রেকর্ড চুক্তিতে আর্সেনালে রাইস

ওয়েস্ট হ্যাম থেকে রেকর্ড চুক্তিতে আর্সেনালে যোগ দিয়েছেন ডিক্লান রাইস। ব্রিটিশ গণমাধ্যমের দাবী রাইসের এই চুক্তির পরিমান ১০৫ মিলিয়ন পাউন্ড। এর মাধ্যমে সবচেয়ে দামী ব্রিটিশ খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়লেন এই মিডফিল্ডার।

এর আগে ২০২১ সালে অ্যাস্টন ভিলা থেকে জ্যাক গ্রিলিশকে ১০০ মিলিয়ন পাউন্ডে দলে ভিড়িয়েছিল ম্যানচেস্টার সিটি- যা এতদিন পর্যন্ত সর্বোচ্চ ছিল। আগামী মৌসুমে প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের মিশনে ট্রান্সফার মার্কেটে আর্সেনালের চ্যালেঞ্জ অব্যাহত থাকবে বলে ক্লাব সূত্র নিশ্চিত করেছে।

যদিও রাইসের এই ফি সব মিলিয়ে ব্রিটিশ রেকর্ডকে ছাড়িয়ে যেতে পারেনি। জানুয়ারিতে বেনফিকা থেকে আর্জেন্টাইন ডিফেন্সিভ মিডফিল্ডার এনজো ফার্নান্দেজকে ১০৬.৮ মিলিয়ন পাউন্ডে দলে ভিড়িয়েছিল। এটাই প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ট্রান্সফারের রেকর্ড।

যদিও কোন ক্লাবের পক্ষ থেকে রাইসের চুক্তি ফি সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে ওয়েস্ট হ্যাম নিশ্চিত করেছে ২৪ বছর বয়সী রাইসকে দুই ক্লাবের রেকর্ড ট্রান্সফার ফি’তেই তারা ছেড়েছে।

ক্লাব ছেড়ে যাবার সময় সমর্থকদের কাছে বিদায় বার্তায় রাইস বলেছেন ক্যারিয়ারের এই মুহূর্তে সর্বোচ্চ পর্যায়ে খেলার আগ্রহ থেকেই তিনি আর্সেনালে যোগ দিচ্ছেন। ফিওরেন্টিনার বিরুদ্ধে জয়ী হয়ে ১৯৮০ সালের পর ওয়েস্ট হ্যামকে প্রথমবারের মতো বড় কোন শিরোপা উপহার দিয়েছেন রাইস। ইউরোপা কনফারেন্স লিগ জয়ের পরই পাঁচ বছরের চুক্তিতে এমিরেটস স্টেডিয়ামে পাড়ি জমিয়েছেন এই ইংলিশ মিডফিল্ডার। লন্ডনের আরেক ক্লাবে যোগ দিয়ে রাইসের সামনে এখন ইউরোপের তৃতীয় টায়ারের ট্রফির থেকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ এসেছে।

আর্সেনালের ওয়েবসাইটে রাইস বলেছেন, ‘ফুটবলে চমৎকার অনেক সুযোগ আসে, যেগুলোকে সময় মতো কাজে লাগাতে হয়। আর্সেনালের মতো বড় ক্লাবে খেলার সুযোগ আমার সামনে এসেছে এবং এটা অস্বীকার করা সত্যিই কঠিন। তুমি কেবল একটি ক্যারিয়ারই পাবে। আমি সত্যিই বিশ্বাস করি মিকেল আর্তেতা এই ক্লাবটিকে দারুণভাবে গড়ে তুলেছেন। আর্সেনালের ভবিষ্যতের দিকে আমি সত্যিই তাকিয়ে আছি।’
গত মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপার খুব কাছে গিয়েও ম্যানচেস্টার সিটির কাছে তা হারাতে হয়েছে। দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করা দলটি এবারের গ্রীষ্মে ট্রান্সফার মার্কেটে ইতোমধ্যেই ২০০ মিলিয়ন পাউন্ড ব্যয় করে ফেলেছে। ২০০৪ সালে আর্সেনাল ওয়েঙ্গারের অধীনে শিরোপা জয়ের পর এখন পর্যন্ত কোন প্রিমিয়ার লিগে সাফল্য পায়নি গানার্সরা। গত মৌসুমে ওয়েঙ্গারের সেই ঐতিহ্য কিছুটা হলেও আর্তেতা ফিরিয়ে আনার চেষ্টা করেছেন। মৌসুমের প্রায় বেশিরভাগ সময় টেবিলের শীর্ষে থেকেও শেষ সপ্তাহে সিটি এগিয়ে যায়।

আর্সেনালের তারুণ্য নির্ভর এই দলটির ভবিষ্যত বেশ উজ্জ্বল বলেই বিশ্বাস করেন রাইস। বিশেষ করে বুকায়ো সাকা, উইলিয়াম সালিবা, গাব্রিয়েল মার্টিনেলির মতো উদীয়মান তারকাদের নিয়ে আর্সেনাল অনেক দূর এগিয়ে যাবে বলেই রাইসের বিশ্বাস। এ সম্পর্কে রাইস বলেন, ‘আমি জানি এখানকার সমর্থকরা কি চায়। একজন খেলোয়াড় হিসেবে আমি এখানে আরো বেশি সাফল্যের আশায় এসেছি, একটি সেরা ক্লাবে সেরা কিছু মুহূর্ত কাটাতে এসেছি। আর্তেতা আমাদের সবার মাঝ থেকে সেরাটা বেছে নিতে প্রস্তুত। আমিও নিজের খেলা এখানে আরো উন্নত করতে চাই।’

গ্রানিত জাকা বায়ার লেভারকুজেনে চলে যাওয়ায় রাইসের আগমন আর্সেনালের মধ্য মাঠকে সমৃদ্ধ করবে। ১৪ বছর বয়সে চেলসি থেকে ছাড়া পেয়ে ওয়েস্ট হ্যামে যোগ দিয়ে রাইস ২৪৫ ম্যাচ খেলেছেন। -বাসস 

Rent for add

সর্বশেষ নিউজ

for rent