ইউরো-২০২৪ বাছাইপর্ব ড্র : একই গ্রুপে ইতালি-ইংল্যান্ড

জার্মানীর ফ্র্যাংকফুর্টে ইউরো ২০২৪ বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে। গত আসরের দুই ফাইনালিস্ট ইতালি ও ইংল্যান্ড খেলবে একই গ্রুপে। বাছাইপর্বে গ্রুপ-সি’র অপর দলগুলো হলো ইউক্রেন, নর্থ মেসিডোনিয়া ও মাল্টা।

জার্মানীতে অনুষ্ঠিতব্য ইউরো ২০২৪’এ বর্তমান চ্যাম্পিয়ন ইতালির সামনে সুযোগ থাকবে নিজেদের হারানো গৌরব কিছুটা হলেও ফেরত পাবার। আগামী ছয় সপ্তাহ পর কাতারে শুরু হওয়া বিশ্বকাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হয়েছে আজ্জুরিরা। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ইতালি বিশ্বকাপে খেলার সুযোগ হাতছাড়া করেছে।

ওয়েম্বলিতে ইউরোর গত আসরে ফাইনালে নির্ধারিত সময় ও অতিরিক্ত সময়ের ম্যাচ ১-১ গোলে ড্র হবার পর পেনাল্টি শ্যুট আউটে ইংল্যান্ডকে পরাজিত করে শিরোপা জিতেছিল ইতালি।

ফ্র্যাংকফুর্টে বাছাইপর্বের ড্র অনুষ্ঠানের পর ইতালিয়ান কোচ রবার্তো মানচিনি বলেছেন, ‘আমরা জানতাম প্রতিপক্ষ হিসেবে হয় ইংল্যান্ড নতুবা ফ্রান্সকে আমরা পাবো। কিন্তু যা হয়েছে ভালই হয়েছে। পাঁচ দলের গ্রুপে কোন সহজ ম্যাচ নেই। সবাই সামনে এগিয়ে যাবার চেষ্টা করবে।’

ইতালি বাছাইপর্বে নর্থ মেসিডোনিয়ারও মোকাবেলা করবে। মার্চে পালেরমোতে এই দেশটির কাছে হেরেই বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হয়েছিল আজ্জুরিদের। মানচিনি বলেন, ‘পালেরমোতে আমরা যা দেখেছি তারপর থেকে আমরা সবগুলো ম্যাচ বেশ গুরুত্বের সাথে বিবেচনা করেছি। এমনকি প্রতিপক্ষ সহজ হবার পরেও ফলাফল নিজেদের অনুকূলে নাও আসতে পারে।’

কাতার বিশ্বকাপে শিরোপা ধরে রাখার মিশনে মাঠে নামতে যাওয়া ফ্রান্স ইউরোর বাছাইপর্বে গ্রুপ-বি’তে নেদারল্যান্ড, আয়ারল্যান্ডের মতো দেশকে মোকাবেলা করবে। গ্রুপ-এ’তে স্পেনের প্রতিপক্ষ স্কটল্যান্ড, আর্লিং হালান্ডের নরওয়ে, জর্জিয়া ও সাইপ্রাস। আইরিশদের সাথে আগে খেলার তিক্ত অভিজ্ঞতা রয়েছে ফ্রান্সের। ২০১০ বিশ্বকাপের বাছাইপর্বের প্লে-অফে এই আয়ারল্যান্ডকে কোনমতে পরাজিত করে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছিল ফ্রান্স। ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম বলেছেন, ‘এই গ্রুপটা কিছুটা হলেও কঠিন। আমাদের গ্রুপ পর্বের বাঁধা অবশ্যই পার করতে হবে। এজন্য প্রতিপক্ষের তুলনায় স্বাভাবিক ভাবেই ভাল খেলতে হবে।

ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল জে-গ্রুপে বসনিয়া-হার্জেগোভেনিয়া ও আইসল্যান্ডের মোকাবেলা করবে।

২০১৮ বিশ্বকাপের ফাইনালে পরাজিত ক্রোয়েশিয়া ডি-গ্রুপে বিশ্বকাপের দল ওয়েলস ও তুরষ্কের মোকাবেলা করবে। কাতারে যাওয়া আরেক দল ডেনমার্ক গ্রুপ-এইচ’এ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ফিনল্যান্ড, স্লোভেনিয়া ও নর্দান আয়াল্যান্ডের।

ইউক্রেনে সামরিক আগ্রাসনের কারণে প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হয়েছে রাশিয়া। তিনবারের চ্যাম্পিয়ন জার্মানী স্বাগতিক হিসেবে সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পেয়েছে।

আগামী ১৪ জুন থেকে ১৪ জুলাই জার্মানীর ১০টি শহরে ইউরো ২০২৪’র মূল পর্ব অনুষ্ঠিত হবে।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent