বিতর্কিত গোলে সিটির জয়

নাথান অ্যাকের বিতর্কিত গোলে টটেনহ্যামকে ১-০ গোলে পরাজিত করে এফএ কাপের পঞ্চম রাউন্ড নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

মৌসুমের শেষে লিভারপুলের কোচের দায়িত্ব ছাড়ছেন জার্গেন ক্লপ। পুরো ফুটবল বিশ্ব এখন এই খবরে মুখরিত। তার মধ্যে সিটির এই জয় হয়তো খুব একটা আলোড়ন তুলবে না। কিন্তু টটেনহ্যাম হটস্পারের মাঠে প্রথমবারের মতো জয় খরা কাটানোর দিনটি সিটির কাছে নিশ্চিত গুরুত্বপূর্ণ হয়ে থাকবে। এর আগে পাঁচবার টটেনহ্যাম সফরে প্রতিটিতেই পরাজিত হয়েছে সিটিজেনরা। ২০১৯ সালের এপ্রিল থেকে এই স্টেডিয়ামে সিটির পরাজয়ের ধারা শুরু হয়েছে।

কিন্তু ডাচ ডিফেন্ডার অ্যাকে উত্তর লন্ডনে সিটির জয় নিশ্চিত করতে কোন কার্পণ্য করেনি। ম্যাচ শেষের দুই মিনিট আগে অ্যাকের গোলে সিটির জয় নিশ্চিত হয়। সিটি বস পেপ গার্দিওলা বলেছেন, ‘আজ আমরা দারুণ পারফর্ম করেছি। একেবারে প্রথম মিনিট থেকে শেষ পর্যন্ত সবকিছুই মনের মতো হয়েছে।’

বড়দিনের আগে গার্দিওলার দল যে পরিমান আগোছালো ম্যাচ খেলেছিল তার থেকে বেরিয়ে এসে সব ধরনের প্রতিযোগিতায় শেষ সাত ম্যাচে জয়ী হয়েছে। এই মুহূর্তে প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে পাঁচ পয়েন্ট পিছিয়ে রয়েছে। ক্লপের বিদায়ের ঘোষণায় লিভারপুলের উপর কি ধরনের প্রভাব পড়ে সেটাই এখন দেখার বিষয়। গার্দিওলা বলেছেন, ‘ক্লপ আমার অনেক বড় প্রতিদ্বন্দ্বী। কিন্তু আমার মনে হয় তাকে আমি মিস করবো। তারপরও আমি কিছুটা খুশি। কারণ তাকে ছাড়া লিভারপুলের বিপক্ষে ম্যাচের আগে রাতে কিছুটা হলেও স্বস্তিতে ঘুমাতে পারবো।’

ইংল্যান্ডে ক্লপ ও গার্দিওলা একে অপরকে ছাড়িয়ে যাবার দীর্ঘ প্রতিযোগিতায় লিপ্ত ছিল। এর মধ্যে সিটি বস হিসেবে গার্দিওলা বেশ শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছে। গত মৌসুমে তিনটি বড় শিরোপাই সিটির ঘরে গেছে। এবারও তাদের সামনে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপ জয়ের সুযোগ রয়েছে।

ইনজুরির কারণে তারকা স্ট্রাইকার আর্লিং হালান্ড বেশ কিছুদিন ধরেই মাঠের বাইরে রয়েছে। কিন্তু কাল গার্দিওলার দলকে শুরুতে খুব একটা গোছানো মনে হয়নি। প্রথমার্ধের শেষভাগে ওসকার ববের এ্যাসিস্টে ফিল ফোডেন শট নিলেও তা পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ববের দুর্দান্ত এক পাস থেকে এবার ভুল করেন জুলিয়ান আলভারেজ। কাঙ্খিত গোলের লক্ষ্যে গার্দিওলা শেষ ২৫ মিনিটে কেভিন ডি ব্রুইনা ও জারেমি ডকুকে মাঠে নামান। বার্নার্ডো সিলভার শট স্পার্স গোলরক্ষক গুগলিয়েলমো ভিকারিও রুখে দেন। ডি ব্রুইনার শট পিয়েরে-এমিলে হোবার্গের জন্য গোলের ঠিকানা খুঁজে পায়নি। শেষ পর্যন্ত ৮৮ মিনিটে সিটি সফল হয়। ডি ব্রুইনার ক্রসে রুবেন ডিয়াসের পাস থেকে পোস্টের খুব কাছে থেকে অ্যাকে বল জালে জড়ান। ভিএআর দীর্ঘ পরীক্ষার পর সিটিকে গোল উপহার দেয়।

টটেনহ্যাম বস আনগে পোস্তেকোগ্লু বলেছেন, ‘আমি নিশ্চিত তারা ভালভাবে ঘটানাটি দেখেছে। রেফারি ও ভিএআর এখানে কোন ভুল ধরতে পারেনি। আমাদের এটা মেনে নিতে হবে।

চতুর্থ রাউন্ডের আরেক ম্যাচে অ্যাস্টন ভিলার সাথে স্ট্যামফোর্ড ব্রিজে গোলশূন্য ড্র করেছে চেলসি। আগের ম্যাচে মিডলসব্রোকে ৬-১ গোলে উড়িয়ে দিয়ে লিগ কাপের ফাইনাল নিশ্চিত করেছে চেলসি। ফাইনালে তাদের প্রতিপক্ষ লিভারপুল। কিন্তু মরিসিও পোচেত্তিনোর দল ভিলার বিপক্ষে কোনভাবেই পেরে উঠেনি। দুই দল মিলে ২৩টি শট নিলেও কেউই কাঙ্খিত গোলের দেখা পায়নি।

চেলসির নোনি মাদুয়েকে ও কোল পালমারের শট দারুণভাবে রুখে দেন এমিলিয়ানো মার্টিনেজ। পোচেত্তিনো বলেছেন, আজকে পারফরমেন্স ভালই ছিল। তবে সেরাটা খেলতে পারিনি। অ্যাস্টন ভিলার মতো দলের বিপক্ষে এই ধরনের পারফরম্যান্স এটাই প্রমাণ করে যে আমরা উন্নতি করছি।’

আরেক ম্যাচে নটিংহ্যাম ফরেস্ট চ্যাম্পিয়নশিপ ক্লাব ব্রিস্টল সিটির সাথে গোলশূন্য ড্র করেছে।বাসস।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent