বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের চূড়ান্ত দলে ভারানে, গিরুদ, বেনজেমা

আসন্ন কাতার বিশ্বকাপের জন্য ২৫ সদস্যের চূড়ান্ত দলে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যমের বিবেচনায় ডাক পেয়েছেন ইনজুরি শঙ্কায় থাকা রাফায়েল ভারানে, ৩৬ বছর বয়সী অভিজ্ঞ স্ট্রাইকার অলিভার গিরুদ ও করিম বেনজেমা।

১৯৬২ সালে ব্রাজিলের পর বিশ্বকাপ শিরোপা ধরে রাখার সুযোগ এখন ফ্রান্সের সামনে। সেই লক্ষ্যেই কাতারে খেলতে যাবে তারকা সমৃদ্ধ বর্তমান চ্যাম্পিয়নরা। এই সুযোগটি পুরোপুরি কাজে লাগানোর প্রত্যাশায় চার বছর আগে শিরোপাজয়ী দলের ১১জনকে এবার দলে জায়গা ধরে রাখার সুযোগ করে দিয়েছেন দেশ্যম। যার মধ্যে অধিনায়ক হুগো লোরিস, রিজার্ভ গোলরক্ষক স্টিভ মানডানডা, কিলিয়ান এমবাপ্পে ও আঁতোয়ান গ্রীজম্যান অন্যতম।

ইনজুরির কারণে রিয়াল মাদ্রিদের হয়ে এবারের মৌসুমে বেশ কয়েকটি ম্যাচ মিস করা ব্যালন ডি’অর বিজয়ী করিম বেনজেমা ২০১৪ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে যাচ্ছেন। জাতীয় দলের সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনার সাথে যৌন ফোনালাপের স্ক্যান্ডালে জড়িয়ে প্রায় সাড়ে পাঁচ বছর ফ্রান্স দল থেকে নিষিদ্ধ ছিলেন বেনজেমা। সবকিছু পিছনে ফেলে গত বছর জাতীয় দলে ফিরে এসে ইউরো ২০২০’এ খেলেছেন। উয়েফা নেশন্স কাপ বিজয়ী দলেরও সদস্য ছিলেন।

সাবেক তারকা থিয়েরি অঁরির জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ৫১ গোলের রেকর্ড স্পর্শ করতে আর মাত্র দুই গোল দূরে রয়েছেন গিরুদ। কিন্তু বেনজেমার কারণে জাতীয় দলে তার জায়গা প্রায়ই বদলী বেঞ্চের জন্য নির্ধারিত থাকে। আর্সেনাল ও চেলসির সাবেক এই তারকা বর্তমানে এসি মিলানের হয়েও নিজেকে প্রমাণ করে চলেছেন। এবারের বিশ্বকাপে তিনি মাঠে নামলে ফ্রান্সের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে খেলার রেকর্ড গড়বেন।

দল ঘোষণার সময় দেশ্যম বলেছেন, ‘আমি জানি আজ রাতে অনেকেই আমার উপর অখুশি হবে। আমি খুব ভালভাবেই এ সম্পর্কে জানি। আমি মাত্র ২৫ জন খেলোয়াড়কে খুশি করতে পেরেছি। সবাই ১১জনে খেলতে চায়, যা কোনভাবেই সম্ভব নয়। আমি পুরো দলকে শক্তিশালী করতে চেয়েছি যা খুবই গুরুত্বপূর্ণ।’

উরু ও পেশীর সমস্যায় থাকা সত্বেও পিএসজির সেন্টার-ব্যাক প্রিসনেল কিম্পেম্বে এই দলে ডাক পেয়েছেন। সেপ্টেম্বরের পর তিনি মাত্র পাঁচটি ম্যাচে খেলেছেন। এদিকে ভারানে একমাসের জন্য মাঠের বাইরে রয়েছে। আগামী ২২ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপে প্রথম ম্যাচের আগে তার মাঠে ফেরার আশা করা হচ্ছে। দেশ্যম বলেন, ‘এই দুটি কেস ভিন্ন। কিম্পেম্বেকে নিয়ে সামান্য দু:শ্চিন্তা রয়েছে। কিন্তু রোববার লিগের সর্বশেষ ম্যাচে তিনি পিএসজির হয়ে মাঠে নামবেন। ভারানের ইনজুরিটা দীর্ঘ ছিল। কিন্তু আশা করছি অস্ট্রেলিয়ার বিপক্ষে তাকে আমরা মাঠে পাব।’

সেন্ট্রার ডিফেন্সে দেশ্যমের হাতে অনেক খেলোয়াড় রয়েছেন যাদের মধ্যে উইলিয়াম সালিবা, ডায়ট উপামেকানো, জুলেস কুন্ডে ও ইব্রাহিমা কোনাটে বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন। বেঞ্জামিন পাভার্ড ও লুকাস হার্নান্দেজও তাদের ব্যাক-আপ হিসেবে দলে আছেন।

৩৭ বছর বয়সী মানডানডা এসি মিলানের গোলরক্ষক মাইক মেইগনানের স্থানে জাতীয় দলে অন্তর্ভূক্ত হয়েছেন। মেইগনান বর্তমানে কাফ ইনজুরিতে ভুগছেন।

মধ্যমাঠে মূল একাদশের প্রথম পছন্দ পল পগবা ও এন’গোলো কান্তের কেউই ইনজুরির কারণে দলে থাকতে পারেননি। তাদের পরিবর্তে আছেন অরেলিয়েন টিচুয়ামেনি ও আদ্রিয়েন রাবোয়িত। তাদের সাপোর্ট দেবার জন্য দলে আরো রয়েছেন মোনাকোর ইউসুফ ফোফানা, রিয়াল মাদ্রিদেও এডুয়ার্ডো কামভিনগা ও মার্সেইর দুই মিডফিল্ডার জর্ডান ভেরেটুট ও মাত্তেও গুয়েনডুজি।

ফ্রান্স স্কোয়াড

গোলরক্ষক : হুগো লোরিস, স্টিভ মানডানডা, আলফোনসে আরেয়োলা

ডিফেন্ডার : লুকাস হার্নান্দেহ, থিও হার্নান্দেজ, প্রিসনেল কিম্পেম্বে, ইব্রাহিমা কোনাটে, জুলেস কুন্ডে, বেঞ্জামিন পাভার্ড, উইলিয়াম সালিবা, রাফায়েল ভারানে, ডায়ট উপামেকানো

মিডফিল্ডার : এডুয়ার্ডো কামভিনগা, ইউসুফ ফোফানে, মাত্তেও গুয়েনডোজি, আদ্রিয়েন রাবোয়িত, অরেলিয়েন টিচুয়ামেনি, জর্ডান ভেরেটুট

ফরোয়ার্ড : করিম বেনজেমা, কিংসলে কোম্যান, ওসমানে ডেম্বেলে, অলিভার গিরুদ, আঁতোয়ান গ্রীজম্যান, কিলিয়ান এমবাপ্পে, ক্রিস্টোফার এনকুনকু।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent