মেসির গোল, হারালো অস্ট্রেলিয়া

ক্যারিয়ারে মেসির দ্রুততম গোলে প্রীতি ম্যাচে অস্ট্রেলিয়াকে ফের পরাজিত করলো আর্জেন্টিনা। গতকাল চীনের রাজধানী বেইজিংয়ে প্রীতি ফুটবল ম্যাচে সকারুদের ২-০ গোলে হারিয়েছে বিশ্বচ্যাম্পিয়নরা।

ম্যাচের ৭৯ সেকেন্ডে অস্ট্রেলিয়ার ডি বক্সের লাইন থেকে দূরপাল্লার বাঁকানো শটে লক্ষ্যভেদ করেন ৭ বারের ব্যালন ডিঅঁর খেতাব জয়ী আর্জেন্টাইন সুপার স্টার। এর ফলে বিশ্বকাপের শেষ ষোলোতে পরাজয়ের পর প্রতিশোধের ম্যাচে আর্জেন্টিনার কাছে ফের পরাজিত হলো অস্ট্রেলিয়া। ৫০ হাজারেরও বেশি দর্শকের সামনে মেসির অসাধারণ গোলটি দারুণ চমকের সৃস্টি করে।

গোল হজমের পর অবশ্য সেটি পরিশোধের জন্য আর্জেন্টাইন রক্ষণের উপর ঝড় তুলেছিল স্বাগতিকরা। গোলটি প্রায় পরিশোধের কাছে চলে গিয়েছিলেন সকারুস ফরোয়ার্ড মিচেল ডিউক। কিন্তু পোস্টের বেশ কাছে থেকে তার নেয়া শটের বলটি রুখে দেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

দ্বিতীয়ার্ধের শুরুতে অস্ট্রেলিয়ার স্টপার ম্যাট রায়ানের দারুণ একটি প্রচেস্টা নস্যাৎ করে দেন মেসি ও সতীর্থ অভিজ্ঞ উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া। এরপর ফের সকারুসদের উপর চড়াও হয় বিশ্বচ্যাম্পিয়নরা। ৬৮ মিনিটে সতীর্থের ক্রস থেকে দর্শনীয় হেডের মাধ্যমে গোল করে আর্জেন্টিনাকে দ্বিগুণ ব্যবধানে পৌঁছে দেন জার্মান পেতসেলা। ম্যানচেস্টার সিটি তারকা জুলিয়ান আলভারেজ অবশ্য আরো একটি গোলের সুযোগ পেয়েছিলেন। কিন্তু গ্রীষ্মের খর তাপে ফিনিশিং টানতে ব্যর্থ হন তিনি।

জাতীয় দলের দুর্বলতা এবং ঘরোয়া ফুটবল লিগের দৈন্যতা সত্বেও চীন জুড়ে রয়েছে মেসিকে নিয়ে ভক্তদের উন্মাদনা। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে আর্জেন্টিনার জার্সি পড়া তরুণ-তরুণীর একটি জুটি মাঠে এসেই জড়িয়ে ধরেন মেসিকে। পরে অবশ্য তাদের সরিয়ে দেয় নিরাপত্তা রক্ষীরা।

পুরো ম্যাচ জুড়ে মেসির প্রতিটি পদক্ষেপে সমর্থন যোগাতে থাকে চীনা সমর্থকরা। তীব্র গর্জনে মাতিয়ে তোলে পুরো স্টেডিয়াম। শুরুতেই দ্রুততম গোল করে তাদের উন্মাদনাকে আরো উস্কে দেন মেসি। মাঝ বিকেলের খরতাপ এতোটুকু দমাতে পারেনি মেসির ভক্তদের। স্থানীয় সময় রাত আটটায় ম্যাচ শুরু হলেও এর অন্তত চারঘন্টা আগেই বিকেল চারাটা থেকে ৪০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রাকে উপেক্ষা করেই বেইজিংয়ের নবনির্মিত ওয়ার্কার্স স্টেডিয়ামে হাজির হন তারা।

এদের বেশিরভাগের পরনে ছিল মেসির আর্জেন্টাইন জার্সি। অনেকে আবার আর্জেন্টিনার জাতীয় পতাকা এবং পতাকার রং নীল-সাদা রং মুখে পেইন্ট করে এসেছিলেন। সমর্থকদের এমন আচরণে মুগ্ধ আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি বলেন,‘আজ স্টেডিয়ামের এই দৃশ্যটি দেখে মনে হয়েছে আমরা যেন নিজ দেশ আর্জেন্টিনাতেই খেলছি।’

ম্যাচটিকে ‘কঠিন খেলা’ উল্লেখ করে তিনি বলেন,‘আমাদেরকে ধারাবাহিক ভাবে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে।’ অবশ্য ম্যাচের পর সাংবাদিকদের মুখোমুখি হওয়া থেকে বিরত ছিলেন মেসি। খেলা শেষেই ড্রেসিং রুমে চলে যান এই বিশ্বতারকা। –বাসস 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent