বাফুফে সাবেক সাধারণ সম্পাদকের বিআইপি’র সদস্য হিসেবে দায়িত্ব গ্রহণ

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাবেক সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ সম্প্রতি বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এর ১৬তম নির্বাহী বোর্ড (২০২৪-২০২৫) নির্বাচন-২০২৩ এ বোর্ড মেম্বার হিসেবে নির্বাচিত হয়েছেন। উক্ত কমিটিতে সভাপতি নির্বাচিত হয়েছেন ড. আদিল মুহাম্মদ খান।

সোহাগ বিআইপি’র বোর্ড মেম্বার হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বে ২০১১ সাল হতে ২০২৩ সালের শুরু পর্যন্ত বাফুফের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে মতিঝিলে অবস্থিত তার পারিবারিক ব্যবসা খান ব্রাদার্স কন্সট্রাকশনের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

খান ব্রাদার্স কন্সট্রাকশনে দায়িত্ব পাওয়ার পর ভৌত ও অবকাঠামোগত পরিকল্পনা, কনসালটেন্সি, নগর ও অঞ্চল পরিকল্পনা পরামর্শক ও কলামিস্ট হিসেবে অভূতপূর্ব অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের ১৬তম নির্বাহী বোর্ড নির্বাচন-২০২৩ এ তিনি ৫৩১-৪৩১ ভোটে জয়লাভ করেন। আবু নাইম সোহাগ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী সম্পন্ন করেন । তিনি ২০০৫ সালে বিআইপি’র সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হন।

নতুন দায়িত্ব গ্রহণ করে সোহাগ বলেন, ‘আমি দেশের সকল পরিকল্পনাবিদদের আন্তরিক ধন্যবাদ দিতে চাই যারা নগর ও অঞ্চল পরিকল্পনার এই গুরু দায়িত্ব অত্যন্ত বিশ্বাসের সাথে আমার উপর অর্পণ করেছেন। আমি আমার মেধা ও শ্রম কাজে লাগিয়ে বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)-কে এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে চাই। আমি আশাবাদী, নব নির্বাচিত কমিটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প-২০৪১ এর পরিকল্পনা সম্পর্কিত বিষয়াদি বাস্তবায়নে বলিষ্ঠ ভূমিকা রাখবে।’

উল্লেখ্য গতকাল ৩০ ডিসেম্বর সংগঠনটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। আজ ৩১ ডিসেম্বর বিদায়ী কমিটি নতুন কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করেন।

এর আগে ২৪ নভেম্বর কারওয়ান বাজারে বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের নিজস্ব কার্যালয়ে (প্ল্যানার্স টাওয়ার) সংগঠনটির ১৬তম নির্বাহী বোর্ড (২০২৪-২০২৫) নির্বাচন-২০২৩ অনুষ্ঠিত হয়। সংগঠনের ১ হাজার ৫২০ জন সদস্য ভোটের মাধ্যমে ২০২৪ ও ২০২৫ সালের জন্য কমিটি নির্বাচিত করেন। উক্ত নির্বাচনে বোর্ড মেম্বার (ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল লিয়াঁজো) পদে মো. আবু নাইম সোহাগ নির্বাচিত হন।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ প্ল্যানার্স (বিআইপি) প্রতিষ্ঠিত হয় ১৯৭৪ সালে। নগর ও আঞ্চলিক পরিকল্পনার অগ্রগতির জন্য এই প্রতিষ্ঠান দেশের পরিকল্পনাবিদদের জাতীয় পেশাদার সংস্থা। প্রতিষ্ঠার পর থেকে, প্রতিষ্ঠানটি তার বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে দেশের শহর অঞ্চলের পরিকল্পিত ও সুশৃঙ্খল উন্নয়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।

বিআইপি দেশের পরিবহন, পরিবেশসহ নগর এবং আঞ্চলিক/গ্রামীণ পরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে সেমিনার, কর্মশালার আয়োজন করে এবং জার্নাল প্রকাশ করে, স্টেকহোল্ডারদের সাথে আলোচনা সভার ব্যবস্থা করে এবং ভৌত পরিকল্পনা ও উন্নয়ন নিয়ন্ত্রণ সম্পর্কিত বিভিন্ন দিক সম্পর্কে নীতি নির্ধারকদের পরামর্শ দিয়ে থাকে।

বাংলাদেশ ইনস্টিটিউট অফ প্ল্যানার্সের (বিআইপি) সদস্যরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয় থেকে নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ে অধ্যয়ন শেষে দেশ ও বিদেশের বিভিন্ন সংস্থায় পেশাদারত্বের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছেন।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent