বেনজেমার হ্যাটট্রিকে বার্সাকে হারিয়ে কোপার ফাইনালে মাদ্রিদ

করিম বেনজেমার হ্যাটট্রিকে ক্যাম্প ন্যুতে কাল কোপা ডেল রে’র সেমিফাইনালের দ্বিতীয় লেগে বার্সেলোনাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। ফাইনালে তাদের প্রতিপক্ষ ওসাসুনা। ২০১৪ সালের পর এই প্রথম কোপার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো গ্যালাকটিকোরা।

লা লিগায় চির প্রতিদ্বন্দ্বীদের থেকে ১২ পয়েন্টে পিছিয়ে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন মাদ্রিদ। জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপেও তাদের বার্সেলোনার কাছে পরাজয় বরণ করতে হয়েছিল।

ক্যাম্প ন্যুতে বিরতির ঠিক আগে ভিনিসিয়ার জুনিয়রের গোলে এগিয়ে যায় মাদ্রিদ। এর আগে সেমিফাইনালের প্রথম লেগে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ১-০ গোলে পরাজিত হয়েছিল কার্লো আনচেলত্তির দল। কিন্তু দ্বিতীয়ার্ধে ফ্রেঞ্চম্যান বেনজেমার তিন গোলে মাদ্রিদের জয় নিশ্চিত হয়।

লা লিগায় সপ্তাহের শেষে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে তিন গোল করার পর বেনজেমা আবারো হ্যাটট্রিক করলেন। বড় এই পরাজয়ে ৯৫ হাজার দর্শকের সামনে বার্সেলোনাকে লজ্জায় পড়তে হয়েছে।

আনচেলত্তি বলেছেন, ‘এটা একটি পরিপূণ ম্যাচ ছিল। যখন কেউ পরিপূর্ণ ম্যাচ খেলবে তখন ৪-০ গোলে জয়ী হওয়াটা স্বাভাবিক। মৌসুমের এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমরা যখন এমন ধরনের সঠিক পথে থাকবো তখন সবকিছুই নিজের মনে হবে।’

রেকর্ড ৩১ বারের কাপ বিজয়ী বার্সেলোনা হঠাৎ করেই মাদ্রিদের আক্রমণের কাছে থমকে গেছে। এই জয়ের মধ্য দিয়ে টানা তিনটি ক্লাসিকো পরাজয় থেকেও বেরিয়ে এসেছে মাদ্রিদ। বার্সেলোনার সার্জি রবার্তো বলেছেন প্রথমার্ধের ইনজুরি টাইমে ভিনিসিয়াসকে গোলের সুযোগ করে দেয়াটা ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট।

ম্যাচ শেষে এই মিডফিল্ডার স্থানীয় টেলিভিশন চ্যানেলে বলেছেন, ‘প্রথমার্ধের শেষভাগে গোল হজম করে আমরা শেষ হয়ে গিয়েছিলাম। এভাবে গোল হজম করাটা আমাদের প্রাপ্য ছিলনা। আমি মনে করি প্রথমার্ধে আমরাই ভাল খেলেছি। আমরাই বেশি সুযোগ তৈরি করেছি। কিন্তু গোল করতে পারিনি। প্রথম গোলের পরই আমরা মানসিকভাবে ভেঙ্গে পড়েছিলাম। দ্বিতীয়ার্ধে তারা ব্যবধান দ্বিগুণ করার পর আর আমরা খেলতে পারিনি।’

সার্জি আরো বলেছেন এই পরাজয় লা লিগায় শিরোপা জয়ের লড়াইয়ে তেমন একটা প্রভাব ফেলবে না। ইনজুরির কারণে জাভি দলে পাননি ওসমানে ডেম্বেলে, পেড্রি, ফ্রেংকি ডি জং ও আন্দ্রেস ক্রিস্টেনসেনকে। ম্যাচ শেষে সত্যিকার অর্থেই তাদের অনুপস্থিতি অনুভূত হয়েছে। ম্যাচটি শুরু হয় প্রচন্ড গতি ও ভিন্ন এক আবহের মধ্য দিয়ে। উভয় দলই ফাইনালে খেলার জন্য মরিয়া ছিল। একে অন্যকে কোনদিক থেকেই ছাড় দিতে চায়নি। বার্সা কোচ জাভি তো একসময় উত্তেজনায় বশবর্তী হয়ে হলুদ কার্ডও দেখেন। ২৬ মিনিটে একে অন্যের সাথে বিতন্ডায় জড়িয়ে গাভি ও ভিনিকেও হলুদ কার্ড দেখতে হয়েছে।

১০ মিনিটে সাবেক তারকা লিওনেল মেসির নাম নিয়ে হাজারো বার্সা সমর্থককে চিৎকার করতে শোনা গেছে। মেসির পিএসজি ছাড়ার গুঞ্জনে বার্সা সমর্থকরা তাদের পুরনো তারকাকে ফিরে পেতে মরিয়া হয়ে উঠেছে।

কাউন্টার অ্যাটাক থেকে নিজেদের শক্তিমত্তা প্রমাণ করে প্রথমার্ধের ইনজুরি টাইমে এগিয়ে যায় লস ব্ল্যাঙ্কোসরা। রবার্ট লিওয়ানদোস্কির একটি শট দারুণভাবে রুখে দেন থিবো কোর্তোয়া। এর ঠিক ২০ সেকেন্ডের মধ্যেই ভিনি গোল করে রিয়ালকে এগিয়ে দেন। রডরিগোর সহায়তায় ভিনির শট লাইনের উপর থেকে ক্লিয়ার করার আপ্রাণ চেষ্টা করেছেন জুলেস কুন্ডে। কিন্তু ততক্ষনে বল গোললাইন ক্রস করে গিয়েছিল।

৫০ মিনিটে লুকা মড্রিচের সহায়তায় ব্যবধান দ্বিগুণ করেন বেনজেমা। এই গোলের পরপরই বার্সেলোনা ভেঙ্গে পড়ে। ৫৮ মিনিটে ভিনিসিয়াসকে ফাউলের অপরাধে ফ্রাংক কেসির বিপক্ষে পেনাল্টি আদায় করে নেয় মাদ্রিদ। স্পট কিক থেকে মার্ক-আন্দ্রে টার স্টেগানকে উল্টো দিকে পাঠিয়ে বেনজেমা দলের হয়ে তৃতীয় গোলটি করেন। টার স্টেগান মার্কো আসেনসিওকে হতাশ করেন। এরপর ভিনিসিয়াসের পাসে ঠান্ডা মাথার ফিনিশিংয়ে ৮০ মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন বেনজেমা।

এ পর্যন্ত মাদ্রিদ ১৯ বার কোপা ডেল রে’র শিরোপা জয় করলেও আগামী ৬ মে ফাইনালের প্রতিপক্ষ ওসাসুনা একবারও শিরোপা নিতে পারেনি। মঙ্গলবার অ্যাথলেটিক বিলবাওকে পরাজিত করে দ্বিতীয়বারের মত কোপার ফাইনাল নিশ্চিত করেছে ওসাসুনা। -বাসস

Rent for add

সর্বশেষ নিউজ

for rent