ইতালি ছেড়ে সৌদি আরবের কোচ হলেন মানচিনি

সৌদি আরবের ফুটবলে যাওয়ার হিড়িক পড়েছে ইউরোপে খেলা ফুটবলারদের। অনেক কোচও পাড়ি জমিয়েছেন সৌদি প্রো লিগের ক্লাবগুলোর কোচ হওয়ার জন্য। তবে, ইতালিকে ইউরো জেতানো কোচ রবার্তো মানচিনি সৌদি আরবে গেলেও তার লক্ষ্য এবং উদ্দেশ্য ভিন্ন। তিনি সৌদি লিগের কোনো ক্লাবের কোচ হতে নয়, সৌদি আরব গেলেন দেশটির জাতীয় দলের কোচের দায়িত্ব নিতে। –জাগোনিউজ

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির কোচ হতে আগ্রহী থাকবেন যে কেউ। সে জায়গায় এতবড় একটি দলের দায়িত্ব ছেড়ে দিয়ে কেউ ছোট কোনো দলের দায়িত্ব নেবে- তা একটু বিস্ময়করই বটে। রবার্তো মানচিনি সেই বিস্ময়েরই জন্ম দিলেন। ইতালির দায়িত্ব ছেড়ে দিয়ে হলেন সৌদি আরব জাতীয় দলের কোচ।

তবে, এখানে যে একটা ‘অর্থ’ ফ্যাক্টর কাজ করেছে তা বলা বাহুল্য। কারণ, ইতালিতে মানচিনি পারিশ্রমিক পেতেন বছরে দুই মিলিয়ন ইউরো করে। সৌদি আরবে পারিশ্রমিক পাবেন বছরে ২৫ মিলিয়ন ইউরো।

টাকায় কথা বলে। মানসিচিও কথা বললেন। কাঁড়ি কাঁড়ি টাকা দিয়ে সৌদি আরবে পা রাখার পর বললেন, তার বিশেষ একটা স্বপ্ন আছে। সেই স্বপ্ন সৌদির হাত ধরে বাস্তবায়ন করতে চান। সৃষ্টি করতে চান নতুন ইতিহাস।

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির কোচের দায়িত্ব ছাড়ার পর থেকেই গুঞ্জন রটেছিল তার সৌদিতে আসার। সোমবার আনুষ্ঠানিকভাবে জানালেন তিনি এখন সৌদি আরবের কোচ। ২০২৭ সাল পর্যন্ত নতুন চুক্তি করার পর নতুন ইতিহাস গড়ার প্রত্যয়ের কথা লিখলেন ইনস্টাগ্রামে, ‘রোমাঞ্চ নিয়ে ঘোষণা করছি আমি সৌদি আরব জাতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসেবে যোগ দিচ্ছি। এমন একটা গুরুত্বপূর্ণ দায়িত্বে নির্বাচিত হয়ে আমি সম্মানিত। ইউরোপে আমি ইতিহাস গড়েছি। এখন সময় হলো সৌদিতে ইতিহাস গড়ার।’

৮ সেপ্টেম্বর প্রথম পরীক্ষা হিসেবে নিউক্যাসলের মাঠ সেন্ট জেমস পার্কে মানচিনির সৌদি আরব মুখোমুখি হবে কোস্টারিকার। এরপর আছে এশিয়ান কাপ শিরোপা ধরে রাখার অভিযান ও বিশ্বকাপ বাছাই পর্ব।

গত আট বছরে সৌদি আরব জাতীয় দলের কোচ বদল করেছে ১০ জন। এই সংস্কৃতিটা বদলাতে পারবেন তো মানচিনি?

 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent