ওসাসুনার সঙ্গে বার্সার কষ্টার্জিত জয়, রায়োকে হারালো অ্যাথলেটিকো

মৌসুম শেষে কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেবার পর কালই প্রথম ম্যাচে জাভি হার্নান্দেজের অধীনে মাঠে নেমেছিল বার্সেলোনা। বর্তমান চ্যাম্পিয়নদের অবশ্য ওসাসুনা খুব একটা স্বস্তি দেয়নি। ব্রাজিলিয়ান স্ট্রাইকার ভিটর রকির একমাত্র গোলে কোনমতে জয় নিয়ে মাঠ ছেড়েছে কাতালান জায়ান্টরা।

এদিকে মেমফিস ডিপের শেষ মুহূর্তের গোলে রায়ো ভায়োকানোকে ২-১ ব্যবধানে পরাজিত করে লা লিগা টেবিলের তৃতীয় স্থান ধরে রেখেছে অ্যাথলেটিকো মাদ্রিদ।

লিগ টেবিলের শীর্ষে থাকা জিরোনার থেকে ১১ পয়েন্ট পিছিয়ে থাকা বার্সেলোনার সামনে এখন একটাই লক্ষ্য, যতটা সম্ভব নিজেদের সেরাটা উপহার দিয়ে জাভিকে বিদায় জানানো। এক ম্যাচ বেশি খেলে চীর প্রতিদ্বন্দ্বী  রিয়াল মাদ্রিদের চেয়েও সাত পয়েন্ট পিছিয়ে রয়েছে বার্সেলোনা।

৬৭ মিনিটে ডিফেন্ডার উনাই গার্সিয়া দ্বিতীয় হলুদ কার্ডের কারণে মাঠ ছাড়তে বাধ্য হলে ১০ জনের দলে পরিণত হয় সফরকারী ওসাসুনা। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেনি বার্সা।

ম্যাচ শেষে জাভি খেলোয়াড়দের প্রশংসাই করেছে। গত সপ্তাহে ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলে বিধ্বস্ত হবার পর আবারো জয়ে ফিরে আসাটা গুরুত্বপূর্ণ ছিল বলে মন্তব্য করে তিনি বলেন, ‘ড্রেসিং রুমে আবারো প্রাণ ফিরে এসেছে। আমরা একটা পরিবার। আজ সবদিক থেকেই আমরা ইতিবাচক মানসিকতার প্রমাণ দিয়েছি।’

জাভি আরো জানিয়েছেন ক্লাবের হয়ে প্রথম গোল করায় তিনি রকির জন্য দারুণ খুশি, ‘আমি তার জন্য অত্যন্ত খুশি হয়েছি। অন্য ম্যাচগুলোতেও সে সুযোগ পেয়েছে, কিন্তু সেগুলো কাজে লাগাতে পারেনি। অবশেষে সে গোল পেল। তার গোলই আজ ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে।’

গত মৌসুমে শিরোপা জয়ী বার্সেলোনা এবার শুরু থেকেই মিশ্র অভিজ্ঞতা নিয়ে সামনে এগিয়ে চলেছে। জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপে রিয়াল মাদ্রিদের কাছে বিধ্বস্ত হবার পর কোপা ডের রে থেকেও বিদায় নিয়েছে। জাভি জানিয়েছে এখন সামনে যে দুটি সুযোগ আছে সেই লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার জন্য তিনি শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন। একইসাথে তিনি আশা প্রকাশ করেছেন তার ক্লাব ছাড়ার সিদ্ধান্ত কার্যত বার্সেলোনার ভবিষ্যতের জন্য কাজে আসবে। তার দুই বছরের মেয়াদে চলতি মৌসুমে  লিগের প্রথমভাগটা ছিল সবচেয়ে হতাশাজনক।

ম্যাচের মাত্র ৭ মিনিটেই উরুর ইনজুরির কারণে মাঠ ছাড়েন স্ট্রাইকার ফেরান তোরেস, যা বার্সেলোনার সমস্যাকে আরো বাড়িয়ে দিয়েছে। প্রাথমিক রিপোর্টে জানা গেছে আগামী ২১ ফেব্রুয়ারি নাপোলির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগর শেষ ষোলোর প্রথম লেগে তিনি খেলতে পারছেন না।বাসস

প্রথমার্ধে বার্সেলোনার সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করেন রবার্ট লিওয়ানদোস্কি। বিরতির পর ১৬ বছর বয়সী উইঙ্গার লামিন ইয়ামালের দুর্দান্ত ক্রসে গুনডোগানের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। বার্সেলোনার হয়ে ১১ দিনে চতুর্থ ম্যাচে মূল দলে সুযোগ পেয়েছেন ইয়ামাল। ৬২ মিনিটে রকিকে মাঠে নামান জাভি। ১৮ বছর বয়সী এই ব্রাজিলিয়ান মাঠে নামার সাথে সাথে স্কোরশিটে নাম লেখান। হুয়াও ক্যান্সেলোর দুর্দান্ত ক্রসে রকির হেডে এগিয়ে যায় স্বাগতিকরা। এরপর ৬৭ মিনিটে রকিকে থামাতে গিয়ে গার্সিয়া দ্বিতীয় হলুদ কার্ড পান। লিওয়ানদোস্কির কার্লিং শটে বার্সেলোনা ব্যবধান দ্বিগুণ করেছিল। কিন্তু স্পষ্ট অফসাইডের কারণে গোলটি বাতিল হয়ে যায়।

বার্সেলোনা মিডফিল্ডার পেড্রি বলেছেন, ‘আমি মনে করি ভিটর ম্যাচে অনেক বেশি গতি এনে দিয়েছিল। তার ফলও সে পেয়েছে। ধারাবাহিক ভাবে সে গোলের সুযোগ তৈরী করেছে, একজন মিডফিল্ডারের জন্য এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ’

বার্সেলোনার সাথে সমান ৪৭ পয়েন্ট সংগ্রহ করেও গোল ব্যবধানে কাতালানদের পিছনে ফেলেছে অ্যাথলেটিকো মাদ্রিদ। ৯১ মিনিটে রায়োর গোলে দিয়েগো সিমিওনের দলের জয় নিশ্চিত হয়। রডরিগো রিকুয়েলমের ক্রসড ফ্রি-কিকে ডিফেন্ডার রেইনিলডো মানডাভার হেডে ৩৭ মিনিটে এগিয়ে গিয়েছিল অ্যাথলেটিকো।

বিরতির আগে মেট্রোপালিটানো স্টেডিয়ামে আলভারো গার্সিয়ার দুর্দান্ত গোলে সমতায় ফিরে রায়ো। তার ১৬ গজ দূরের শটটি ইয়ান ওবলাকের ধরার সাধ্য ছিলনা। ডিপে আবারো অ্যাথলেটিকোকে এগিয়ে দিলেও সামান্য অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। কিন্তু বার্সেলোনার সাবেক এই ডাচ ফরোয়ার্ড শেষ পর্যন্ত আর হতাশ করেননি। আঁতোয়ান গ্রীজম্যানের লো ক্রসে টানা তৃতীয় ম্যাচে গোল করে দলকে জয় উপহার দিয়েছেন ডিপে।

সিমিওনে বলেছেন, ‘এটি আমাদের জন্য কঠিন একটি ম্যাচ ছিল। সৌভাগ্যবশত: তিন পয়েন্ট নিয়ে আমরা মাঠ ছাড়তে পেরেছি।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent