আদালতের রায়ে ব্রাজিল ফুটবলের সভাপতির পদ ফিরে পাচ্ছেন রদ্রিগেজ

মাঠের খেলায় ব্রাজিল ছন্দ হারালেও একের পর এক নাটকের মাধ্যমে বারবারই আলোচনার কেন্দ্রবিন্দুতে আসছে দেশটির ফুটবল। গেল বছরের ডিসেম্বরের শুরুর দিকে আইনি দ্বন্দ্ব, খেলায় বাজে ফর্ম ও কোচ নিয়োগের অনিয়মের অভিযোগে পদ হারিয়েছিলেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেজ। এক রায়ের মাধ্যমে তাকেসহ ফেডারেশনের আরও কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছিল দেশটির নিম্ন আদালত। এমনকি আগামী নির্বাচনের জন্য প্রশাসকও নিয়োগ দেওয়া হয়েছিল।

সভাপতির পদ ফিরে পেতে এরপর আপিল করার সিদ্ধান্ত নেন রদ্রিগেজ। প্রায় এক মাসের আইনি লড়াইয়ের পর অবশেষে নিজের হারানো পদ ফিরে পাচ্ছেন দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি রদ্রিগেজ। বৃহ্স্পতিবার ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারক রদ্রিগেজকে পুনরায় সভাপতি পদে বসানোর নির্দেশ দিয়েছেন।

রায়ে আদালতের বিচারক গিলমার মেন্ডেস বলেন, ‘আমি এতদ্বারা রিও ডি জেনিরো কোর্ট অফ জাস্টিসের (নিম্ন আদালত) রায়কে স্থগিত ঘোষণা করছি এবং ২৩ মার্চ ২০২২ সালে সিবিএফের সাধারণ পরিষদের দ্বারা নির্বাচিত নেতৃবৃন্দকে তাদের পদে অবিলম্বে পুনঃস্থাপনের আদেশ দিচ্ছি।’

তাৎক্ষণিকভাবে সভাপতির পদ ফিরে পেলেও চূড়ান্তভাবে পদে ফিরতে রদ্রিগেজকে আর বেশিকিছু দিন অপেক্ষা করতে হবে। দেশটির সুপ্রিম কোর্টের ১১ সদস্য মিলে এই বিষয়ে অধিক যাচাইবাছাইয়ের পর চূড়ান্ত রায় দেবেন।

অনিয়মের অভিযোগের জেরে ফুটবল ফেডারেশন অস্থিতিশীল হয়ে পড়লে ব্রাজিল ফুটবলকে আন্তর্জাতিক খেলা থেকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছে ফিফা ও দক্ষিণ আমেরিকা ফুটবল ফেডারেশন (কনমেবল)। এ বিষয়ে দুই ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ব্রাজিল ফুটবলকে কয়েক দফা সর্তক বার্তা সম্বলিত চিঠি পাঠায়।

ফিফা এবং কনমেবল অন্তবর্তীকালীন সভাপতি হিসেবে নিয়োগ করা জস পার্ডিসকে মানতে অস্বীকৃতি জানায় এবং সংকট মোকাবেলায় ব্রাজিলে যৌথ প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেয়। ফুটবলে বাইরের কারো প্রভাব গ্রহণযোগ্য নয় বলেও জানায় কনমেবল।

ফেডারেশনের এই অস্থিতিশীল পরিস্থিতিতে যদি পার্ডিসের সাক্ষর করা ডকুমেন্ট না মেনে নিতো ফিফা ও কনমেবল, তাহলে চলতি বছরের অলিম্পিকে অংশগ্রহণ করতে পারতো না ব্রাজিল। একইসঙ্গে বিশ্বকাপ কোয়ালিফায়ার ও কোপা আমেরিকায় খেলাও অনিশ্চিত হয়ে পড়তো নেইমারদের।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল বর্তমানে মাঠের খেলায় একটি সংকটকালীন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। ২০২৬ সালের বিশ্বকাপ বাচাইপর্বের খেলায় দক্ষিণ আমেরিকার কোয়ালিফায়ারে সবশেষ তিন ম্যাচে হেরে টেবিলের ষষ্ঠস্থানে রয়েছে। যা ব্রাজিল নামের সঙ্গে বেমামান; যেখানে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা রয়েছে সবার শীর্ষে।-জাগোনিউজ

Rent for add

সর্বশেষ নিউজ

for rent