ঘরের মাঠে পিএসজির আরেকটি পরাজয়

টানা দ্বিতীয় হোম ম্যাচে পরাজয় বরণ করেছে প্যারিস সেইন্ট জার্মেই(পিএসজি)। রোববার লিগ ওয়ানে লিঁওর কাছে ১-০ গোলে পরাজিত হয়ে আবারো পয়েন্ট হারিয়েছে প্যারিসের জায়ান্টরা।

দুই সপ্তাহ আগে রেনের কাছে স্তাদেও ডি ফ্রান্সে ২-০ গোলে পরাজিত হয়ে আন্তর্জাতিক বিরতিতে গিয়েছিল পিএসজি। ৫৬ মিনিটে ২০ বছর বয়সী স্ট্রাইকার ব্র্যাডলি বারকোলার গোলে লিঁওর জয় নিশ্চিত হয়। ইনজুরিতে পড়া আমিন সারের বদলী হিসেবে ২৩ মিনিটে মাঠে নেমেছিলেন বারকোলা। প্রথমার্ধে স্পট কিক থেকে লিঁওকে এগিয়ে দেবার সুযোগ নষ্ট করেছিলেন আলেক্সান্দ্রে লাকাজেত্তে।

এ নিয়ে এবারের মৌসুমে লিগে পঞ্চম পরাজয়ের স্বাদ পেল পিএসজি। আর সবগুলোই এসেছে এ বছর। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা লেন্স ও মার্সেইর থেকে ক্রিস্টোফে গাল্টিয়ারের দল এখন মাত্র ৬ পয়েন্ট এগিয়ে রয়েছে।

ম্যাচের শুরুটাই হয়েছিল বিতর্কিত পরিস্থিতিতে। লাউডস্পিকারে যখন লাইন-আপ ঘোষণা করা হয় তখন লিওনেল মেসির নাম শুনেই স্টেডিয়ামের একাংশ থেকে বিদ্রুপমূলক আওয়াজ আসতে থাকে। যদিও আরেক পাশ থেকে মেসির পক্ষেই সমর্থকরা চিৎকার করেছে। ৩৫ বছর বয়সী মেসি প্যারিসের ক্লাবটিতে দুই বছরের চুক্তির শেষ পর্যায়ে রয়েছেন। সম্ভাব্য চুক্তি নবায়নের আলোচনা শুরু হলেও আবারো মেসির বার্সেলোনায় ফিরে যাবার গুঞ্জনও রয়েছে। দুই মৌসুমে আর্জেন্টাইন এই সুপারস্টার পিএসজির হয়ে ৬৭টি ম্যাচ খেলেছেন। এ সময়ে তিনি সব মিলিয়ে করেছেন ২৯ গোল।

ম্যাচ শেষে পিএসজি বস গাল্টিয়ার বলেছেন, ‘মেসির বিপক্ষে বিদ্রুপমূলক মন্তব্যে আমি কষ্ট পেয়েছি। লিও এমন একজন খেলোয়াড় যে দলকে সব কিছু দিয়েছে। এবারের মৌসুমের শুরু থেকেই সে ভাল খেলছে। একজন অভিজ্ঞ প্রতিভাবান খেলোয়াড় হিসেবে সে সতীর্থদের সঠিক স্থানে বল যোগান দিয়েছে, অ্যাসিস্ট করেছে, নিজেও গোল করেছে। তাকে নিয়ে এ ধরনের কথা বলতে হবে তা ভাবিনি।’

মিডফিল্ডার ডানিলো স্বীকার করেছেন পিএসজি এই মুহূর্তে কঠিন সময় পার করছে। বিশেষ করে এই সুযোগে প্রতিপক্ষ দলগুলো ক্রমেই কাছাকাছি চলে আসছে। ডানিলো বলেন, ‘আমাদের অবশ্যই জেগে উঠতে হবে। শিরোপা এখনো নিশ্চিত নয়, এখনো বেশ কয়েকটি ম্যাচ বাকি রয়েছে। যেকোন সময় পরিস্থিতি পাল্টে যেতে পারে।’

সাম্প্রতিক সময়ে পিএসজির ইনজুরির তালিকা দীর্ঘ হয়েছে। গোঁড়ালির ইনজুরি কাটিয়ে নেইমার এখনো মাঠে ফিরতে পারেননি। রক্ষণভাগের অবস্থাও খুব একটা ভাল নয়। রোববারের ম্যাচে ১৭ বছর বয়সী সেন্ট্রাল ডিফেন্ডার এল চাডাইলে বিটশিয়াবুকে মূল দলে খেলিয়েছে পিএসজি। কিন্তু সিনিয়র দলে মানিয়ে নিতে তাকে আরো কিছুটা সময় দিতে হবে। সম্প্রতি স্ট্রার্সবার্গ ও ব্রেস্টের বিরুদ্ধে ম্যাচের শেষ ভাগে গোল করে দলকে জয় উপহার দেয়া কিলিয়ান এমবাপ্পেও ছিলেন ব্যর্থ।

গাল্টিয়ার বলেন, ‘আমরা লিও ও কিলিয়ানের কাছে সবকিছু আশা করতে পারিনা। ২০২৩ সালে এটি আমাদের অষ্টম পরাজয়।’
পরের ম্যাচে নিস সফরে যাবে পিএসজি যারা গত ২ জানুয়ারি অপরাজিত রয়েছে। এরপর দ্বিতীয় স্থানে থাকা লেন্সের বিপক্ষে ঘরের মাঠে রয়েছে গুরুত্বপূর্ণ ম্যাচ।

টেবিলের নীচের দিকে থাকা স্ট্রাসবার্গের সাথে ঘরের মাঠে নাটকীয় ম্যাচে ৪-৩ গোলে জয়ী হয়ে চ্যাম্পিয়ন্স লিগ পজিশনের জন্য লড়াই চালিয়ে যাচ্ছে মোনাকো। ৫৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা মার্সেইর থেকে তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে মোনাকো। -বাসস 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent