সিটির কাছে বিধ্বস্ত লিভারপুল

প্রিমিয়ার লিগে শনিবার লিভারপুলকে ৪-১ গোলে বিধ্বস্ত করেও শীর্ষে থাকা আর্সেনালের তুলনায় পয়েন্টের ব্যবধান কমাতে পারেনি ম্যানচেস্টার সিটি। গাব্রিয়েল জেসুসের দুই গোলে লিডসকে ৪-১ ব্যবধানে পরাজিত করে গানাররা তাদের ব্যবধান বজায় রেখেছে।

এদিকে স্ট্যামফোর্ড ব্রিজে চেলসিকে ২-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলের প্রথম ১০’এর মধ্যে উঠে এসেছে অ্যাস্টন ভিলা। উনাই এমেরির অধীনে অ্যাস্টন ভিলা ইউরোপে জায়গা করে নেবার লক্ষ্যে দারুণভাবে নিজেদের লক্ষ্যে স্থির রয়েছে। ওলি ওয়াটকিন্স ও জন ম্যাকগিনের গোলে স্ট্যামফোর্ড ব্রিজ ভিলার জয় নিশ্চিত হয়। এই জয়ে চেলসিকে হটিয়ে টেবিলের নবম স্থানে উঠে এসেছে ভিলা।

গত পাঁচ বছর ধরে ইংলিশ ফুটবলে অন্যতম দুই প্রতিদ্বন্দ্বী সিটি ও লিভারপুল একে অপরকে ছাড়িয়ে যাবার লড়াইয়ে অবতীর্ণ হয়েছে। কিন্তু এবারের মৌসুমের শুরু থেকেই পিছিয়ে পড়া অল রেডরা আর নিজেদের ফিরে পায়নি। ইনজুরিতে থাকা সিটির অন্যতম ইন-ফর্ম তারকা আর্লিং হালান্ডের অনুপস্থিতির সুযোগ কাজে লাগাতে পারেনি জার্গেন ক্লপের লিভারপুল। যদিও মোহাম্মদ সালাহর গোলে ইতিহাদ স্টেডিয়ামে ১৭ মিনিটে লিভারপুল এগিয়ে গিয়েছিল। মৌসুমে মিশরীয় তারকার এটি ২৩তম গোল। বিরতির আগেই জুলিয়ান আলভারেজের গোলে সমতায় ফিরে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে সিটিকে আর আটকানো যায়নি। দ্বিতীয়ার্ধ শুরুর এক মিনিটের মধ্যে রিয়াদ মাহারেজের ক্রসে কেভিন ডি ব্রুইনা সিটিকে এগিয়ে দেন। ইকে গুনডোগান ও জ্যাক গ্রীলিশ দিয়েছেন পরের দুই গোল। সিটির জার্সি গায়ে সম্ভবত মৌসুমের সেরা পারফরমেন্স দেখিয়েছেন গ্রীলিশ।

২০২১ সালে বার্মিংহামের ক্লাব অ্যাস্টন ভিলা থেকে ১০০ মিলিয়ন পাউন্ডের রেকর্ড ফি’তে সিটিতে আসা গ্রীলিশ সম্পর্কে সিটি বস পেপ গার্দিওলা বলেছেন, ‘আমরা যে জ্যাককে কিনেছিলাম এখন তাকে খুঁজে পেয়েছি। অ্যাস্টন ভিলা এই জ্যাককে চিনে।’

আর্সেনালের থেকে এখনো এক ম্যাচ কম খেলেছে সিটি। এ মাসের শেষে দুই দল একে অপরের মোকাবেলা করবে। ঐ ম্যাচটির মাধ্যমেই কার্যত লিগ শিরোপা নির্ধারিত হয়ে যাবে। আরো এক ম্যাচে হেরে শীর্ষ চারে থেকে লিগ শেষ করার স্বপ্নে আবারো হোঁচট খেয়েছে লিভারপুল। এই মুহূর্তে তারা টেবিলের অষ্টম স্থানে রয়েছে।

এমিরেটস স্টেডিয়ামে ম্যাচ শুরুর আগে সিটির ফলাফলে আর্সেনাল মোটেই চাপ অনুভব করেনি। নভেম্বরের পর থেকে প্রথমবারের মতো জেসুস লিগে মূল দলে খেলতে নেমেই জোড়া গোল করেছে। যদিও মিকেল আর্তেতার অধীনে অনাকাঙ্খিত বিশ্রাম পেয়েছিলেন বুকায়ো সাকা। ৩৫ মিনিটে সাকার অনুপস্থিতিতে স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন জেসুস। বিশ্বকাপে হাঁটুর ইনজুরির কারণে তিন মাস মাঠের বাইরে ছিলেন জেসুস। কিন্তু সাবেক এই সিটি ফরোয়ার্ড মাঠে ফিরেই নিজের জাত চিনিয়েছেন। একইসাথে সাবেক ক্লাব সিটিকে ছয় বছরের মধ্যে পঞ্চম শিরোপা জয়ের পথে হতাশ করে তুলেছেন।

দ্বিতীয়ার্ধের শুরুতে বেন হোয়াইট আর্সেনালের ব্যবধান দ্বিগুণ করেন। ৫৫ মিনিটে ব্রাজিলিয়ান জেসুস নিজের দ্বিতীয় গোল করেন। জেসুসের এই পারফরমেন্সের পর আর্তেতা বলেছেন, ‘গত চার থেকে পাঁচ মাস দলীয় স্টাফদের সহযোগিতায় জেসুস কঠোর পরিশ্রম করেছে। মূল দলে জায়গা পাওয়াটা সময়ের ব্যাপার ছিল। সেই সুযোগ পুরোপুরি কাজে লাগিয়ে গুরুত্বপূর্ণ দুই গোল করেছে।’

৭৬ মিনিটে রাসমুস ক্রিস্টেনসেন লিডসের হয়ে এক গোল পরিশোধ করেন। কিন্তু ম্যাচ শেষের ৬ মিনিট আগে গ্রানিত জাকার গোলে আর্তেতার অধীনে আর্সেনাল প্রথমবারের মতো লিগে টানা সাত ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছে।

অ্যামেক্সে নাটকীয় ম্যাচে ৩-৩ গোলে ড্র করে ব্রাইটন ও ব্রেন্টফোর্ড পয়েন্ট ভাগাভাগি করে নিয়েছে। পনটাস জ্যানসন, ইভান টনি ও ইথান পিনকের গোলে তিনবার ব্রেন্টফোর্ড এগিয়ে গিয়েছিল। কিন্তু সিগালসরাও ছেড়ে দেবার পাত্র নয়। প্রথমার্ধে কারু মিটোমা ও ড্যানি ওয়েলবেক দুইবার সমতায় ফেরানোর পর অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারের শেষ মুহূর্তের পেনাল্টিতে এক পয়েন্ট নিশ্চিত হয় ব্রাইটনের।

রয় হজসনের ক্রিস্টাল প্যালেসে ফিরে আসাট দারুণ সুখকর হয়ে থাকলো। ৯৪ মিনিটে জিন ফিলিপ মাতেতার গোলে সেলহার্স্ট পার্কে লিস্টারকে ২-১ ব্যবধানে হারিয়ে ঈগলসরা ২০২৩ সালে প্রথম জয় নিশ্চিত করেছে। এই পরাজয়ে লিস্টার রেলিগেশন জোনে নেমে গেছে।

দিনের অপর ম্যাচে পিছিয়ে পড়েও ফুলহ্যামকে ২-১ গোলে বোর্নমাউথ পরাজিত করেছে। সিটি গ্রাউন্ডে উল্ফসের সাথে ১-১ গোলে ড্র করেছে নটিংহ্যাম ফরেস্ট। -বাসস 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent