জিরোনা, মাদ্রিদ, বার্সার জয়

ইউক্রেনিয়ান স্ট্রাইকার আরটেম ডোভিকর হ্যাটট্রিকে সেভিয়াকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে লা লিগায় শীর্ষস্থানে ফিরেছে জিরোনা। প্রথমার্ধে সাত মিনিটে ডোভিক হ্যাটট্রিক পূরণ করেন।

এর আগে দিনের অপর দুই ম্যাচে তলানির দল আলমেরিয়াকে ৩-২ গোলে রিয়াল মাদ্রিদ ও ফেরান তোরেসের হ্যাটট্রিকে রিয়াল বেটিসকে ৪-২ গোলে হারিয়েছে বার্সেলোনা। কিন্তু এই ম্যাচগুলোর তুলনায় জিরোনা নিজেদের যথার্থভাবে প্রমাণ করে শিরোপা জয়ের দিকে আরো একধাপ এগিয়ে গেছে।

কাতালান এই ক্লাবটি এ নিয়ে চতুর্থবারের মতো লা লিগায় খেলার যোগ্যতা অর্জন করেছ। এবারের মৌসুমে শিরোপা জয়ে তাদের লড়াই ছিল সত্যিই বিস্ময়কর। রিয়ালের থেকে এক পয়েন্ট এগিয়ে তারা শীর্ষস্থানে রয়েছে। যদিও এক ম্যাচ জিরোনা বেশি খেলেছে জিরোনা।

জিরোনার মন্টিলভি স্টেডিয়ামে ১৭তম স্থানে অবস্থাণকারী ধুকতে থাকা সেভিয়া ইসাক রোমেরোর গোলে ১০ মিনিটে এগিয়ে গিয়েছিল। কিন্তু এই গোলের পর সেভিয়াকে আর পুরো ম্যাচে খুঁজে পাওয়া যায়নি। ১৩ থেকে ১৯ মিনিটের মধ্যে ডোভিকের তিন গোলে মাইকেল সানচেজের দল পুরো নিয়ন্ত্রণ নিজেদের করে নেয়। দ্বিতীয়ার্ধের শুরুতে আরেক ইউক্রেনিয়ান ভিক্টর টিসিগানকোভ দলের হয়ে চতুর্থ গোলটি করেন। এরপর বদলী খেলোয়াড় ক্রিস্টিয়ান স্টুয়ানির গোলে জিরোনার বড় জয় নিশ্চিত হয়।

এর আগে ২১ ম্যাচে জয়বিহীন আলমেরিয়াকে হারিয়ে স্বল্প সময়ের জন্য টেবিলের শীর্ষস্থানে উঠে এসেছিল মাদ্রিদ। যদিও তাদের ম্যাচটি ছিল বিতর্ক ও নাটকীয়তায় পরিপূর্ণ। সান্তিয়াগো বার্নাব্যুতে ৯৯ মিনিটে ডানি কারভাহালের গোলে মাদ্রিদের জয় নিশ্চিত জয়। ২-০ গোলে পিছিয়ে থাকার পর মাদ্রিদ শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে। লার্জি রামাজানির গোলে প্রথম মিনিটেই এগিয়ে গিয়েছিল আলমেরিয়া। এরপর এডগার গনজালেজ ৪৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। স্পট কিক থেকে জুড বেলিংহামের গোলে মাদ্রিদ বিরতির পর এক গোল পরিশোধ করে। ৬৭ মিনিটে রিয়ালের হয়ে সমতা ফেরান ভিনিসিয়াস জুনিয়র। এরপর কারভাহালের শেষ মুহূর্তের গোলে স্বাগতিকদের জয় নিশ্চিত হয়।

পুরো ম্যাচে ভিএআর’র তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত মাদ্রিদের পক্ষে গেছে। এর মধ্যে ভিনিসিয়াসের গোলটিতে আলমেরিয়া হ্যান্ডবলের আবেদন করেও সফল হয়নি। আলমেরিয়ার একটি গোল ভিএআর বাতিল করে দেয়, তার আগে মাদ্রিদকে বিতর্কিত পেনাল্টি উপহার দেয়া হয়।

আলমেরিয়ার মিডফিল্ডার গনজালো মেলেরো অভিযোগ করে বলেন, ‘বাজে একটি অনুভূতি নিয়ে আমরা বাড়ি ফিরে যাচ্ছি। মনে হচ্ছে আমাদের সব কিছু ডাকাতি হয়ে গেছে।’ রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি অবশ্য সব অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘ভিএআর সিদ্ধান্ত নিয়ে আলমেরিয়ার রাগ আমি বুঝতে পারছি। কিন্তু আমি মনে করি সেই সিদ্ধান্তগুলো সঠিক ছিল।’

সৌদি আরবে বার্সেলোনাকে উড়িয়ে দিয়ে গত রোববার স্প্যানিশ সুপার কাপ জয় করেছে রিয়াল। এরপর সপ্তাহের মাঝামাঝিতে কোপা ডের রে’তে অ্যাথলেটিকো মাদ্রিদের কাছে ৪-২ গোলে পরাজিত হয়ে বিদায় নিয়েছে।

প্রথমার্ধে সে কারণে মাদ্রিদকে বেশ পরিশ্রান্ত মনে হয়েছে , আনচেলত্তি নিজেও সেটা স্বীকার করেছেন। তবে দ্বিতীয়ার্ধে স্বরুপে ফিরেছে মাদ্রিদ। আরো একবার বেলিংহাম ছিলেন তাদের জয়ের কেন্দ্রবিন্দুতে। ডোভিচের সাথে লা লিগার যৌথ শীর্ষ গোলদাতা হিসেবে কাল এই ইংলিশ মিডফিল্ডার মৌসুমের ১৪তম গোল করেছেন। ভিনিসিয়াসের গোলের পর বেলিংহামের একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। তার একটি দুর্দান্ত ওভারহেড কিক অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

তৃতীয় স্থানে থাকা বার্সেলোনা দ্বিতীয়ার্ধে ইসকোর দুই গোল হজম করে হঠাৎ করেই থমকে গিয়েছিল। কিন্তু পরে আবারো নিজেদের লড়াইয়ে ফিরিয়ে নিয়ে আসে। এর আগে প্রথমার্ধে তোরেসের দুই গোলে ২-০ ব্যবধানে লিড নিয়ে বিরতিতে যায় কাতালান জায়ান্টরা। রিয়াল মাদ্রিদের সাবেক প্লেমেকার ইসকো ৫৬ ও ৫৯ মিনিটে পরপর দুই গোল করে বেটিসের আশা জাগিয়ে তুলেছিল। কিন্তু ৯০ মিনিটে হুয়ায় ফেলিক্স গোল করে বেটিসের সব আশা শেষ করে দেন। ইনজুরি টাইমে তোরেস গোল করে হ্যাটট্রিক পূরণের পাশাপাশি দলের বড় জয় নিশ্চিত করেন। এই জয়ের পর জিরোনার থেকে আট পয়েন্টেই পিছিয়ে থাকরো কাতালান জায়ান্টরা।

ম্যানচেস্টার সিটি থেকে দুই বছর আগে বার্সেলোনায় যোগ দেবার পর এটি ছিল তোরেসের কাতালানদের জার্সি গায়ে শততম ম্যাচ। এই ম্যাচে ১৬ বছর বয়সী ডিফেন্ডার কুবারসির বার্সেলোনা ক্যারিয়ারের অভিষেক হয়েছে। তার সাথে আরো ছিলেন আরেক টিন এজার লামিন ইয়ামাল। এই দুজনের পারফরম্যান্সে দারুণ সন্তুষ্টি প্রকাশ করেছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ। বাসস।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent