ইউরো ২০২৪ বাছাইপর্ব ড্র

জার্মানীর ফ্রাংকফুর্টে ইউরো ২০২৪ বাছাইপর্বের ড্র আজ রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা ৫৫টি সদস্য রাষ্ট্রের মধ্যে ৫৩টি এই ড্রয়ে অংশ নেবে। স্বাগতিক জার্মানী সরাসরি মূল পর্বে খেলবে, আর ইউক্রেনে সামরিক আগ্রাসনের কারণে সব ধরনের ফুটবলীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ আছে রাশিয়া।

নেশন্স লিগের মাধ্যমে স্কটল্যান্ডসহ ১২টি দল অন্তত প্লে-অফে খেলা নিশ্চিত করেছে। সম্প্রতি নেশন্স লিগের গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে। এর মাধ্যমে ইউরোর বাছাইপর্বের সিডিং চূড়ান্ত হয়েছে।

ইংল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ড রয়েছে সিডিংয়ের দ্বিতীয় গ্রুপে, অন্যদিকে নর্দার্ন আয়ারল্যান্ড রয়েছে পাঁচ নম্বর পটে।

পাঁচটি করে দল থাকবে সাত গ্রুপে, আর ছয়টি করে দল থাকবে তিন গ্রুপে। নেশন্স লিগের চার ফাইনালিস্ট ক্রোয়েশিয়া, নেদারল্যান্ড, ইতালি ও স্পেন থাকবে কম দলের গ্রুপে। ১০টি গ্রুপের শীর্ষ দুটি দল ইউরো ২০২৪’র চূড়ান্ত পর্বে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। তাদের সাথে স্বাগতিক হিসেবে থাকবে জার্মানী। নেশন্স লিগের প্লে-অফ থেকে আসবে আরো বাকি তিনটি দল।

গ্রুপ পর্বের ম্যাচ শুরু হবে ২০২৩ সালের ২৩ মার্চ ও শেষ হবে ২১ নভেম্বর।

নেশন্স লিগ পট : নেদারল্যান্ড, ক্রোয়েশিয়া, স্পেন, ইতালি

পট-১ : ডেনমার্ক, পর্তুগাল, বেলজিয়াম, হাঙ্গেরি, সুইজারল্যান্ড, পোল্যান্ড

পট-২ : ফ্রান্স, অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র, ইংল্যান্ড, ওয়েলস, ইসারায়েল, বসনিয়া-হার্জেগোভেনিয়া, সার্বিয়া, স্কটল্যান্ড, ফিনল্যান্ড

পট-৩ : ইউক্রেন, আইসল্যান্ড, নরওয়ে, স্লোভেনিয়া, আয়ারল্যান্ড, আলবেনিয়া, মন্টেনেগ্রো, রোমানিয়া, সুইডেন, আর্মেনিয়া

পট-৪ : জর্জিয়া, গ্রীস, তুরষ্ক, কাজাকাস্তান, লুক্সেমবার্গ, আজারবাইজান, কসোভো, বুলগেরিয়া, ফারো আইসল্যান্ড, নর্থ মেসিডোনিয়া

পট-৫ : স্লোভাকিয়া, নর্দার্ন আয়ারল্যান্ড, সাইপ্রাস, বেলারুস, লিথুনিয়া, জিব্রালটার, এস্তোনিয়া, লাটভিয়া, মলডোভা, মাল্টা

পট-৬ : এন্ডোরা, সান মারিনো, লিখেনস্টেইন

কিছু কিছু বিধিনিষেধের কারণে কয়েকটি দল একে অপরের সাথে লড়াইয়ে মাঠে নামতে পারবেনা। তার মধ্যে রয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। রাজনৈতিক কারণে এই দুটি দেশ একে অপরের মোকাবেলা করতে পারবেনা। এছাড়া বেলারুশ-ইউক্রেন, জিব্রালটার-স্পেনের মধ্যেই একই ধরনের সমস্যা রয়েছে। বসনিয়া অথবা সার্বিয়ার সাথে একই গ্রুপে পড়তে পারবে না কসোভো। ইউরোপীয়ান দেশ হিসেবে অধিক দূরত্বে অবস্থিত হওয়ায় কাজাকাস্তান, আজারবাইজান ও আইসল্যান্ডকে প্রতিপক্ষ হিসেবে কাছের কোন দেশকে একই গ্রুপে দিতে হবে।

নেশন্স লিগে এ, বি ও সি লিগের গ্রুপ বিজয়ী ১২টি দল ইউরো ২০২৪’র প্লে-অফে খেলা নিশ্চিত করেছে। তারা ইউরোর চূড়ান্ত পর্বের তিনটি স্থানের জন্য লড়াই করবে। আগামী বছর ২১ মার্চ সেমিফাইনাল ও ২৬ মার্চ প্লে-অফের ফাইনাল অনুষ্ঠিত হবে।

প্লে-অফ নিশ্চিত করা দলগুলো হলো :

লিগ-এ : ক্রোয়েশিয়া, স্পেন, ইতালি, নেদারল্যান্ড

লিগ-বি : স্কটল্যান্ড, ইসরায়েল, বসনিয়া-হার্জেগোভেনিয়া, সার্বিয়া

লিগ-সি : তুরস্ক, গ্রীস, কাজাকাস্তান, জর্জিয়া।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent