লেভারকুসেনের জয়রথ থামাবে কে?

ছুটছে তো ছুটছেই। পেছনে তাকানোর যেন নেই কোনো অবসর। এভাবেই চলছে বেয়ার লেভারকুসেনের জয়যাত্রা। তাদেরকে যেন থামানোর কেউ নেই। যারা থামাবে, সেই বায়ার্ন মিউনিখকে ১০ পয়েন্ট পেছনে ফেলে রেখে শিরোপার দৌড়ে প্রচণ্ড প্রতাপে এগিয়ে যাচ্ছে লেভারকুসেন।

জার্মান বুন্দেসলিগার চলতি আসরে এরইমধ্যে ২৪ ম্যাচ খেলে ফেলেছে লেভারকুসেন। এখনও অপরাজিত তারা। ড্র করেছে কেবল ৪টিতে। নেই কোনো হার। অপরাজিত থেকেই ৬৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে তারা।

মৌসুম শুরুর আগে কেউ হয়তো ভাবতেই পারেনি, এভাবে সবাইকে চমকে দেবে লেভারকুসেন। যে দল এখনো পর্যন্ত এখন পর্যন্ত শিরোপা জয়ের স্বাদ নিতে পারেনি, সে দল অপরাজিত থেকেই বুন্দেসলিগা টাইটেল জিতবে-এমন ভাবনাও অনেকে মনে দানা বেঁধে উঠেছে।

গতকাল রোববার রাতে অ্যাওয়ে ম্যাচে কোলনের বিপক্ষে ২-০ গোলে জয় পেয়েছে লেভারকুসেন। এই জয়ে লিগের সফলতম (৩২ বারের শিরোপাজয়ী) ক্লাব মিউনিখ থেকে ১০ পয়েন্ট বেশি নিয়ে টেবিলের শীর্ষস্থান দখলে রাখার ভীত আরও মজবুত করেছে তারা। সমান ২৪ ম্যাচে মিউনিখের পয়েন্ট ৫৪।

এই ম্যাচে অবশ্য দারুণ একটি সুবিধা পেয়েছে লেভারকুসেন। ম্যাচের শুরুর দিকেই (১২ মিনিটে) লালকার্ড দেখে ১০ জনের দলে পরিণত হয়েছিল কোলন। ফলে গোল করা সহজ হয়ে যায় লেভারকুসেনের জন্য্য।

ম্যাচের ৩৭ মিনিটে গোল করে লেভারকুসেনকে এগিয়ে দেন জেরেমি ফ্রিমপং। দ্বিতীয়ার্ধে খেলতে নেমে ৭৩ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন অ্যালেজান্দ্রো গ্রিমালদো।

শিরোপা জেতার লড়াইয়ে লেভারকুসেনের সামনে আছে আরও ১০টি ম্যাচ। দলটির এবারের হাবভাব দেখে মনে হচ্ছে মিউনিখ থেকে শিরোপা ছিনিয়েই নেবে তারা।

অথচ একটি সময় শিরোপা জিততে না পারার কারণে লেভারকুসেনকে অপমানজনক ট্যাগ দেওয়া হয়েছিল। তাদেরকে বলা হতো ‘নেভারকুসেন’। তার মানে হলো, লেভারকুসেন কখনো শিরোপা জিততে পারবে না।

সময়ের পালাবদলে সেই ট্যাগ কেবলই অতীত। মাঠের পারফরম্যান্স দিয়েই অপমানের জবাব দিচ্ছে লেভারকুসেন। হতে পারে, এবারের মৌসুমে অপরাজিত থেকেই টাইটেল জিতে নিয়েছে তারা। সেটা দেখার জন্য এখন শুধু সময়ের অপেক্ষা। আর যদি তাই হয়, তাহলে ইউরোপিয়ান ফুটবলে নতুন ইতিহাসের মহানায়ক হবে লেভারকুসেন।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent