ফোর্বসের তালিকায় মেসি-রোনালদোকে পিছনে ফেললেন এমবাপ্পে

ফোর্বস ম্যাগাজিনের বিবেচনায় এবার বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলারের তালিকায় শীর্ষস্থান দখল করেছেন প্যারিস-সেইন্ট জার্মেইর ফরাসি তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। এর মাধ্যমে গত আট বছরের মধ্যে এই প্রথমবারের মতো এই তালিকার শীর্ষস্থান হারালেন হালের দুই সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

২০২২-২৩ মৌসুমে এমবাপ্পের সম্ভাব্য আয় হবে ১২৮ মিলিয়ন মার্কিন ডলার। এর থেকে অবশ্য এজেন্ট ফি বাদ যাবে। তারপরও ফোর্বসের বার্ষিক র‌্যাঙ্কিংয়ে এই অর্থ শীর্ষস্থান দখল করেছে। এমবাপ্পের পিএসজি সতীর্থ মেসি ১২০ মিলিয়ন ডলার আয় করে এই তালিকার দ্বিতীয়স্থানে রয়েছেন। তৃতীয়স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগীজ তারকা রোনালদোর আয় ১০০ মিলিয়ন ডলার।

শীর্ষ পাঁচে থাকা অপর দুই খেলোয়াড় হলেন পিএসজির নেইমার (৮৭ মিলিয়ন ডলার) ও লিভারপুলের ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ (৫৩ মিলিয়ন ডলার)।

গ্রীষ্মে বরুসিয়া ডর্টমুন্ড ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দেয়া আর্লিং হালান্ড দুর্দান্তভাবে প্রিমিয়ার লিগ মৌসুম শুরু করেছেন। অভিষেকেই ৩৯ মিলিয়ন ডলার আয় করে তিনি তালিকার শীর্ষ ১০’এ জায়গা করে নিয়েছেন।

এই তালিকায় ৩০ বছর বয়সের নীচে রয়েছেন দুজন খেলোয়াড় এমবাপ্পে ও নরওয়েজিয়ান হালান্ড। ফোর্বসের রিপোর্ট অনুযায়ী মেসি ও রোনাল্ডো তাদের বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষে পৌঁছে গেছেন। আর সে কারণেই এখন তালিকার শীর্ষস্থানগুলো ধীরে ধীরে এমবাপ্পে-হালান্ডদের দখলে চলে যাচ্ছে।

ধারণা করা হচ্ছে এবারের মৌসুমে শীর্ষ ১০ খেলোয়াড় সব মিলিয়ে রেকর্ড ৬৫২ মিলিয়ন ডলার আয় করবেন। যা গত বছরের ৫৮৫ মিলিয়ন ডলারের তুলনায় ১১ শতাংশ বেশি।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent