সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপে থাকবে আকর্ষণীয় প্রাইজমানি

কাজী মো. সালাউদ্দিন সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সভাপতি নির্বাচিত হওয়ার পর গতি বেড়েছে এ আঞ্চলিক ফুটবল সংগঠনটির। এক সময় সাফের কার্যক্রম সীমাবদ্ধ ছিল শুধুই একটি টুর্নামেন্টের (সাফ চ্যাম্পিয়নশিপ) মধ্যে। এখন যোগ হয়েছে অনেক টুর্নামেন্ট।

নারী সাফ চ্যাম্পিয়নশিপ, ছেলে ও মেয়েদের বয়সভিত্তিক একাধিক টুর্নামেন্ট এখন নিয়মিতই আয়োজন হচ্ছে। সেই তালিকায় নতুন যোগ হতে যাচ্ছে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ।

ঢাকায় অনুষ্ঠিত সাফের সর্বশেষ কংগ্রেসে সদস্য দেশগুলো ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজনের অনুমোদন দিয়েছে। সিদ্ধান্ত হয়েছিল ২০২৪ সালে উপযুক্ত সময়ে টুর্নামেন্ট শুরু করার। কংগ্রেসের সেই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য কাজ করছে সাফ সচিবালয়।

টুর্নামেন্ট কিভাবে হবে তার একটা খসড়া এরই মধ্যে করে ফেলেছে সাফ। যা নিয়ে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনাও হয়েছে সাফের কর্মকর্তাদের। এখন যুতসই একটা সময় দেখে টুর্নামেন্ট শুরুর অপেক্ষা।

সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ নিয়ে দুটি সিদ্ধান্ত চূড়ান্ত। এক. টুর্নামেন্ট হবে ৮ দল নিয়ে এবং দুই. খেলা হবে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে।

‘নতুন বছরে নতুন টুর্নামেন্ট সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ আয়োজনের কাজ চলছে। এরই মধ্যে আমরা একটা প্রস্তাবনা তৈরি করে তা নিয়ে আলোচনা করেছিল সদস্য দেশগুলোর সঙ্গে। এখন টুর্নামেন্টের মার্কেটিং এজেন্ট ‘স্পোর্টস ফাইভ’ এর সঙ্গে আলোচনা করে সবকিছু ঠিকঠাক করবো’-শুক্রবার  বলছিলেন সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।

দলগুলো নির্ধারণ প্রসঙ্গে সাফের সাধারণ সম্পাদক বলেছেন, ‘সাফের সদস্য দেশ ৭ টি। যদি সব দেশের ক্লাব অংশ নেয় সেক্ষেত্রে র্যাংকিংয়ে শীর্ষে থাকা দেশ থেকে দুটি ক্লাব নেওয়া হবে। বাকি ৬ দেশের ৬ টি। আবার যদি দেশ কমে যায় তখন র্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা দেশ থেকেও দুটি ক্লাবকে সুযোগ দেওয়া হবে। ৮ ক্লাব দুই গ্রুপে ভাগ হয়ে টুর্নামেন্টে অংশ নেবে। ফাইনাল পর্যন্ত ম্যাচ হবে ১৩ টি।’

টুর্নামেন্ট সেন্ট্রাল ভেন্যুর পরিবর্তে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে আয়োজন করা হবে আকর্ষণীয় করার জন্য। ‘সেন্ট্রাল ভেন্যুতে করলে স্বাগতিক দলের ম্যাচ ছাড়া দর্শক তেমন হবে না। তাই মার্কেটিং কোম্পানি চাইছে টুর্নামেন্টের আকর্ষণীয় করতে। তাই হোম অ্যাওয়ে ভিত্তিক খেলার পাশাপাশি এই চ্যাম্পিয়নশিপে প্রাইজমানিও অনেক বেশি থাকবে। পুরুষ সাফ চ্যাম্পিয়নশিপের সর্বশেষ আসরে এই মার্কেটিং কোম্পানি চ্যাম্পিয়ন দলকে প্রাইজমানি দিয়েছিল ৫০ হাজার মার্কিন ডলার। ক্লাব সাফ চ্যাম্পিয়নশিপে এর চেয়ে বেশি পুরস্কার পাবে চ্যাম্পিয়ন দল’-বলেন সাফের সাধারণ সম্পাদক।

সব কাজ প্রায় গুছিয়ে আনা হলেও ঠিক কবে টুর্নামেন্ট শুরু হবে তা এখনো ঠিক করতে পারেনি সাফ। আনোয়ারুল হক হেলাল বলেন, ‘টুর্নামেন্ট শুরুর বিষয়টা আমাদের নির্ধারণ করতে হবে এএফসির ক্যালেন্ডার এবং দেশগুলোর ঘরোয়া সূচি দেখে। আমাদের তিন থেকে চার মাস লাগতে পারে টুর্নামেন্ট আয়োজনে। তাই এএফসির কোনো টুর্নামেন্টের সঙ্গে বা অন্য কোনো দেশের ঘরোয়া খেলার সঙ্গে আমাদের সূচি যাতে সাংঘর্ষিক না হয়, তা মাথায় রেখেই তারিখ ঠিক করতে হবে।’

কোন দেশের কোন ক্লাব খেলবে তা নির্ধারণ হবে কিভাবে? ‘আমরা চাইবো দেশগুলোর শীর্ষ ক্লাবকেই। তবে হ্যাঁ, কোনো দেশের শীর্ষ ক্লাব যদি এএফসি চ্যাম্পিয়ন্স লিগ, এএফসি কাপে ব্যস্ত থাকে, তখন তার পরের ক্লাবকেই নেওয়া হবে। কারণ, ক্লাবগুলো ফ্রি থাকবে কিনা সেটাও তো বিবেচনায় নিতে হবে’-বলেছেন আনোয়ারুল হক হেলা

Rent for add

সর্বশেষ নিউজ

for rent