দেশে ফিরেছে জামাল ভূঁইয়ারা

সেমিফাইনালের চৌকাঠ পার হতে পারেনি। বাংলাদেশের স্বপ্নযাত্রা থেমেছে কুয়েতের কাছে শেষ চারের লড়াইয়ে হেরে। তবে বহুদিন পর সাফ চ্যাম্পিয়নশিপে দেখা গেছে এক লড়াকু ও আক্রমণাত্মক বাংলাদেশকে।

ফাইনালে উঠতে না পারলেও ফুটবলামোদীরা খুশি জামাল ভূঁইয়াদের পারফরম্যান্সে। আজ (সোমবার) দুপুরে জাতীয় ফুটবল দল ঘরে ফিরেছে মানসিক শক্তির নতুন এক টনিক নিয়ে।

ভারতের বেঙ্গালুরু থেকে দুইভাগে ভাগ হয়ে ৫ মিনিটের ব্যবধানে পুরো দল ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। বিমান বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ফুটবলাররা চলে গেছেন যার যার ক্লাবে। কারণ, বিশ্রাম নেই বেশিদিন।

৭ জুলাই থেকেই শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের বাকি ৩ রাউন্ডের খেলা। ২২ জুলাই লিগের শেষ ম্যাচ দিয়ে পর্দা নামবে এবারের ঘরোয়া ফুটবলের মৌসুমের।

ঘরোয়া মৌসুম শেষ হওয়ার পরদিনই ক্লাবগুলোকে দিয়ে দেওয়া হবে খেলোয়াড় রেজিস্ট্রেশনের নির্ধারিত ফরম। এবার নতুন নিয়ম অনুযায়ী আগেভাগেই ক্লাবগুলোকে ফর্ম দিয়ে দেওয়া হবে। ক্লাব কোনো খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করলেও বাফুফে সরবরাহকৃত ফর্মে সই করিয়ে রাখলেই হবে। যে ক্লাবের ফরমে সই করবেন কোনো ফুটবলার, ওই ক্লাবেই তাকে খেলতে হবে।

২২ জুলাই লিগ শেষ হওয়ার পর ফুটবলাদের সামনে থাকবে আন্তর্জাতিক শিডিউল। সেপ্টেম্বর-অক্টোবরে অনূর্ধ্ব-২৩ দল খেলবে এশিয়ান গেমস। জাতীয় দলের জন্য আছে ফিফা ফ্রেন্ডলি ও ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম রাউন্ডের খেলা। খেলা হবে ১২ ও ১৭ অক্টোবর। তবে প্রতিপক্ষের নাম জানা হবে এ মাসের ২৭ তারিখে ড্রয়ের পর।

দক্ষিণ এশিয়ার টুর্নামেন্ট শেষ করে এখন জামাল-জিকোদের সামনে এর চেয়ে বড় পরিসরে খেলায় চোখ। বিশেষ করে বিশ্বকাপ বাছাইয়ে প্রথম রাউন্ড নিয়েই এখন ভাবনা তাদের। কুয়েতের বিপক্ষে সাফের সেমিফাইনালে হারার পর বাংলাদেশ দলের স্প্যানিশ কোচও বলেছেন, তার ভাবনায় এখন বিশ্বকাপ বাছাই।

সাফ চ্যাম্পিয়নশিপে চারটি ম্যাচ খেলে দুটি জিতেছে, দুটিতে হেরেছে বাংলাদেশ। সবচেয়ে বড় কথা, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার কোনো দলের কাছে হারেনি বা ড্র করেনি। দুটি ম্যাচই জিতেছে। হেরেছে এই টুর্নামেন্টের অন্যতম দুই শক্তিশালী দল লেবানন ও কুয়েতের কাছে।

উল্লেখ্য, এবারের সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশে খেলেছি ‘বি’ গ্রুপে। বাংলাদেশ প্রথম ম্যাচে লেবাননের কাছে ২-০ গোলে হেরে পরের দুই ম্যাচে মালদ্বীপ ও ভুটানকে হারিয়েছে ৩-১ ব্যবধানে।

সেমিফাইনালে শক্তিশালী কুয়েতের সঙ্গে হেরেছে ১২০ মিনিট লড়াই করে। নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য থাকলে অতিরিক্ত সময়ে খেলা গড়ায়। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল খেয়ে স্বপ্নভঙ্গ হয় জামাল ভূঁইয়াদের।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent