পেলে থেকে এনড্রিক, ব্রাজিলের দুর্দান্ত ৫ কিশোর

বিশ্ব ফুটবলের সফলতম দল ব্রাজিল। যুগে যুগে যে দেশ থেকে বেরিয়ে এসেছেন পেলে সহ বহু কিংবদন্তি ফুটবলার। আবির্ভাব হয়েছে বহু বিস্ময়বালকের। যার সর্বশেষ ভার্সন হলেন এনড্রিক। গত শনিবার ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র গোল করে ব্রাজিলকে স্বস্তির একটি জয় উপহার দিয়েছেন ১৭ বছর বয়সী এই কিশোর।

পেলে-এনড্রিকের মতো ব্রাজিল দলে খেলেছেন দুর্দান্ত আরও অনেক কিশোর। যারা বিশ্ব ফুটবলে ব্রাজিলকে আলোকিত করে তুলেছেন। দলের শক্তি জোগাতে রেখেছেন বড় ভূমিকা। আজকে আমরা জানবো এমন ৫ কিশোর সম্পর্কে, যারা ব্রাজিল ফুটবলের জন্য বড় অবদান রেখেছেন।

এনড্রিক: ইংল্যান্ডের বিপক্ষে ফ্রেন্ডলি ম্যাচে গোল করে ব্রাজিলকে জিতিয়েছেন ১-০ ব্যবধানে। বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ১৭ বছর ২৪৬ দিন বয়সে গোল করে সর্বকনিষ্ঠ গোলদাতা হওয়ার কীর্তি গড়েছেন তিনি।

পেলে: ফুটবলের রাজপুত্র বলা হয় পেলেকে। যেকোনো ফুটবল খেলোয়াড়ের জন্যই মডেল ব্রাজিলিয়ান সাবেক এই ফুটবলার। ব্রাজিলের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ডটি এখনো দখল করে রেখেছেন তিনি। মাত্র ১৬ বছর ৮ মাস বয়সে গোল করেন পেলে।

রোনাল্ডো: ১৯৯৪ সালে ব্রাজিল দলে অভিষেক হয় রোনাল্ডোর। তৃতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে ব্রাজিলের হয়ে গোল করেন তিনি। ১৭ বছর ৭ মাসে আইসল্যান্ডের বিপক্ষে গোলটি করেন রোনাল্ডো। ২০০২ সালের বিশ্বকাপে ব্রাজিলকে পঞ্চম শিরোপা উপহার দিতে জার্মানির বিপক্ষে ২টি গোলই করেছেন তিনি।

নেইমার: পেলের ৭৭ গোল টপকে ব্রাজিল জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতা নেইমার জুনিয়র। ১২৮ ম্যাচে ৭৯ গোল করেছেন নেইমার। ১৮ বছর বয়সে জাতীয় দলে অভিষেকের পর ব্রাজিল ফুটবলে দারুণ উত্তেজনা তৈরি করেছিলেন নেইমার। তবে বারবার ইনজুরিতে পড়ার কারণে ক্যারিয়ারে নিজের সামর্থ্যের অনেক কিছুই দেখাতে পারেননি তিনি।

অ্যালেকজান্দ্রো পাটো: তার অভিষেকের ধরন অনেকটা এনড্রিকের মতোই। ২০০৮ সালে সুইডেনের বিপক্ষে বেঞ্ছ থেকে নামার কয়েক সেকেন্ডের মধ্যে গোল করে ব্রাজিলকে জয় উপহার দিয়েছিলেন।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent