বাফুফে সভাপতির ডিসেম্বর মাসের বিবৃতি

‘সৌদির সঙ্গে সমঝোতা চুক্তিতে সেদেশে ক্যাম্প ও ম্যাচ খেলার সুযোগ পাবো’

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাউদ্দিন তাঁর ডিসেম্বরের বিবৃতিতে বলেছেন,‌’আমরা সৌদি আরবের সঙ্গে এক সমঝোতা চুক্তি করেছি যার মাধ্যমে আমরা সে দেশে গিয়ে ফুটবল দলের ক্যাম্প ও ফুটবল ম্যাচ খেলার সুযোগ পাবো। গত ১৮ ডিসেম্বর কাতারের দোহার ‘সৌদি হাউজ’ এই চুক্তি স্বাক্ষরিত হয়। এর মাধ্যমে বাংলাদেশ জাতীয় ফুটবল দল, বাংলাদেশ মহিলা জাতীয় ফুটবল দল এবং বয়সভিত্তিক বাংলাদেশ জাতীয় ফুটবল দলসমূহ সৌদি আরবে প্রশিক্ষণ ক্যাম্প ও প্রীতি ম্যাচে অংশগ্রহণের সুযোগসহ ফুটবল উন্নয়নে বিভিন্ন তথ্য ও টেকনিক্যাল বিষয়ে বাফুফে সৌদি এ্যারাবিয়ান ফুটবল ফেডারেশন এর নিকট হতে সহযোগিতার সুযোগ পাবে।’

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পক্ষ হতে সকলকে ইংরেজি নতুন বছর ২০২৩ এর শুভেচ্ছা। জানিয়েছেন এই বিবৃতিতে। তিনি বলেছেন, ‘ডিসেম্বর মাস আমাদের গৌরবের মাস। ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর ১৬ ডিসেম্বরে আমরা পেয়েছি মহান স্বাধীনতা। মহান স্বাধীনতা যুদ্ধে সকল শহীদদের প্রতি জানাই গভীর শ্রদ্ধা।’

কাজী মো. সালাউদ্দিনের ডিসেম্বরের পূর্ণাঙ্গ বিবৃতি

বসুন্ধরা গ্রুপ স্বাধীনতা কাপ ২০২২
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় ‘বসুন্ধরা গ্রুপ স্বাধীনতা কাপ গত ৫ নভেম্বর শুরু হয়ে ৫ ডিসেম্বর শেষ হয়েছে। খেলা ৩ ভেন্যুতে অনুষ্ঠিত হয়। উক্ত প্রতিযোগিতায় বসুন্ধরা কিংস চ্যাম্পিয়ন ও শেখ রাসেল ক্রীড়া চক্র রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে। আমি চ্যাম্পিয়ন ও রানার্সআপসহ অংশগ্রহণকারী সকল দলকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

বাফুফে এএফসি প্রফেশনাল ডিপ্লোমা কোর্স
এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) এর তত্ত্বাবধানে এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় বাফুফে এএফসি প্রফেশনাল ডিপ্লোমা কোর্সের ৫ টি মডিউলের সর্বশেষ মডিউল-৫ গত ৭ ডিসেম্বর হতে ১১ ডিসেম্বর পর্যন্ত মতিঝিলস্থ বাফুফে ভবনে অনুষ্ঠিত হয়।বাংলাদেশের ফুটবলের জগতে প্রথমবারের মত এই কোর্সটি সফলভাবে আয়োজন করতে পেরে আমি অত্যন্ত গর্বিত।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২২-২৩
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় ১১ টি ক্লাব ফুটবল দলের অংশগ্রহণে ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ গত ৯ ডিসেম্বর হতে দেশের ৬ ভেন্যুতে শুরু হয়েছে।

ওমেন্স রেফারিজ রিফ্রেশার্স কোর্স ২০২২
রেফারি ছাড়া ফুটবল মাঠে খেলা পরিচালনার কোন সুযোগ নেই। আমরা প্রতিনিয়ত রেফারিং সংক্রান্ত কার্যক্রমের বিকাশ ও রেফারিদের মান উন্নয়নে বিভিন্ন কোর্সের আয়োজন করছি। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় গত ১২-১২-২০২২ তারিখ হতে ১৩-১২-২০২২ তারিখ পর্যন্ত সমগ্র দেশ হতে আগত ২২ (বাইশ) জন সেরা মহিলা ফুটবল রেফারেদের অংশগ্রহণে ‘ওমেন্স রেফারিজ রিফ্রেশার্স কোর্স ২০২২’ মতিঝিলস্থ বাফুফে ভবনে অনুষ্ঠিত হয়।

মহান বিজয় দিবস উদযাপন
গত ১৬-১২-২০২২ তারিখ শুক্রবার মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড়দের অংশগ্রহণে প্রতি বছরের ন্যায় এবারও মতিঝিলস্থ বাফুফে ভবনের আর্টিফিসিয়াল টার্ফে লাল দল ও সবুজ দলের মধ্যে এক প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়।

বসুন্ধরা গ্রুপ দ্বিতীয় বিভাগ ফুটবল লিগ
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের তত্ত্বাবধানে এবং ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটির ব্যবস্থাপনায় ১৮ (আঠার)টি ক্লাব ফুটবল দলের অংশগ্রহণে ‘বসুন্ধরা গ্রুপ দ্বিতীয় বিভাগ ফুটবল লিগ গত ১০-০৮-২০২২ তারিখ হতে ২০-১২-২০২২ তারিখ পর্যন্ত কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। উক্ত লিগে সাইফ স্পোর্টিং ক্লাব লিঃ যুব দল চ্যাম্পিয়ন এবং সিদ্দিক বাজার ঢাকা জুনিয়র স্পোর্টিং ক্লাব’কে রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে। আমি চ্যাম্পিয়ন ও রানার্স-আপসহ অংশগ্রহণকারী সকল দলকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

বসুন্ধরা গ্রুপ ফেডারেশন কাপ ২০২২-২৩
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২২-২৩’ এ অংশগ্রহণকারী ১১ (এগার)টি ক্লাব ফুটবল দলের অংশগ্রহণে ‘বসুন্ধরা গ্রুপ ফেডারেশন কাপ ২০২২-২৩’ এর খেলা গত ২০-১২-২০২২ তারিখ হতে দেশের ৩টি ভেন্যু যথাক্রমে শহীদ ধীরেন্দ্র নাথ স্টেডিয়াম-কুমিল্লা, শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম-গোপালগঞ্জ ও বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেঃ মতিউর রহমান স্টেডিয়াম-মুন্সিগঞ্জে শুরু হয়েছে।

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ ২০২২-২৩
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় ১১ (এগার)টি ক্লাব ফুটবল দলের অংশগ্রহণে ‘বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ ২০২২-২৩’ এর খেলা গত ২১-১২-২০২২ তারিখ হতে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে শুরু হয়েছে। উক্ত লিগ হতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জন্য প্রতিভাবান খেলোয়াড় উঠে আসবে।

বাফুফে গ্রাসরুট কোচিং কোর্স ২০২২
দেশের ফুটবল প্রশিক্ষকগণের মান উন্নয়নের ধারাবাহিকতায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় গত ১৭-১২-২০২২ তারিখ হতে ২১-১২-২০২২ তারিখ পর্যন্ত ৪৩ (তেতাল্লিশ) জন ফুটবল প্রশিক্ষকের অংশগ্রহণে ‘বাফুফে গ্রাসরুট কোচিং কোর্স ২০২২’ মতিঝিলস্থ বাফুফে ভবনে অনুষ্ঠিত হয়।

বসুন্ধরা গ্রুপ মহিলা ফুটবল লিগ ২০২১-২২
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় বসুন্ধরা গ্রুপ মহিলা ফুটবল লিগ ২০২১-২২’ এর খেলাসমূহ গত ১৫-১১-২০২২ তারিখ হতে ৩১-১২-২০২২ তারিখ পর্যন্ত কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। উক্ত প্রতিযোগিতায় বসুন্ধরা কিংস চ্যাম্পিয়ন এবং আতাউর রহমান ভুইয়া কলেজ স্পোর্টিং ক্লাব রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে। আমি চ্যাম্পিয়ন ও রানার্সআপসহ অংশগ্রহণকারী সকল দলকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

বাফুফে কার্যনির্বাহী কমিটির সভা
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির ৬ষ্ঠ নিয়মিত সভা গত ৩১-১২-২০২২ তারিখ রোজ শনিবার বেলা ২:৩০ ঘটিকায় মতিঝিলস্থ বাফুফে ভবনের ২য় তলাস্থ বোর্ড রুমে অনুষ্ঠিত হয়। সভায় আলোচ্যসূচী অনুযায়ী বাফুফে ন্যাশনাল টিমস কমিটির আওতাধীন বাংলাদেশ জাতীয় ফুটবল দলসহ উক্ত কমিটির আওতাধীন বিভিন্ন বিষয়ে, সদ্য সমাপ্ত ‘বসুন্ধরা গ্রুপ স্বাধীনতা কাপ ২০২২’ সহ চলমান ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২২-২৩’, ‘বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ ২০২২-২৩’ ও ‘বসুন্ধরা গ্রুপ ফেডারেশন কাপ ২০২২-২৩’ সম্পর্কে, বাফুফে কমিটি ফর ওমেন্স ফুটবল এর আওতাধীন চলমান ‘বসুন্ধরা গ্রুপ মহিলা ফুটবল লিগ ২০২১-২২ সহ উক্ত কমিটির আওতাধীন বিভিন্ন বিষয়ে এবং ঢাকা মেট্রোপলিশ লিগ কমিটির আওতাধীন বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সবিস্তারে আলোচনা করা হয়।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent