩ ফুটবলার নিয়ে অস্ট্রেলিয়া যাচ্ছেন ক্যাবরেরা


ফিফা বিশ্বকাপ-২০২৬ (যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো) বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচ খেলতে শুক্রবার রাতে অস্ট্রেলিয়া রওনা হচ্ছে জাতীয় ফুটবল দল। ১৬ নভেম্বর মেলবোর্নে স্বাগতিকদের বিপক্ষে জামাল ভূঁইয়াদের ম্যাচটি অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য ৩০ জনের প্রাথমিক দল নিয়ে আবাসিক ক্যাম্প শুরু করেছিলেন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। সেখান থেকে ৭ জনকে বাদ দিয়ে ২৩ সদস্যের দল নিয়ে মেলবোর্ন যাচ্ছেন কোচ। ২৩ জনে ঢুকেছেন মদকাণ্ডে নিষিদ্ধ হওয়া শেখ মোরসালিন। বসুন্ধরা কিংস কর্তৃক নিষিদ্ধ হওয়ায় মালদ্বীপের বিপক্ষে দুই ম্যাচে মোরসালিনকে বিবেচনায় নেননি কোচ। মালদ্বীপের ম্যাচে ছিলেন মতিন মিয়া। ক্যাম্পের প্রাথমিক দলেই ডাক পাননি তিনি। মতিন নেই, মোরসালিন ফিরেছেন-ক্যাবরেরার দলে পরিবর্তন এই একটাই।

চারজন গোলরক্ষক ছিলেন প্রাথমিক দলে। সেখান থেকে বাদ পড়েছে মাহফুজ হাসান প্রীতম। বাদ পড়েছেন রক্ষণের দুই ফুটবলার রিয়াদুল হাসান ও আলমীর মোল্লা। মধ্যমাঠের চন্দন রায়কেও বিবেচনায় রাখা হয়নি। আক্রমণভাগ থেকে বাদ পড়েছেন দীপক রায়, আরমান ফয়সাল আকাশ, রহিম উদ্দিন।

গত ১৭ অক্টোবর বসুন্ধরা কিংস অ্যারেনায় মালদ্বীপের বিপক্ষে ম্যাচে লালকার্ড পেয়েছিলেন মিডফিল্ডার সোহেল রানা-২। এক ম্যাচ সাসপেন্ড থাকলেও কোচ তাকে নিয়ে যাচ্ছেন অস্ট্রেলিয়া। লেবাননের বিপক্ষে পরের ম্যাচের জন্য তৈরি করতেই অনুশীলনের মধ্যে রাখবেন তাকে। যে কারণে খেলতে না পারলেও তাকে নিয়ে যাওয়া হচ্ছে।
আগের কয়েকটি সফরের মতো এবারও তরুণদের ওপর বেশি ভরসা রেখেছেন কোচ। ক্যাবরেরার শিষ্যদের শুক্রবার হোটেলে গিয়েছিলেন বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন। তিনি জামাল ভূঁইয়াদের অনুপ্রেরণা দিয়েছেন। এর আগে মালদ্বীপকে হারিয়ে বাছাইয়ের দ্বিতীয় পর্বে ওঠায় দলকে ৬০ লাখ টাকা বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। তবে সেই টাকা এখনো পায়নি খেলোয়াড়রা। বাফুফে সূত্রে জানা গেছে, নভেম্বরের মধ্যেই বোনাসের টাকা তারা পেয়ে যাবে।

শুক্রবার বাফুফে সভাপতি ক্যাম্পে গেলে তখন খেলোয়াড়দের মধ্যে থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ভালো করলে বোনাস দাবি করা হয়েছে। খেলোয়াড়রা বলেছেন, বোনাস দিলে ভালো হয়। বাফুফে সভাপতি খেলোয়াড়দের বলেছেন,’তোমরা ভালো খেলো। বোনাসতো ধারাবাহিক প্রক্রিয়া।’

অস্ট্রেলিয়া সফরের জন্য বাংলাদেশ দল

গোলরক্ষক: মিতুল মারমা, পাপ্পু হোসেন ও মেহেদী হাসান শ্রাবণ ।

ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, তারিক রায়হান কাজী, সাদ উদ্দিন, রহমত মিয়া, শাকিল হোসেন, ইসা ফয়সাল ও হাসান মুরাদ।

মিডফিল্ডার: সোহেল রানা, জামাল ভূঁইয়া, সোহেল রানা-২, মো. রিদয়, রবিউল হাসান, মজিবর রহমান জনি, শেখ মোরসালিন ও জায়েদ আহমেদ।

ফরোয়ার্ড: ফয়সাল আহমেদ ফাহিম, রাকিব হোসেন, সুমন রেজা, রফিকুল ইসলাম ও মোহাম্মদ ইব্রাহিম।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent