টেক্সাস ‘ক্লাসিকো’ রিয়ালকে উড়িয়ে দিল বার্সেলোনা

প্রাক-মৌসুম ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে ৩-০ গোলে বিধ্বস্ত করে নতুন মৌসুমর শুরুর আগে নিজেদের শক্তিমত্তার আগাম বার্তা দিল পূর্ণ শক্তির বার্সেলোনা। শনিবার টেক্সাসের এটিএন্ডটি স্টেডিয়ামে প্রীতি ম্যাচটিতে বার্সার হয়ে গোল করেছেন ওসমানে ডেম্বেলে, ফারমিন লোপেজ ও ফেরান তোরেস।

এই ফলাফল কার্লো আনচেলত্তির দলের জন্য একটি সতর্ক বার্তা। পুরো ম্যাচে রিয়াল পাঁচবার পোস্টে বল লাগিয়েছে, অনেক সুযোগ তৈরি করেও সেগুলো কাজে লাগাতে পারেনি। কিন্তু সেই তুলনায় বার্সেলোনা সুস্পষ্ট ভাবেই সুযোগগুলোকে কাজে লাগিয়ে ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে।

প্রাক-মৌসুম অনুশীলন ম্যাচ হওয়া সত্ত্বেও পুরো ম্যাচে ছিল ক্লাসিকোর মূল আমেজ। পুরো স্টেডিয়াম ছিল দর্শকে কানায় কানায় পূর্ণ। চার মিনিটে অভিজ্ঞ মিডফিল্ডার ওরিয়েল রোমেউর জোড়ালো শট রিয়ালের ক্রস বারে লেগে ফেরত আসে। কিন্তু কিছুক্ষণের মধ্যেই বার্সা তার সমর্থকদের আনন্দের উপলক্ষ্য এনে দেন। পেড্রির ফি-কিকে ডেম্বেলে কোনাকুনি শটে ১৫ মিনিটে স্প্যানিশ চ্যাম্পিয়নদের এগিয়ে দেন।

পাঁচ মিনিট পরে সমতা ফেরানোর দারুণ সুযোগ পেয়েছিল রিয়াল। বার্সেলোনা ডিফেন্ডার রোনাল্ড আরাউজোর হ্যান্ডবলে প্রাপ্ত পেনাল্টি থেকে ভিনিসিয়াস জুনিয়রের শট বারে লেগে ফেরত আসে। রডরিগোর নিখুঁত ফ্রি-কিক দুর্দান্ত দক্ষতায় রক্ষা করেন বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান।

এরপর আবারো ভিনিসিয়াসের শট বারে লাগে। জুড বেলিংহামের হেড টার স্টেগানকে পরাস্ত করলেও এবারও ওই বারই বাঁধা হয়ে দাঁড়ায়।
ফরাসি ডিফেন্ডার ফারলান্ড মেন্ডির ভুলে ডেম্বেলে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেলেও তার শটটি সহজেই রুখে দেন থিবো কোর্তোয়া।

এডার মিলিটাওকে পিছন থেকে বাজেভাবে চ্যালেঞ্জ করে বসেন ফ্রেংকি ডি জং। ওই সময় দুই দলের মধ্যে কিছুটা উত্তেজনা দেখা দেয়। মার্কিন রেফারি অ্যালেন চ্যাপম্যান দারুণভাবে পুরো বিষয়টি সামাল দেন।

বিরতির পরও রিয়ালের দূর্ভাগ্য পিছু ছাড়েনি। অরেলিয়েন টিচুয়ামেনির শট বারে লাগে। বামদিক থেকে ভিনিসিয়াসের একটি প্রচেষ্টা অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। দ্বিতীয়ার্ধে উভয় দলই বেশ কিছু পরিবর্তন করে।

৮৫ মিনিটে বদলী খেলোয়াড় ফারমিন লোপেজ সার্জিও রবার্তোর সহায়তায় ব্যবধান দ্বিগুণ করেন। আবারো বামদিক থেকে একটি আক্রমণে ভিনিসিয়াস শট নিলেও তা বারে লেগে ফেরত আসে।

স্টপেজ টাইমে লোপেজের কাছ থেকে পাওয়া লফটেড বলে এগিয়ে আসা কোর্তেয়ার মাথার উপর দিয়ে বল জালে জড়ান তোরেস।

ম্যাচ শেষে বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ স্বীকার করেছেন স্কোরলাইন ভিন্ন হতে পারতো। তিনি বলেন, ‘ফলাফল হয়তো ভিন্ন হতে পারতো। মাদ্রিদ বেশ কিছু সুযোগ নষ্ট করেছে। আমাদের এই ফলাফলে অতি আত্মবিশ্বাসী হলে চলবে না। আজ আমাদের ভাগ্য সহায় ছিল। কিন্তু এর অর্থ এই নয় যে ম্যাচটা দারুণ হয়েছে। এখনো আমাদের অনেক বিষয়ে উন্নতির প্রয়োজন রয়েছে।’

জাভি আরো বলেন, ‘আমার মনে হয় মাদ্রিদের স্কোয়াড আমাদের থেকে বড়। তাদের মধ্যমাঠে অনেক খেলোয়াড় আছে। আসন্ন মৌসুমে তাদের সম্ভাবনা অনেক বেশি। আমরা নিজেদের স্বাভাবিক খেলার চেষ্টা করেছি এবং বেশিরভাগ প্রচেষ্টায় আমরা সফল হয়েছি। যেভাবে দল আজ প্রতিদ্বন্দ্বিতা করেছে তাতে আমি সন্তুষ্ট।’

রিয়াল বস আনচেলত্তি বলেছেন, ‘ফলাফল এখানে খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। আমরা আজ যা কিছু ভাল করেছি আমি সেগুলোই মনে রাখতে চাই। ম্যাচের আবহের দিক থেকে আমাদের দল এগিয়ে ছিল। বেশ কিছু সুযোগ আমরা তৈরি করেছি। এক ম্যাচে পাঁচটি শট বারে লাগা সত্যিই বিরল। আমার ক্যারিয়ারে এর আগে কখনো এমন হয়নি। কিন্তু প্রাক-মৌসুমে এটি হওয়ায় আমাদের সুবিধা হয়েছে।’ -বাসস 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent