জিদানকে কোচ হিসেবে পেতে চায় বায়ার্ন মিউনিখ

টমাস টুখেলকে কোচ হিসেবে নিয়োগ দিয়ে বড় ধরনের ক্ষতির সম্মুখিন হতে হয়েছে বায়ার্ন মিউনিখকে। ২০২৩-২৪ মৌসুম পুরোটাই কাটলো ব্যর্থতার মধ্য দিয়ে। তাদের ১১ বছরের আধিপত্যের অবসান ঘটিয়ে, ৫ ম্যাচ হাতে রেখেই জার্মান বুন্দেসলিগার শিরোপা জিতে নিয়েছে বায়ার লেভারকুসেন। জার্মান কাপের দ্বিতীয় (৩২ দলের) থেকেই বিদায় নিতে হয়েছিলো। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এখনও টিকে থাকলেও খুব ভালো অবস্থায় নেই তারা।

দলের এই বাজে পরিস্থিতিতে বায়ার্ন মিউনিখ কর্তৃপক্ষের চাপের মুখে মৌসুম শেষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন কোচ টমাস টুখেল। অর্থ্যাৎ, আগামী জুনের পরই কোচহীন হয়ে যাচ্ছে জার্মান জায়ান্ট ক্লাবটি। এরই মধ্যে তারা নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়ার চেষ্টা করেছে, সদ্য বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেনের জাবি আলোনসোকে। কিন্তু আলোনসোই এসব প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছেন।

নতুন কোচ কাকে নিয়োগ দেবে বায়ার্ন? এ নিয়ে যখন জ্বল্পনা-কল্পনা বাড়ছে, তখন নতুন করে সামনে এলো- রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদানকেই নিয়োগ দিতে চায় ভাভারিয়ানরা। এ নিয়ে এরই মধ্যে জিদানের এজেন্টের সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছে বায়ার্ন কর্মকর্তারা। মাদ্রিদভিত্তিক সংবাদ মাধ্যম মার্কা জানিয়েছে এ খবর।

২০২১ সাল থেকেই কোচিংয়ের দায়িত্বে নেই জিদান। রিয়াল মাদ্রিদ ছেড়ে আসার পর অবশ্য তার সামনে অনেকগুলো প্রস্তাব এসেছিলো। জুভেন্টাস, পিএসজি থেকে শুরু করে ফ্রান্স জাতীয় দলের কোচ হওয়ার গুঞ্জনও শোনা গিয়েছিলো। এমনকি ব্রাজিল ফুটবল দলের দায়িত্ব নেয়ার প্রস্তাবও নাকি দেয়া হয়েছিলো জিদানকে। কিন্তু সব সময়ই জিদান এসব গুজব-গুঞ্জনকে সচেতনভাবে পাশ কাটিয়ে গেছেন। কোচ হিসেবে কোনো দলের দায়িত্ব নেবেন কি নেবেন না, সে সিদ্ধান্তও নিতে পারছিলেন না তিনি।

অবশেষে সম্প্রতি জিদান নিজেই কোচিংয়ে ফেরার ইচ্ছার কথা প্রকাশ করেছেন সংবাদ মাধ্যমের কাছে। সে হিসেবে বায়ার্ন মিউনিখও জিদানকে কোচ হিসেবে পেতে এখন উঠে-পড়ে লেগেছে।

২০২৩ সালের মার্চে বায়ার্ন মিউনিখের দায়িত্ব নেন টমাস টুখেল। দায়িত্ব নেয়ার পর বায়ার্নকে তিনি জার্মান চ্যাম্পিয়নশিপ উপহার দেন। যদিও একেবারে শেষ ম্যাচে এসে চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয় তাদের। কারণ, বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে শেষ ম্যাচ পর্যন্ত লড়াই অব্যাহত ছিল বায়ার্নের।

কিন্তু টুখেলেরে জন্য দুর্ভাগ্যজনকভাবে এই মৌসুমেই উত্থান ঘটে বায়ার লেভারকুসেনের। যারা ২৯ ম্যাচের সবগুলোতেই অপরাজিত। কোনো ম্যাচেই হারেনি। সেই লেভারকুসেনের উত্থানে বিদায়ের রাস্তাও তৈরি হয়ে যায় টুখেলের। যার ফলে জুনের ১ তারিখ থেকে আর তিনি বায়ার্নের কোচ থাকবেন না।

সম্প্রতি জার্মান ক্লাবটি অফিসিয়ালি যোগাযোগ করে জিনেদিন জিদানের সঙ্গে। এজেন্টের মাধ্যমে তারা জিদানের মতামত জানতে চান যে তিনি কোচিংয়ে আবার ফিরবেন কি ফিরবেন না। ফিরলে বায়ার্নের সঙ্গে কাজ করতে রাজি হবেন কি না সে বিষয়েও জানতে চান দলটির কর্মকর্তারা।

যদিও এরই মধ্যে জিদান ছাড়া বায়ার্নের টেবিলে সম্ভাব্য কোচ হিসেবে হুলিয়ান নাগেলসম্যান, হ্যান্সি ফ্লিক এবং হোসে মরিনহোর নাম উঠে আসছে। কিন্তু বায়ার্ন ঝুঁকেছে জিদানের দিকে। যার অধীনে রিয়াল মাদ্রিদ টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছিলো।

তবে জিদানের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনো জবাব পাওয়া যায়নি।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent