ভিলার কাছে সিটির হার, জিতে চলেছে লিভারপুল

প্রিমিয়ার লিগে আগের তিন ম্যাচ ড্র করার পর এবার উজ্জীবিত অ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলের পরাজয় বরণ করেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। এর মাধ্যমে এবারের মৌসুমে ঘরের মাঠ ভিলা পার্কে জয়ের দুর্দান্ত রেকডর্ ধরে রেখেছে ভিলা।

এদিকে শেফিল্ড ইউনাইটেডকে ২-০ গোলে পরাজিত করে লিগ টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের সাথে পয়েন্টের ব্যবধানে দুইয়ে নামিয়ে এনেছে লিভারপুল।

স্কট ম্যাকটোমিনের জোড়া গোলে চেলসিকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ফুলহ্যাম ৫-০ গোলে নটিংহ্যাম ফরেস্টকে বিধ্বস্ত করেছে। বড় এই পরাজয়ে ফুলহ্যাম কোচ স্টিভ কুপারের উপর চাপ বাড়লো।

এ নিয়ে ভিলা পার্কে টানা ১৪ লিগ ম্যাচে জয় তুলে নিল ভিলা। গতকাল ৭৪ মিনিটে জয়সূচক গোলটি করেছেন লিওন বেইলি। রুবেন দিয়াসের বড় ডিফ্লেকশনে বেইলি গোল আদায় করে নেন। এই জয়ে উনাই এমেরির দল টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে। প্রিমিয়ার লিগে ঘরের মাঠে টানা জয়ের অতীত দুটি রেকর্ড এবারের দলটি স্পর্শ করেছে। এর আগে ১৯০৩ ও ১৯৩১ সালে ভিলা নিজেদের মাঠে এই কৃতিত্ব অর্জন করেছিল।

ম্যাচ শেষে ভিলা বস এমেরি বলেছেন, ‘আমাদের অবশ্যই খুশি হওয়া উচিত। কিন্তু একই সাথে এই ভারসাম্য ধরে রাখতে হবে। এখন থেকেই শনিবার আর্সেনালের বিপক্ষে ম্যাচ নিয়ে ভাবতে হচ্ছে। আমি চাই আমাদের দল এমন একটি দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করুক যাদের মধ্যে জয়ের মানসিকতা থাকবে এবং একটি ভারসাম্যপূর্ণ দল হিসেবে তারা নিজেদের প্রমাণ করবে। আমরা জানি এই মুহূর্তে আমরা টেবিলের কোন অবস্থানে আছি। কিন্তু আমাদের ঠিক পিছনে রয়েছে ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম, যাদের সাথে প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকা সবসময়ই কঠিন।’

টানা চতুর্থ লিগ শিরোপা জয়ের লক্ষ্যে মৌসুম শুরু করা পেপ গার্দিওলার দল আরো এক ব্যর্থতায় আর্সেনালের থেকে ছয় পয়েন্ট পিছিয়ে গেছে। নিকট অতীতে টানা চার ম্যাচে তারা কখনই জয়বিহীন থাকেনি। গত বছরের ট্রেবল জয়ী দলে ছিলেন না নিষেধাজ্ঞায় থাকা রড্রি। গত ৯ ম্যাচে সিটিজেনরা মাত্র তিনটিতে জয় পেয়েছে। অথচ আগের ৪৩ ম্যাচে সিটিজেনরা অপরাজিত ছিল। যেগুলোতে খেলেছেন স্প্যানিশ মিডফিল্ডার রড্রি।

কিন্তু এবার সব ধরনের প্রতিযোগিতায় যে চারটি পরাজয় এসেছে তার কোনটিতেই নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি এই মিডফিল্ডার। গার্দিওলা বলেছেন রড্রিকে ছাড়া জয়ের পথ খুঁজে দেখার সময় এসেছে। এ সময় তিনি বিবিসিকে বলেন, ‘এ বছর আমরা জয়ের পথ পেয়েছি, কিন্তু কিছুটা কষ্ট করতে হচ্ছে। মূল সমস্যাগুলো থেকে বেরিয়ে আসতে হবে। সমাধানের পথ খুঁজে বেরা করা আমার কাজ। ম্যাচ জয়ের ধারাবাহিকতা থাকলে পুরো দলের চেহারাই পাল্টে যাবে। যখন দল ভাল করে তখন তার স্বীকৃতি এমনিতেই আসে।’

ব্রামাল লেনে শেফিল্ডের মাঠে শুরু থেকেই বিপদজনক হয়ে উঠেছিল লিভারপুল। ৩৭ মিনিটে ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের কর্ণার থেকে পেনাল্টি স্পটের কাছ থেকে ভার্জিল ফন ডাইক গোল করে লিভারপুলকে এগিয়ে দেন। সফরকারীরা বল পজিশনের দিক থেকে আধিপত্য দেখালেও ব্যবধান বাড়াতে পারছিল না। স্টপেজ টাইমের মিডফিল্ডার ডোমিনিক সোবোজলাই গোল করে ব্যবধান দ্বিগুণ করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন।

এই জয়ে জার্গেন ক্লপের দল ৩৪ পয়েন্ট নিয়ে আর্সেনালের থেকে মাত্র দুই পয়েন্ট পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। মঙ্গলবার আর্সেনাল নাটকীয় ম্যাচে লুটনকে ৪-৩ গোলে পরাজিত করেছে।

লিভারপুল বস দলের পরিণত ও স্থিতিশীল পারফরম্যান্সের প্রশংসা করেছন। পল হেকিংবটমের বরখাস্তের পর গতকালই নতুন কোচ ক্রিস ওয়াইল্ডারের অধীনে প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিল শেফিল্ড।

ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেড যোগ্য দল হিসেবেই চেলসির বিপক্ষে জয় নিশ্চিত করেছে। যদিও ম্যাচের ৯ মিনিটে ব্রুনো ফার্নান্দেস পেনাল্টির সুযোগ হাতছাড়া না করলে জয়ের ব্যবধান বাড়তে পারতো। ১৯ মিনিটে ম্যাকটোমিনের গোলে এগিয়ে যায় ইউনাইটেড। প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে কোল পালমার চেলসিকে সমতায় ফেরান। কিন্তু ম্যাচ শেষের ২০ মিনিট আগে আলেহান্দ্রো গারাঞ্জোর ক্রস থেকে স্কটিশ মিডফিল্ডার ম্যাকটোমিনে দারুণ এক হেডে স্বাগতিকদের জয় নিশ্চিত করেন। এই জয়ে সিটির থেকে তিন পয়েন্ট পিছিয়ে টেবিলের ষষ্ঠ স্থান ধরে রেখেছে এরিক টেন হাগের দল।

কাল ফর্মহীন মার্কাশ রাশফোর্ডকে দলের বাইরে রেখেছিলেন টেন হাগ। যদিও রাশফোর্ডের বিরুদ্ধে ড্রেসিং রুমে অস্থির পরিবেশ তৈরীর গুজব উড়িয়ে দিয়েছেন ইউনাইটেড বস। এ সম্পর্কে তিনি বলেছেন, ‘কেউ যখন টপ ফর্মে না থাকবে তাকে অন্যদের জন্য জায়গা ছেড়ে দিতেই হবে। তোমাকে সেরা পজিশনে থাকতেই হবে। সেটা না হলে কোচের কিছু করার থাকে না। আমরা জানি প্রতি ম্যাচেই আমাদের সঠিক মানসিকতা নিয়ে মাঠে নামতে হবে।’

প্রিমিয়ার লিগে ফিরে আসার দ্বিতীয় মৌসুমে নটিংহ্যাম ফরেস্ট গতকাল ফুলহ্যামের কাছে হারের মধ্য দিয়ে টানা চার ম্যাচে পরাজিত হলো। এ্যালেক্স ইওবি ও রাউল জিমিনেজ দুই অর্ধে দুটি করে গোল করেছেন। শেষ মিনিটে টম কেয়ানির গোলে বড় জয় নিয় মাঠ ছেড়েছে ফুলহ্যাম।
পাসকাল গ্রস ও জ্যাক হিনশেলউডের গোলে ঘরের মাঠে ব্রেন্টফোর্ডকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে ব্রাইটন। অন্যদিকে ক্রিস্টাল প্যালেসকে ২-০ গোলে পরাজিত করে চার ম্যাচে তৃতীয় জয় নিশ্চিত করেছে বোর্নমাউথ।বাসস।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent