শীর্ষে থেকেই বড়দিন উদযাপন করবে আর্সেনাল, আবারো ইউনাইটেডের হার

লিভারপুলের সাথে অ্যানফিল্ডে নাটকীয় ম্যাচে ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে থেকে বড়দিন উদযাপনের সুযোগ পেয়েছে আর্সেনাল। এদিকে ওয়েস্ট হ্যামের কাছে ২-০ গোলে হেরে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এর মাধ্যমে কোচ এরিক টেন হাগের উপর চাপ আরো বাড়লো।

মিকেল আর্তেতার দল আর্সেনাল গাব্রিয়েল মাগালহেসের গোলে ৪ মিনিটেই লিড নিয়েছিল। কিন্তু বিরতির আগে মোহাম্মদ সালাহ গোল করে লিভারপুলকে সমতায় ফেরান।

ম্যাচ শেষে দুই দলের জন্য এই ফলাফল সঠিকই ছিল, অন্তত দুই দলের পেশী শক্তির যে প্রমাণ পাওয়া গেছে তাতে একটি বিষয় নিশ্চিত কেন এই দুই দলকে শিরোপা জয়ের অন্যতম দাবীদার হিসেবে দেখা হচ্ছে। ২০০৪ সালের পর প্রথমবারের মতো শিরোপা জয়ের লক্ষ্যে খেলতে নামা আর্সেনাল উৎসব শুরুর আগে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের থেকে এক পয়েন্ট এগিয়ে টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করেছে।

গত ১০ মৌসুমের মধ্যে ছয়টিতেই বড়দিনের আগে শীর্ষে থাকা দলটি শেষ পর্যন্ত লিগ শিরোপা জয় করেছিল। মার্সিসাইডের কালকের ড্রটি আর্সেনালকে শীর্ষেই রেখেছে। অ্যাস্টন ভিলা লিভারপুলের সাথে সমান পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে। চতুর্থ স্থানে থাকা টটেনহ্যাম তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে। এক ম্যাচ কম খেলা বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি রয়েছে পঞ্চম স্থানে। অ্যানফিল্ডে শেষ ১১ ম্যাচে আর্সেনালের বিপক্ষে লিভারপুল অপরাজিত রয়েছে।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে গোলশূণ্য ড্র করার পর জার্গেন ক্লপের দলের জন্য ফলাফল ছিল আরো একটি হতাশা ম্যাচ। লন্ডন স্টেডিয়ামে ওয়েস্ট হ্যামের দুই স্ট্রাইকার জার্ড বোয়েন ও মোহাম্মদ কুদুসের শেষভাগের দুই গোলে কপাল পুড়েছে টেন হাগের ইউনাইটেডের। এবারের লিগে ইতোমধ্যেই আট ম্যাচে পরাজয়ের স্বাদ পেয়েছে ইউনাইটেড। গত সাত ম্যাচে সব ধরনের প্রতিযোগিতায় মাত্র এক জয় পাওয়া ইউনাইটেডে এই মুহূর্তে লিগ টেবিলের অষ্টম স্থানে রয়েছে। শেষ চার ম্যাচের তিনটিতেই পরাজিত হওয়া রেড ডেভিলসরা ১৯৯২ সালের পর প্রথমবারের মতো এই ম্যাচগুলোতে কোন গোল করতে পারেনি।

টেন হাগের জন্য দ্বিতীয় মৌসুমটাও ভাল যাচ্ছেনা। ইতোমধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের তলানির দল হিসেবে বিদায় নিয়েছে ইউনাইটেড। এছাড়া লিগ কাপ থেকেও বিদায় নিতে হয়েছে। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এখন পর্যন্ত ইউনাইটেড ১৩ ম্যাচে পরাজিত হয়েছে। ১৯৩০-৩১ সালের পর বড়দিনের প্রাক্কালে এটাই তাদের সবচেয়ে বেশি পরাজয়ের রেকর্ড। ঐ মৌসুমে টেবিলের তলানিতে থেকে লিগ শেষ করেছিল ইউনাইটেড।

টেন হাগ বলেছেন, ‘এই মুহূর্তে আমরা মোটেই ভাল খেলতে পারছি না। আমাদের শান্ত থাকতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে, নিজেদের পরিকল্পনায় স্থির থাকতে হবে।’

এদিকে ক্রাভেন কটেজে ৪৭ মিনিচেট উইলসন ওডোবার্টের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী বার্নলি। ৬৬ মিনিটে সান্ডার বার্গের গোলে ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি ফুলহ্যামকে পরাজয়ের স্বাদ দেয় বার্নলি। টেবিলের তলানির দ্বিতীয় দল বার্নালি এনিয়ে মৌসুমে তৃতীয় জয় নিশ্চিত করেছে।

আর্সেনালের থেকে তিন পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে থাকা টটেনহ্যাম উত্তর লন্ডনে এভারটনকে ২-১ গোলে পরাজিত করেছে। নয় মিনিটে সাবেক ক্লাবের বিপক্ষে টটেনহ্যামকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান উইঙ্গার রিচার্লিসন। ব্রেনান জনসনের লো ক্রসে শেষ চার ম্যাচে তৃতীয় গোলের কৃতিত্ব দেখান এই ব্রাজিলিয়ান। ১৮ মিনিটে স্পার্সদের ব্যবধান দ্বিগুণ করেন সন হেয়াং মিন। আন্দ্রে গোমেচ ৮২ মিনিটে এভারটনের হয়ে সান্তনা এক গোল করেছেন ।

কেনিলওয়ার্থ রোডে নিউক্যাসলকে ১-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগে টিকে থাকার দৌড়ে গুরুত্বপূর্ণ জয় তুলে নিয়েছে নতুন উন্নীত দল লুটন। গত শনিবার বোর্নমাউথের বিপক্ষে ম্যাচে মাঠের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে অধিনায়ক টম লকিয়ার মাঠ ছেড়েছিলেন। তার অবস্থা এখন অবশ্য স্থিতিশীল রয়েছে। লকিয়ারকে নিখুঁত একটি ম্যাচ উপহার দিতে এর থেকে ভাল কোন উপলক্ষ্য হয়তো আর হতে পারতো না। আর তার পরিপূর্ণ সদ্ব্যবহার করেছে লুটন। ২৫ মিনিটে পোস্টের খুব কাছ থেকে আন্দ্রোস টাউনসেন্ডের গোলে লুটনের তিন পয়েন্ট নিশ্চিত হয়।

ডোমিনিক সোলাঙ্কের হ্যাটট্রিকে নটিংহ্যাম ফরেস্টকে ৩-২ গোলে পরাজিত করে দারুণ এক জয় তুলে নিয়েছে বোর্নমাউথ। এতে করে নুনো এস্পিরিতো সান্তোকে কোচ হিসেবে ফরেস্টের অভিষেক স্মরণীয় করে রাখতে দেননি সোলাঙ্কে।বাসস

Rent for add

সর্বশেষ নিউজ

for rent