পুঁচকে গেতাফের কাছে পয়েন্ট হারালো বার্সা

লা লিগায় টেবিলের নীচের দিকে থাকা গেতাফের সাথে রোববার গোলশূন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে বার্সেলোনা। যদিও এখনো তারা বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের থেকে ১১ পয়েন্ট এগিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানটি অক্ষুন্ন রেখেছে।

এদিকে তৃতীয়স্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদ ঘরের মাঠে ২-১ গোলে আলমেরিয়াকে পরাজিত করেছে। ম্যাচে জোড়া গোল করেছেন ইন-ফর্ম স্ট্রাইকার আঁতোয়ান গ্রীজম্যান।

সেভিয়ার কাছে ঘরের মাঠে ২-০ গোলে হেরে রেলিগেশন জোনে নেমে গেছে ভ্যালেন্সিয়া। বৃহস্পতিবার ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে দ্বিতীয় লেগে ম্যানচেস্টার ইউনাইটেডকে আতিথ্য দিবে সেভিয়া। ওল্ড ট্রাফোর্ডের প্রথম লেগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছিল।

লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন মাদ্রিদ শনিবার কাডিজকে ২-০ গোলে পরাজিত করে বার্সেলোনার থেকে পয়েন্টে ব্যবধান কমিয়ে এনেছে। হাতে রয়েছে আর মাত্র ৯টি ম্যাচ। এই সময়ের মধ্যে তাদের পক্ষে বার্সেলোনাকে ধরা প্রায় অসম্ভব। কিন্তু জাভি হার্নান্দেজের দল সম্প্রতি ছন্দ হারিয়ে এলোমেলো খেলা খেলছে। এর আগে সোমবার জিরোনার সাথে ক্যাম্প ন্যুতে গোলশূন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে। তার আগে কোপা ডেল রে’র সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় নিয়েছে।

তবে একটি বিষয় এবারের মৌসুমে বার্সেলোনার অন্যতম ইতিবাচক দিক হিসেবে বিবেচিত হচ্ছে, ২২ ম্যাচে কোন গোল হজম না করা। টেবিলের ১৫তমস্থানে থাকা গেতাফে বার্সেলোনার উপর তেমন একটা চাপ সৃষ্টি করতে পারেনি। বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান ম্যাচ শেষে বলেছেন, ‘এখানে আমরা খেলতে পারিনি, কারণ ঘাস বেশ উঁচু ছিল। সে কারণেই এখানে খেলা কঠিন ছিল। গোলের ভাল সুযোগ পেয়েও তা কাজে লাগানো সম্ভব হয়নি। মাঠ এতটাই শুকনা ছিল যে স্বাভাবিক খেলাটাকে আমরা কঠিন করে তুলেছিলাম।’

মার্ক-আন্দ্রে টার স্টেগানের মতই জাভিও একই সুরে বলেছেন, ‘এটা কোন অযুহাত নয়, তারপরও আমরা বলবো সঠিক ফিনিশিংয়ের অভাবে আমরা গোল পাইনি। তবে একথা ঠিক যে এই ধরনের মাঠে খেলার সবসময়ই কঠিন।’

ধীর গতিতে শুরুর পর কোলেসিয়াম আলফোনসো পেরেজে কাতালান জায়ান্টরা প্রথম সুযোগটি পায় রাফিনহার কল্যানে। যদিও ব্রাজিলিয়ান এই স্ট্রাইকারের শট পোস্টে লেগে ফেরত আসে। ফিরতি বলে আলেহান্দ্রো বালডের শটটিও পোস্টে লাগলে হতাশ হতে হয় বার্সাকে। ১৮ মিনিটে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে মাঠ ত্যাগ করেন সার্জি রবার্তো। এতে করে বার্সেলোনার ইনজুরির তালিকা আরো দীর্ঘ হলো। সাম্প্রতিক সময়ে দূরন্ত উইঙ্গার ওসমানে ডেম্বেলে ও সুযোগ সন্ধানী মিডফিল্ডার পেড্রির অনুপস্থিতি ভালই অনুভব করছে বার্সেলোনা। বিপরীতে গেতাফে অনেকটাই রক্ষণাত্মক ছিল। বিরতির ঠিক আগে বোয়া মায়োরাল গেতাফেকে প্রায় এগিয়ে দিয়েছিলেন। অল্পের জন্য তার প্রচেষ্টাটি ব্যর্থ হয়।

২০১৯ সালের পর প্রথমবারের মতো লিগ শিরোপা জয়ে জাভির দল সুস্পষ্ট ফেবারিট হয়ে উঠেছে। কিন্তু আগামী সপ্তাহে ঘরের মাঠে অ্যাথলেটিকোর সাথে পয়েন্ট হারালে কিছুটা হলেও শিরোপা নিশ্চিতে শঙ্কা দেখা দিবে। ১৮তমস্থানে থাকা ভ্যালেন্সিয়া মেস্তালায় পরাজিত হওয়ায় গেতাফে ড্রপ জোন থেকে চার পয়েন্ট উপরে উঠে এসেছে।

আগামী সপ্তাহে ইউরোপা লিগের শেষ আটের দ্বিতীয় লেগে ম্যান ইউকে আতিথ্য দিতে যাওয়া সেভিয়া হতাশাজনক অবস্থানে থাাকা স্বাগতিক ভ্যালেন্সিয়ার বিপক্ষে কঠিন লড়াই করেই জয় ছিনিয়ে নিয়েছে। ম্যাচের শেষ ভাগে ইলায়িক্স মোরিবা সরাসরি লাল কার্ড পেলে ১০ জনের দলে পরিনত হয়েছিল ভ্যালেন্সিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতে ডিফেন্ডার লোয়িক বাডে সেভিয়াকে এগিয়ে দেন। ৭৫ মিনিটে সুসো ব্যবধান দ্বিগুণ করেন। ডি বক্সের ভিতর ফার্নান্দোর হাতে বল লাগার পরও পেনাল্টি উপহার না পাওয়ায় ভ্যালেন্সিয়ার হতাশা আরো বেড়ে যায়। এরপর আরো একটি স্পট কিক রেফারি দিলেও ভিএআর তা বাতিল করে দেয়। এই জয়ে লুইস মেন্ডিলিবারের সেভিয়া টেবিলের ১২তমস্থানে উঠে এসেছে। ড্রপ জোন থেকে তারা ১২ পয়েন্ট দুরে রয়েছে। মার্চে জর্জ সাম্পাওলির জায়গায় নতুন কোচ হিসেবে মেন্ডিলিবার নিয়োগ পাবার পর থেকে উন্নতির ধারায় রয়েছে সেভিয়া।

১৭তমস্থানে থাকা আলমেরিয়াকে পরাজিত করে রিয়াল মাদ্রিদের থেকে দুই পয়েন্ট পিছিয়ে টেবিলের তৃতীয়স্থানেই রয়েছে অ্যাথলেটিকো। ম্যাচের পাঁচ মিনিটে অ্যাঞ্জেল কোরেয়ার কর্ণার থেকে গ্রীজম্যান অ্যাথলেটিকোকে এগিয়ে দেন। পুরো ম্যাচেই আধিপত্য দেখিয়েছে দিয়েগো সিমিওনের দল। কিন্তু হোসে গিমেনেচর ডিফ্লেকশনে ৩৭ মিনিটে লিও ব্যাপতিস্তার গোলে সমতায় ফিরে আলমেরিয়া। বিরতির ঠিক আগে গ্রীজম্যান আবারো রোজিব্লাঙ্কোসদের এগিয়ে দেন। ইয়াসিন কারাসকোর পাস থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে লিগের ১১তম গোল পূরণ করেন গ্রীজম্যান।

দ্বিতীয়ার্ধে কারাসকো ও গ্রীজম্যান উভয়ই শট পোস্টে লাগালে ব্যবধান বাড়েনি অ্যাথলেটিকোর। বরং ম্যাচের শেষ ভাগে আলমেরিয়া বেশ কিছু সুযোগ তৈরী করে অ্যাথলেটিকোকে বিপদে ফেলেছিল। জিমেনেজের হ্যান্ডবলে আলমেরিয়া পেনাল্টির আবেদন করলেও অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়।

টেবিলের তলানিতে থাকা এলচেকে ২-০ গোলে পরাজিত করে নবমস্থানে থাকা জিরোনা ড্রপ জোন থেকে ১৭ পয়েন্ট দূরে রয়েছে। -বাসস 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent