ফেডারেশন কাপ

কাল কিংস ও আবাহনীর ফাইনালে উঠার লড়াই

ঘরোয়া ফুটবল মৌসুমের ৩ প্রতিযোগিতার দুটিতেই চ্যাম্পিয়ন হয়েছে বসুন্ধরা কিংস। মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপের পর কিংস তিন ম্যাচ হাতে রেখে নিশ্চিত করেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপা। এবার দলটির সামনে ট্রেবল জয়ের হাতছানি। ফেডারেশন কাপ জিতলে ঘরোয়া ফুটবলে আরেকটি অর্জন হবে দ্য কিংসের। মৌসুমের শেষ এই টুর্নামেন্ট জিততে যেমন মুখিয়ে তারা। তেমন মুখিয়ে আছে মোহামেডান-আবাহনীও।

২১ মে ফেডারেশন কাপের ফাইনাল। ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামের ফাইনালমঞ্চের এক দল মোহামেডান। বর্তমান চ্যাম্পিয়ন দলটি ৭ মে প্রথম সেমিফাইনালে বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাবকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে। শিরোপা জয়ের এক ধাপ দূরে এখন প্রতিপক্ষের অপেক্ষায় তারা।

গত আসরের ফাইনালের মতো মোহামেডানের প্রতিপক্ষ কি আবাহনী? নাকি প্রথমবারের মতো মোহামেডান-কিংস ফেডারেশন কাপের ফাইনাল দেখবে দর্শক? এসব প্রশ্নের উত্তর মিলবে মঙ্গলবার দ্বিতীয় সেমিফাইনালে।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মুখোমুখি হবে আবাহনী ও বসুন্ধরা কিংস। আবাহনী জিতলে গত বছরের মতো দেশের দুই জনপ্রিয় ক্লাবের আরেকটি ফাইনাল দেখবে দর্শক। কিংস জিতলে ফেডারেশন কােপের নতুন ফাইনাল দেখা যাবে। স্বাধীনতা কাপের মতো ফেডারেশন কাপেও তখন ফাইনালমঞ্চে থাকবে মোহামেডান-কিংস।

স্বাধীনতা কাপের ফাইনালে উঠতে পারেনি আবাহনী। সেমিফাইনালে হেরে গেছে কিংসের কাছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগেও ভালো অবস্থানে নেই তারা। টানা পাঁচ আসর ব্যর্থতায় কাটছে আকাশি-নীলদের। রানারআপ হওয়ার লড়াইয়েও তারা পিছিয়ে মোহামেডানের চেয়ে। আবাহনী সমর্থকরা এখন তাকিয়ে ফেডারেশন কাপের দিকে। এই ট্রফিটা জিতলে দুই মৌসুম পর কোনো শিরোপা জয়ের উদযাপন করতে পারবে আবাহনী। না হয় এবারও শূন্যহাতে মৌসুম শেষ করবে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটি।

লিগ ম্যাচে আবাহনীর বিপক্ষে কিংসের একচেটিয়া দাপট (১০ সাক্ষাতে একটিও জিততে পারেনি আবাহনী) থাকলেও টুর্নামেন্টে দুই দলের লড়াই সমানে সমান। কিংস শীর্ষ লিগে ওঠার পর প্রথম আসরেই উঠেছিল ফেডারেশন কাপের ফাইনালে। শিরোপার লড়াইয়ে আবাহনীর কাছে তারা হেরেছিল ৩-১ গোলে। এ পর্যন্ত ফেডারেশন কাপে দুইবার মুখোমুখি হয়েছে দুই দল। জিতেছে একটি করে ম্যাচ। স্বাধীনতা কাপে তিনবারের সাক্ষাতে একটি করে জয় আছে দুই দলের। বাকি একটি ম্যাচ হয়েছে ড্র।

চলতি মৌসুমে চতুর্থবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে আবাহনী ও কিংস। আগের তিন দেখায় সবকটি জিতেছে কিংস। স্বাধীনতা কাপের সেমিফাইনাল, লিগের দুই ম্যাচ হারের পর আবাহনীর সামনে এখন এক সেমিফাইনালে অনেক প্রতিশোধের সুযোগ।

কাগজ-কলমে এ মৌসুমে মোহামেডানের চেয়ে আবাহনী বেশি শক্তির দল। তবে সাফল্যের খাতায় বেশি উজ্জ্বল মোহামেডানের নাম। স্বাধীনতা কাপে মোহামেডান রানারআপ হয়েছে। লিগে রানারআপ হওয়ার সম্ভাবনায়ও এগিয়ে তারা। ফেডারেশন কাপের শিরোপা ধরে রাখার লড়াইয়েও আছে। মৌসুমের তিনটি প্রতিযোগিতাই রানারআপ হওয়ার সুযোগ এখনো আছে তাদের। ফেডারেশন কাপ জিতলে তো সাদা-কালোদের ষোলোকলা পূর্ণ হবে।

চ্যালেঞ্জটা বেশি আবাহনীর জন্য। সমর্থকদের মুখে একটু হাসি ফোটাতে ফেডারেশন কাপ জয়ের বিকল্প নেই তাদের সামনে। কিন্তু দুটি বড় বাধা টপকাতে হবে আবাহনীকে। কিংসকে হারিয়ে ফাইনালে উঠতে পারলে শেষ বাধা হবে মোহামেডান। অনেক অর্জনের দলটি টানা দুটি ম্যাচ জিততে পারবে বলেই বিশ্বাস সমর্থকদের। আবাহনীর যে এই মৌসুমের এটাই শেষ সুযোগ।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent