বার্সার হার, শীর্ষে উঠলো মাদ্রিদ

স্প্যানিস লা লিগায় শনিবার ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলে বার্সেলোনা পরাজিত হয়েছে। দিনের অপর ম্যাচে লাস পালমাসকে ২-১ গোলে হারিয়ে জিরোনাকে দুই পয়েন্টে পিছনে ফেলে লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ।

বার্সেলোনার মাঠে জেরার্ড মোরেনো ও ইলিয়াস আখোমাশের গোলে ৫৪ মিনিটে ২-০ ব্যবধানে লিড নিয়েছিল বার্সেলোনা। ইকে গুনডোগান ও পেড্রি গোলে সমতা ফেরানোর পর এরিক বেইলির আত্মঘাতি গোলে ৭১ মিনিটে এগিয়ে যায় কাতালান জায়ান্টরা। ৮৪ মিনিটে গনসালো গুয়েডেসের গোলে সমতায় ফিরে ভিয়ারিয়াল। এরপর স্টপেজ টাইমে আলেক্সান্দার সোরলোথ ও হোসে লুইস মোরালেসের গোলে ভিয়ারিয়ালের জয় নিশ্চিত হয়। এই পরাজয়ে চীর প্রতিদ্বন্দ্বী মাদ্রিদের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে বার্সা।
এই ম্যাচের পর গণমাধ্যমে মৌসুম শেষে বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছেন কোচ জাভি।

অ্যালেক্স বায়েনা ও মোরেনোর গোল ভিএআর বাতিল না করলে ম্যাচের ফল ভিন্ন হতে পারতো। সোরলোথের কাট-ব্যাকে ৪১ মিনিটে ডেডলক ভাঙ্গেন মোরেনো। বিরতির সময় বার্সেলোনার খেলোয়াড়রা যখন ড্রেসিং রুমে ফিরছিলেন তখন অস্থায়ী হোম গ্রাউন্ড অলিম্পিক স্টেডিয়ামে আগত সমর্থকরা পুরো দলের উদ্দেশ্যে দুয়োধ্বনি দিয়েছে। ৫৪ মিনিটে ক্যান্সেলোর ভুলে আকোমাচ ব্যবধান দ্বিগুণ করে। কিন্তু এরপরই কাতালানরা লড়াইয়ে ফিরে। ৬০ মিনিটে গুনডোগান বক্সের ঠিক বাইরে থেকে বার্সেলোনার হয়ে এক গোল পরিশোধ করেন। আট মিনিট পর পেড্রির গোলে সমতায় ফিরে স্বাগতিকরা। গুনডোগানের ফ্রি-কিক থেকে বেইলির হেডে ৭১ মিনিটে প্রথমবারের মতো লিড নেয় বার্সেলানা। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনো বাকি। গত মৌসুমে যে রক্ষণভাগের কারণে বার্সেলোনার শিরোপা নিশ্চিত হয়েছিল এবার তা একেবারেই আগোছালো মনে হচ্ছে। ৮৪ মিনিটে সোরলোথের এ্যাসিস্টে উইঙ্গার গুয়েডেস ইনাকি পেনাকে পরাস্ত করলে সমতায় ফিরে ভিয়ারিয়াল। ৯০ মিনিটে গুনডোগানের ক্রস কনুই দিয়ে ব্লক করেন সান্টি কামসানা। এই ঘটনায় পেনাল্টি উপহার পায় বার্সা। কিন্তু ভিএআর রিভিউ এই সিদ্ধান্ত বাতিল করে দেয়। জাভি ম্যাচের পরেই এই সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিবাদ জানিয়েছেন। স্টপেজ টাইমে পোস্টের খুব কাছে থেকে সোরলোথের গোলে এগিয়ে যায় ভিয়ারিয়াল। ম্যাচের শেষ মিনিটে মোরালেসের আরো এক গোলে ভিয়ারিয়ালের দাপুটে জয় নিশ্চিত নয়।
সব ধরনের প্রতিযোগিতায় গত পাঁচ ম্যাচে এটি ভিয়ারিয়ালের পঞ্চম জয়। একইসাথে কোচ মার্সেলিনোর অধীনে ২১ ম্যাচে বার্সেলোনার বিপক্ষে এটি প্রথম জয়। মার্সেলিনো বলেছেন, ‘এবারের মৌসুমটা আমাদের জন্য বেশ কঠিন হয়ে পড়েছে। সমর্থকদের জন্য দিনগুলো কঠিন হয়ে গেছে।’

এর আগে দিনের শুরুতে লাস পালমাসের বিপক্ষে অরেলিয়েন টিচুয়ামেনির শেষভাগের হেডের গোলে রিয়াল মাদ্রিদের জয় নিশ্চিত হয়। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের শুরুতে জেভিয়ার মুনোজের গোলে এগিয়ে যায় স্বাগতিক লাস পালমাস। ৬৫ মিনিটে ভিনিসিয়াস জুনিয়র মাদ্রিদকে সমতায় ফেরান। এর মাধ্যমে ভিনি তার ২৪তম জন্মদিনটি স্মরণীয় করে রাখলেন। নিষেধাজ্ঞার কারণে কাল খেলতে পারেননি মাদ্রিদের শীর্ষ গোলদাতা জুড বেলিংহাম।

বার্সেলোনার সাবেক রিজার্ভ কোচ ফ্রান্সেসকো গার্সিয়া পিমিয়েন্টার অধীনে নতুন উন্নীত লাস পালমাস আরো একবার উজ্জীবিত পারফরম্যান্স উপহার দিয়েছে। ২২ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে বর্তমানে তারা টেবিলের নবম স্থানে রয়েছে। এবারের মৌসুমের সেরা দুই রক্ষণভাগের মধ্যে লড়াইটা বেশ জমে উঠেছিল। দ্বিতীয়ার্ধের শুরুতে প্রথম ডেডলক ভাঙ্গতে সমর্থ হয় লাস পালমাস। কাউন্টার অ্যাটাক থেকে মুনোজের গোলে স্বাগতিকরা এগিয়ে যাবার পর এডুয়ার্ডো কামাভিনগার অ্যাসিস্টে ভিনিসিয়াস সমতা ফেরান। ম্যাচ শেষের ১০ মিনিট আগে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি টার্কিশ অ্যাটাকার আরডা গুলারকে লা লিগায় অভিষেকের সুযোগ করে দেন। একইসাথে মাঠে নামান ম্যাচ-উইনার টিচুয়ামেনিকে। ম্যাচ শেষের ছয় মিনিট আগে টনি ক্রুসের কর্ণার থেকে এই ফরাসি মিডফিল্ডার দুর্দান্ত হেডে মাদ্রিদের জয় নিশ্চিত করেন। রিয়ালের হয়ে এটি টিচুয়ামেনির দ্বিতীয় গোল।বাসস।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent