আর্জেন্টিনার পর বিশ্বকাপ থেকে বিদায় নিলো ব্রাজিল

দুপুরে লজ্জার ইতিহাস লম্বা করে আরেকটি বিশ্বকাপে জয়হীন থেকে বিদায় নিয়েছে আর্জেন্টিনা। এর কয়েক ঘণ্টা পর ব্রাজিলও হাঁটলো একই পথে। একই দিনে নারী বিশ্বকাপ ফুটবল থেকে বিদায় নিলো লাতিন আমেরিকার দুই জনপ্রিয় দল।

বিশ্বকাপে আর্জেন্টিনা এখনো জয় না পেলেও ব্রাজিল একবার ফাইনালও খেলেছে। সবকটি বিশ্বকাপে অংশ নেয়া ব্রাজিলের সামনে দ্বিতীয় রাউন্ডে উঠতে একটাই সমীকরণ ছিল, শেষ ম্যাচে জ্যামাইকাকে হারানো। পারেনি মার্তাদের দল। গোলশূন্য ড্র করে জ্যামাইকাকে শেষ ষোলোর জায়গা ছেড়ে দিয়ে দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছে ব্রাজিলিয়ানরা।’

বুধবার অস্ট্রেলিয়ার মেলবোর্নে ব্রাজিলের বিপক্ষে প্রয়োজনীয় ড্র করে বিশ্বকাপে দ্বিতীয়বার অংশগ্রহণ করেই নক আউট পর্বে উঠে গেলো ক্যারিবিয়ান দেশ জ্যামাইকা। গত আসরে বিশ্বকাপে অভিষেক হয়েছিল তাদের। সেই জ্যামাইকাই বিদায় করে দিলো নবমবারের মতো বিশ্বকাপ খেলা ও সাবেক রানার্সআপ ব্রাজিলকে।

বিশ্বকাপের প্রথম দুই আসরের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর বাকি ৬ আসরেই নক আউটে উঠেছিল ব্রাজিল। এরমধ্যে ২০০৭ সালে ফাইনালে, ১৯৯৯ সালে সেমিফাইনালে এবং ২০০৩ ও ২০১১ সালে কোয়ার্টার ফাইনালে খেলেছে ব্রাজিল। ১৯৯৫ সালে সুইডেনে অনুষ্ঠিত বিশ্বকাপের পর আবার তারা বিদায় নিলো গ্রুপ পর্ব থেকে।

এবার ব্রাজিল ছিল ‘এফ’ গ্রুপে। প্রতিপক্ষ ছিল ফ্রান্স, জ্যামাইকা ও পানামা। এর মধ্যে ব্রাজিল মাত্র একটি ম্যাচ জিততে পেরেছে পানামার বিপক্ষে ৪-০ গোলে।

ফ্রান্সের কাছে ২-১ গোলে হারার পরই ব্রাজিলের সামনে কঠিন চ্যালেঞ্জ হয়ে উঠেছিল জ্যামাইকার বিপক্ষে ম্যাচটি। কিন্তু সেই চ্যালেঞ্জে জিততে পারেনি তারা।

গোলশূন্য ড্র করে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের তিনে থেকে বিদায় নিলো ব্রাজিল। এই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে ফ্রান্স ও রানার্সআপ হয়ে জ্যামাইকা উঠলো শেষ ষোলতে।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent