বিশ্বকাপ বাছাইপর্বে আফ্রিকান অঞ্চলে আকর্ষণের কেন্দ্রবিন্দু মরক্কো

আগামীকাল আইভরি কোস্টের আবিদজানে ২০২৬ কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র বিশ্বকাপকে সামনে রেখে আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হবে। স্বাভাবিকভাবেই পুরো ড্র’তে নজর থাকবে ২০২২ বিশ্বকাপের সেমিফাইনাল্টি মরক্কোর উপর। প্রথম আফ্রিকান দেশ হিসেবে গত বছর বিশ্বকাপে শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করেছির মরক্কো। ড্র’তে অংশ নিবে আফ্রিকান ৫৪টি দেশ।

৫৪টি দলকে নয় গ্রুপে বিভক্ত হয়ে বাছাইপর্বে অংশ নিতে হবে। প্রতি গ্রুপের শীর্ষ দলগুলো ২০২৬ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। এছাড়া সেরা চারটি রানার্সআপ দল খেলবে প্লে-অফে। প্লে-অফের বিজয়ীরা ইন্টার-কনফেডারেশন টুর্ণামেন্টের আরো পাঁচটি দলের সাথে যোগ দিয়ে শেষ দুটি স্থানে জন্য লড়াইয়ে নামবে। আগামী বিশ্বকাপে আফ্রিকান অঞ্চল থেকে রেকর্ড ১০টি দেশ প্রতিনিধিত্ব করার সুযোগ পাচ্ছে। গত বছর কাতারে খেলেছিল পাঁচটি দল।

মরক্কো ছাড়াও কাতারে খেলেছে ক্যামেরুন, সেনেগাল, তিউনিশিয়া ও ঘানা। ঘানা ছাড়া বাকি চারটি দল ড্র’তে পট-১’এ থাকবে। ঘানার সাথে দক্ষিণ আফ্রিকা, কঙ্গো থাকবে পট-২’এ।

জুনে সর্বশেষ ফিফা বিশ্ব র‌্যাঙ্কিং অনুযায়ী আবিদজানে ড্রয়ের সিডিং নির্ধারণ করা হয়েছে। চারবার বিশ্বকাপ খেলা ঘানা বর্তমান র‌্যাঙ্কিংয়ের ৫৯তম স্থানে রয়েছে। দুই ধাপ উপরে উঠে আফ্রিকান র‌্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে থাকা মালি রয়েছে সুবিধাজনক অবস্থানে। আফ্রিকান নেশন্স কাপ বাছাইপর্বে কঙ্গো ব্রাজাভিলিকে ২-০ গোলে হারিয়ে র‌্যাঙ্কিংয়ের উপরে উঠে এসেছে মালি। এই জয়ের ফলে মালি শীর্ষ পটে উঠে এসেছে। মালিকে জায়গা করে দিতে কেপ ভার্দের কাছে ৩-১ গোলে পরাজিত বুরকিনা ফাসো রেলিগেটেড হয়ে পট-২’এ নেমে গেছে।

বাছাইপর্বে নয়টি শীর্ষ দলের মধ্যে দুই আফ্রিকান জায়ান্ট মরক্কো,সেনেগালকে সব দলই এড়াতে চাইবে। কাতারে ইংল্যান্ডের কাছে শেষ ষোলতে পরাজিত হয়ে বিদায় নিয়েছিল তারকা সমৃদ্ধ সেনেগাল। তারকা স্ট্রাইকার সাদিও মানে ইনজুরির কারণে বিশ্বকাপে খেলতে না পারায় সেনেগাল প্রাক-মৌসুমে প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। গ্রুপে নেদারল্যান্ডের কাছে পরাজিত হবার পর নক আউটের প্রথম ম্যাচেই ইংল্যান্ডের কাছে হারের স্বাদ পায় সেনেগাল।

কিন্তু মরক্কো ইতিহাস রচনা করায় আফ্রিকান নেশন্স কাপের শিরোপাজয়ী সেনেগালকে নিয়ে আর কোন আলোচনা হয়নি। মরক্কো বিশ্বকাপের নিজেদের গ্রুপে ২০১৮ রানার্সআপ ক্রোয়েশিয়াকে পিছনে ফেলে ও বেলজিয়ামকে বিদায় করে শীর্ষ স্থান দখল করে। এরপর নক আউট পর্বে স্পেন ও পর্তুগালের মত দলকে বিদায় করে সেমিফাইনালে ফ্রান্সের সাথে আর পেরে উঠেনি।

৫৪টি আফ্রিকান দেশ নিয়ে কনফেডারেশন অফ আফ্রিকা (সিএএফ) ড্র অনুষ্ঠানের আয়োজন করলেও দেশীয় ফুটবলে সরকারী হস্তক্ষেপের কারণে ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ফিফার নিষেধাজ্ঞায় রয়েছে জিম্বাবুয়ে। নভেম্বরে বাছাইপর্বের প্রথম দুটি ম্যাচে আগে যদি এই নিষেধাজ্ঞা তুলে নেয়া না হয় তবে জিম্বাবুয়ে বাছাইপর্বে অংশ নিতে পারবে না। এর আগে ২০২৩ আফ্রিকান নেশন্স কাপের বাছাইপর্বের সময় নিষেধাজ্ঞা তুলে নেবার ব্যপারে আবেদন করলেও তা সফল হয়নি জিম্বাবুয়ে। এর আগে জাতীয় দলের সাবেক ব্রাজিলিয়ান কোচ হোসে ক্লডিনেই জর্জিনিকে নির্ধারিত বেতন দিতে ব্যর্থ হওয়ায় জিম্বাবুয়েকে ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্ব থেকে নিষিদ্ধ করা হয়েছিল। -বাসস

বিশ্বকাপ বাছাইপর্বের ড্রয়ে থাকা ৫৪টি দল

পট-১ : মরক্কো, সেনেগাল, তিউনিশিয়া, আলজেরিয়া, মিশর, নাইজেরিয়া, ক্যামেরুন, মালি, আইভরি কোস্ট।

পট-২ : বুরকিনা ফাসো, ঘানা, দক্ষিণ আফ্রিকা, কেপ ভার্দে, কঙ্গো, গিনি, জাম্বিয়া, গ্যাবন, ইকুয়েটোলিয়াল গিনি।

পট-৩ : উগান্ডা, বেনিন, মরিতানিয়া, কেনিয়া, কঙ্গো ব্রাজাভিলে, মাদাগাস্কার, গিনি বিসাও, নামিবিয়া, এ্যাঙ্গোলা।

পট-৪ : মোজাম্বিক, গাম্বিয়া, সিরিয় লিওন, টোগো, তানজানিয়া, জিম্বাবুয়ে, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, মালাভি, লিবিয়া।

পট-৫ : নাইজার, কোমোরোস, সুদান, রুয়ান্ডা, বুরুন্ডি, ইথিওপিয়া, এস্তোয়ানি, বতসোয়ানা, লাইবেরিয়া।

পট-৬ : লেসোথো, দক্ষিণ সুদান, মরিশাস, চাদ, সাও টোমে ই প্রিন্সিপ, ডিবুতি, সিচিলেস, এরিটেরা।

ম্যাচ ডে :
১, ২ : ১৩-২১ নভেম্বর ২০২৩
৩,৪ : ৩-১১ জুন, ২০২৪
৫, ৬ : ১৭-২৫ মার্চ, ২০২৫
৭,৮ : ১-৯ সেপ্টেম্বর ২০২৫
৯, ১০ : ৬-১৪ অক্টোবর, ২০২৫

প্লে-অফ :
১০-১৮ নভেম্বর, ২০২৫

Rent for add

সর্বশেষ নিউজ

for rent