ট্রাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মরক্কো

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর লড়াইয়ে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে হারিয়ে এবারের বিশ্বকাপের আফ্রিকার প্রথম দল হিসেবে মরক্কো কোয়ার্টার ফাইনালে উঠেছে। রূপকথার গল্পের মতো ম্যাচ জুড়ে শৈল্পিক ফুটবল ছন্দে একচেটিয়া প্রাধান্য বিস্তার করে স্পেনকে টাইব্রেকারে ৩-০ গোলে হারিয়ে চমক দেখিয়েছে। তবে নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত ৩০ মিনিটে খেলাটি গোলশূন্য ড্র ছিল।

দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে স্পেনের সঙ্গে আধিপত্যে বিস্তার করে খেলছিল মরক্কো। ১১ মিনিটে আক্রমণ থেকে ফ্রি কিক পায় মরক্কো। কিন্তু হাকিম জিয়েচের নেয়া ফ্রি কিকের শটের বলটি ক্রসবারের বাঁ প্রান্ত দিয়ে বাইরে চলে যায়। এরপর ২১ মিনিটে আবারো ফ্রি কিক পায় আফ্রিকান দেশটি। এবারো শট নেন জিয়েচ। তবে বলটি স্পেনের প্রতিরক্ষা দেয়ালে আটকে যায়। ২৬ মিনিটে অবশ্য ভাল একটি সুযোগ সৃস্টি করে স্পেন। এই সময় পরপর দুটি সুযোগ পায় তারা। প্রথম দফায় বাঁ প্রান্ত দিয়ে গাভি বল নিয়ে ডি বক্সে গিয়ে শট নিলে ডান দিকে ঝাপিয়ে পড়ে সেটি ফিরিয়ে দেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনো। ফিরতি বলটি পেয়ে যান ফেরান তোরেস। তিনি ফের শট নিলে এবারো সেটিকে রুখে দেন বোনো।

৩৩ মিনিটে স্প্যানিশ গোলরক্ষকের পরীক্ষা নেন মরক্কান ডিফেন্ডার নুসাইর মাজরাউয়ি। ডি বক্সের বাইরে থেকে আচমকা এক শট নেন তিনি। তবে স্পেনের গোলরক্ষক উনাই সাইমন ছিলেন সদাপ্রস্তুত। বলটি জালে প্রবেশের মুহূর্তে সেটিকে ফিস্ট করেন তিনি।

৪৩ মিনিটে প্রথমার্ধের শেষ সুযোগটি সৃস্টি করে মরক্কো। এ সময় বুফালের ক্রস থেকে দারুণ একটি বল পেয়ে যান নায়েফ আগুয়ার্ড। হেডের সাহায্যে বলটি জালে জড়ানোর চেস্টা করলেও শেষ পর্যন্ত ব্যর্থ হন আগুয়ার্ড। ফলে গোলশূন্য ড্র মেনেই বিরতিতে যায় স্পেন ও মরক্কো। এই সময় ৭১ শতাংশ বল পজিশন নিয়ে এগিয়ে থাকলেও মরক্কোর জমাট রক্ষণে এতটুকু চির ধরাতে পারেনি লা রোজারা। বলের পজিশনে কম থাকলেও বেশ কয়েকটি জোড়ালো সুযোগ সৃস্টি করেছিল ১৯৮৬ আসরের পর প্রথম শেষ ষোল নিশ্চিত করা এটলাস লায়ন্সরা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে অবশ্য আক্রমণের ধার বাড়িয়ে দেয় স্পেন। এ সময় একের পর এক আক্রমণ করলেও গোলের ভাল কোন সুযোগ সৃস্টি করতে পারেনি তারা। তারপরও এ সময় নিজেদের সীমানার মধ্যে স্প্যানিশ আক্রমণ সামাল দিতে ব্যস্ত থাকতে হয়েছে এটলাস লায়ন্সদের। খুব কম সময়ের জন্য স্প্যানিশ সীমানায় বল নিতে সক্ষম হয়েছে মরক্কো। ৭৪ মিনিটে এসে আফ্রিকান দলটি একটি ভাল আক্রমণ করতে সক্ষম হলেও সেখানে গোলের সুযোগ সৃস্টি হয়নি।

যদিও ম্যাচের ৮১ মিনিটে গোলের সহজ সুযোগ নস্ট করেন স্প্যানিশ তারকা আলভারো মোরাতা। অপরদিকে ৮৬ মিনিটে গোলের সেরা সুযোগ হাতছাড়া করে মরক্কো। বক্সের ভেতর থেকে ওয়ালিদ চেডিরার দারুণ শটের বলটি অসাধারণ দক্ষতায় ফিরিয়ে দেন স্প্যানিশ গোল রক্ষক সাইমন। ইনজুরি টাইমে মরন কামড় বসিয়েও গোল আদায় করতে ব্যর্থ হয় স্প্যানিশরা।

ইনজুরি টাইমের শেষ মিনিটে (৯০+৫) ফ্রি কিক থেকে ওলমো গোল প্রায় করেই ফেলেছিলেন। আনুমানিক ৩০ মিটার দূর থেকে তার নেয়া বুলেট গতির শটের বলটি ডান দিকে ঝাপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন মরক্কান গোলরক্ষক বোনো। ফলে কোন গোল ছাড়াই শেষ হয় ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটের খেলা।

এই সময় ৭৪.৪ শতাংশই মাঠের নিয়ন্ত্রণ ছিল লা রোজাদের। আর ২৫.৬ শতাংশ এটলাস লায়ন্সদের। স্পেনের ৫ কর্নারের বিপরীতে একটিও নেই উত্তর আফ্রিকান দলটির। অতিরিক্ত সময়ে উত্তেজনার পারদ বেড়ে গেলেও গোল পায়নি কোন দল। ফলে টাইব্রেকারে নিস্পত্তি হয় ম্যাচের ফলাফল। এটি ছিল টুর্নামেন্টের দ্বিতীয় টাইব্রেকার।

পেনাল্টি নিয়ে অবশ্য কিছুটা ভীতি ছিল স্প্যানিশ কোচ এনরিখের। কারণ ২০২০ ইউরোতে এই পেনাল্টিতে ইতালীর কাছে পরাজিত হয়েছিল তার শিষ্যরা। এবারো সেই ভয়কে আর জয় করতে পারেনি স্পেন। হেরে গেল ৩-০ গোলে।

টাইব্রেকারে টস জিতে প্রথমে শট নেয়ার সিদ্ধান্ত নেয় মরক্কো। পেনাল্টিতে স্পেনের খেলোয়াড়রা কোন গোল করতে পারেনি। তাদের তিনটি শটের মধ্যে একটি বারে লাগলেও বাকী একটি শট ঠেকিয়ে দিয়েছেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনো।

অপরদিকে চার শটের মধ্যে তিনটিতে গোল করেছে আফ্রিকান খেলোয়াড়রা। ফলে ৩-০ গোলে স্পেনকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠল উত্তর আফ্রিকার দেশ মরক্কো।

টাইব্রেকারে মরক্কোর হয়ে গোল করেছেন আব্দেলহামিদ সাবিরি, হাকিম জিয়েচ ও আচরাফ হাকিমি। বাডার বেনুনের গোলটি ঠেকিয়ে দিয়েছেন স্প্যানিশ গোলরক্ষক উনাই সাইমন। অপরদিকে স্পেনের হয়ে তিনটি শট নিয়ে যথাক্রমে পাবলো সারাবিয়া, কার্লোস সোলার ও সার্জিও বাসকুয়েটস ব্যর্থ হয়েছেন।

উল্লেখ্য ক্রোয়েশিয়া ও বেলজিয়ামকে পিছনে ফেলে এফ-গ্রুপের শীর্ষ দল হিসেবে নক আউট পর্বে খেলতে এসেছিল মরক্কো। অন্যদিকে ই-গ্রুপে জাপানের পর দ্বিতীয় স্থাননিশ্চিত করে শেষ ষোলতে খেলার যোগ্যতা অর্জন করে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent