তুরিনোর কাছে মিলানের হার, শীর্ষে নাপোলি

বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলানকে সিরি-এ লিগে ২-১ গোলে হারিয়ে দিয়েছে তুরিনো। মিলানের এই পরাজয়ের সুযোগ শীর্ষে থাকা নাপোলি পাঁচ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে এগিয়ে গিয়ে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে।

লিগে টানা চতৃর্থ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল মিলান। কিন্তু এই পরাজয়ে তারা টেবিলের তৃতীয় স্থানে নেমে গেছে। নাপোলির থেকে এখন তাদের পয়েন্টের ব্যবধান ছয়। তুরিনোর জয় পাওয়া ম্যাচের প্রথমার্ধে দুই গোল করেছেন কোফি ডিডি ও আলেক্সেই মিরানচুক।

রোববার দিনের শুরুতে এম্পোলিকে ২-০ গোলে হারিয়ে স্টিফানো পিওলির মিলানকে এক পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে আটালান্টা। কিন্তু সপ্তাহের শেষে সবচেয়ে বড় বিজয়ী ছিল নাপোলি। ১৯৯০ সালের পর প্রথমবারের মতো নেপলসে লিগ শিরোপা উপহার দেবার পথে দারুণভাবে এগিয়ে চলেছে দলটি।

এই মৌসুম ঘরের মাঠে আগের কোন ম্যাচে দুই গোল করতে পারেনি তুরিনো। কিন্তু দুর্দান্ত খেলে মিলানকে হারিয়ে মৌসুমের পঞ্চম জয় নিশ্চিত করেছে ইভান জুরিচের দল। দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে জুনিয়র মেসিয়াস সফরকারী মিলানের হয়ে এক গোল পরিশোধ করলেও তা হার এড়াতে পারেনি। তুরিনো গোলরক্ষক ভানা মিলিকোভিচ-সাভিচ ও ডিফেন্ডার আলেহান্দ্রো বুনগিরোনোর মধ্যে ভুল বোঝাবুঝির সুযোগ ব্রাজিলিয়ান স্ট্রাইকার মেসিয়াস মৌসুমের দ্বিতীয় গোল পূরণ করেন।

এই গোলের আগে কোন ফাউল না দেবার তীব্র প্রতিবাদ করায় তুরিনো কোচ জুরিচকে ডাগ আউট ছাড়তে হয়েছে। কিন্তু দারুণ এক জয়ের পর নিজেকে শান্তই রেখেছিলেন এই ক্রোয়েট কোচ। মেসিয়াসের গোলের বিষয়ে পরবর্তীতে নিজের ভুল বুঝতে পেরে জুরিচ বলেছেন, ‘এখন সব শেষ হয়ে গেছে। আমি সত্যিই দারুণ খুশি। আমার দিক থেকে ঐ সময় মনে হয়েছিল ফাউল হয়েছে।’

ইতালিয়ান অভিজ্ঞ স্ট্রাইকার সিরো ইমোবিলের অনুপস্থিতিতে ল্যাজিও সাত ম্যাচে ষষ্ঠ জয় এবং টেবিলের দ্বিতীয় স্থানের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল। রোমে তাদের শুরুটাও ভালই হয়েছিল। ৪১ মিনিটে মাত্তিয়া জাকাগনির গোলে ল্যাজিও এগিয়ে যায়। কিন্তু সালেরনিতানা তাদের ধৈর্য্য হারায়নি। স্তাদিও অলিম্পিকোতে দ্বিতীয়ার্ধে দারুনভাবে ফিরে এসে ৩-১ গোলে জয়ী হয়ে প্রথমবারের মতো লিগে অ্যাওয়ে ম্যাচের জয়ের মধুর স্বাদ পেয়েছে সালেরনিতানা। ল্যাজিওর সাবেক খেলোয়াড় এন্টোনিও কানড্রেভার লব শটে ৫১ মিনিটে সমতায় ফিরে সফরকারীরা।

এরপর রোমার সাবেক ডিফেন্ডার ফেডেরিকো ফাজিও ও বুলায়ে ডিয়ার দুই গোলে দলের ঐতিহাসিক জয় নিশ্চিত হয়। এর আগে ছয়টি সিরি-এ ম্যাচে ল্যাজিও কোন গোল হজম করেনি। কিন্তু বড় পরাজয়ে মরিজিও সারির দল নাপেলির থেকে আট পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে নেমে গেছে।

রোমায় পাঁচ বছর কাটানোর পর জানুয়ারিতে সালেরনিতানায় পাড়ি জমানো ফাজিও বলেছেন, ‘অলিম্পিকোতে আমি বেশ কিছু দারুণ সময় কাটিয়েছি। এখানে আসতে পেরে মনে হয়ছে বাড়িতে ফিরেছি। আমি সত্যিই দারুণ খুশি।’

সার্বিয়ান মিডফিল্ডার সার্গেই মিলিনকোভিচ-সাভিচ ৭২ মিনিটে ডিলান ব্রনকে ফাউলের অপরাধে হলুদ কার্ড দেখার কারণে আগামী সপ্তাহে রোমার বিপক্ষে খেলতে পারবেন না যা ল্যাজিওর জন্য বড় দু:শ্চিন্তার বিষয়।

এম্পোলির বিপক্ষে আটালান্টার সহজ জয়ে পাঁচ লিগ ম্যাচে চতুর্থ গোল করেছন দুর্দান্ত ফর্মে থাকা আডেমোলা লুকমান। এম্পোলির মাঠে ২-০ গোলের জয়ের ম্যাচটিতে ৩২ মিনিটে হ্যান্স হাতেবোয়ারের গোলে এগিয়ে গিয়েছিল আটালান্টা। ৫৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লুকমান। লিগে ১২ ম্যাচে এটি আটালান্টার ৮ম জয়। বিরতির ঠিক আগে টিয়ান কুপমেইনার্সের পেনাল্টি রুখে দেন এম্পোলি গোলরক্ষক গুগলেইমো ভিকারিও। নাহলে জয়ের ব্যবধানটা আরো বাড়তে পারতো। মৌসুমে পঞ্চম পরাজয়ে এম্পোল টেবিলের ১৩তম স্থানে নেমে গেছে।

Rent for add

সর্বশেষ নিউজ

for rent